বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রথম দিনই ট্রাম্পের ১৭ সিদ্ধান্ত নাকচ বাইডেনের, WHO, Paris Deal-এ ফিরল আমেরিকা

দায়িত্ব নিয়েই ১৭টি এক্সিকিউটিভ অর্ডার সই করলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। কলমের এক খোঁচায় ট্রাম্পের সবচেয়ে বিতর্কিত সিদ্ধান্তগুলিকে নাকচ করে দিলেন মার্কিন রাষ্ট্রপতি। আগামী চার বছর যে গত চার বছরের থেকে অনেকটাই আলাদা হবে, সেটি দিনের আলোর মতো সাফ হয়ে গেল প্রথম দিনেই। 

আমেরিকা ফিরল পরিবেশ সম্পর্কিত প্যারিস চুক্তিতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফের এল মার্কিন যুক্তরাষ্ট্র। একই সঙ্গে কিছু দেশ থেকে আমেরিকায় মুসলমানদের আসার ওপর যে কড়াকড়ি ছিল, সেটাও বাতিল করা হল। এক্সিকিউটিভ অর্ডার হল যেগুলি মার্কিন সংসদে পাস করে নয়, সরাসরি রাষ্ট্রপতির কথায় হয় নিয়ম। সেটা পরে কোনও রাষ্ট্রপতি বদলেও দিতে পারেন, যেমন বাইডেন করলেন ট্রাম্পের নেওয়া সিদ্ধান্তের সঙ্গে। এই দিন অভিবাসন নিয়েও অর্ডার সই করেছেন তিনি, যেটা যারা এইচ ওয়ান বি ভিসা পেতে ইচ্ছুক, তাদের সুবিধা হবে। 

ওবামার সময় প্যারিস বোঝাপড়ার অংশীদার হয়ে আমেরিকা। পরে ট্রাম্প ছেড়ে দেন এই বলে যে এর থেকে চিন ও ভারতের বেশি সুবিধা হচ্ছে। ফের বিশ্বের সবচেয়ে ধনী দেশকে পরিবেশের স্বার্থে কাজ করার অঙ্গীকারে ফেরালেন বাইডেন। একই ভাবে করোনার মধ্যে WHO থেকে সরে গিয়েছিল আমেরিকা। ফের ফিরল মার্কিন যুক্তরাষ্ট্র, যেটা নিশ্চিত ভাবে হু-এর হাত শক্ত করবে। 

প্রথম দিনই প্রশাসনের প্রায় হাজার জন নবনিযুক্ত কর্তাব্যক্তির সঙ্গে বৈঠক করেন তিনি।সেখানে বাইডেন বলেন যে তাঁর সঙ্গে যারা কাজ করছে তাদের একটি বিষয় মেনে চলতে হবে। কোনও ভাবে সহকর্মীদের সঙ্গে খারাপ ব্যবহার করা চলবে না, বিশেষত যারা জুনিয়র, তাদেরকে অপমান করা চলবে না। তাহলে তখনই তাকে চাকরি থেকে বার করে দেওয়া হবে বলে জানান জো বাইডেন। 

বন্ধ করুন