বাংলা নিউজ > ঘরে বাইরে > শরীরের রুটিন চেক আপ, কমলা হ্যারিসের হাতে ক্ষমতা তুলে দিলেন মার্কিন প্রেসিডেন্ট
রুটিন চেক আপের জন্য হোয়াইট হাউস ছেড়ে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট। REUTERS/Jonathan Ernst (REUTERS)
রুটিন চেক আপের জন্য হোয়াইট হাউস ছেড়ে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট। REUTERS/Jonathan Ernst (REUTERS)

শরীরের রুটিন চেক আপ, কমলা হ্যারিসের হাতে ক্ষমতা তুলে দিলেন মার্কিন প্রেসিডেন্ট

  • গত জানুয়ারিতে প্রেসিডেন্ট পদে বসার পর থেকে এই প্রথম তিনি এই ধরনের চেক আপে গেলেন।জানিয়েছে হোয়াইট হাউজ।

একেবারে স্বল্প সময়ের জন্য় হলেও শুক্রবার ভাইস প্রেসিডেন্টে কমলা হ্যারিসের কাছে ক্ষমতা হস্তান্তর করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজ সূত্রে খবর রুটিন চেকআপের অঙ্গ হিসাবে কোলনোস্কপি করার জন্য তাঁকে অ্যানাস্থেসিয়া করতে হয়েছিল। সেই সময়কালে তিনি অচৈতন্য অবস্থায় ছিলেন। এদিকে ৭৯তম জন্মদিনের আগে ওয়ালটার রিড মেডিক্যাল সেন্টারে চেকআপ করতে গিয়েছিলেন জো বাইডেন। বার্ষিক রুটিন চেক আপ করতেই গিয়েছিলেন তিনি। আর গত জানুয়ারিতে প্রেসিডেন্ট পদে বসার পর থেকে এই প্রথম তিনি এই ধরনের চেক আপে গেলেন।জানিয়েছে হোয়াইট হাউজ।  

এদিকে শারীরিক পরীক্ষার সময় তাঁকে অ্যানাস্থেশিয়া করতে হয়েছিল। তবে রীতি মেনে সেই সময়ের জন্য ভাইস প্রেসিডেন্টকে ক্ষমতা অর্পণ করা হয়। মার্কিন আর্মড ফোর্স, আণবিক অস্ত্রভাণ্ডারের দায়িত্বও সেই সময়ের জন্য কমলা হ্যারিসের উপর বর্তায়। প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন,যখন তিনি অ্য়ানাস্থেশিয়াতে থাকবেন তখন ভাইস প্রেসিডেন্টকে ক্ষমতা অর্পণ করবেন প্রেসিডেন্ট বাইডেন। সেই সময়ের জন্য ওয়েস্ট উইং থেকে অফিস চালাবেন ভাইস প্রেসিডেন্ট। সেই রীতি মেনেই ৫৭ বছর বয়সী কমলা হ্যারিসের কাছে সংক্ষিপ্ত সময়ের জন্য ক্ষমতা দেওয়া হয়। 

তবে এর আগেও এই ধরণের ক্ষমতা অর্পণ হয়েছে। ২০০২ ও ২০০৭ সালে জর্জ বুশের সময়তেও এইভাবে ক্ষমতা ভাইস প্রেসিডেন্টকে দেওয়া হয়েছিল। এদিকে ২০১৯ সালে নির্বাচনী প্রচারের সময় বাইডেনের চিকিৎসক জানিয়েছিলেন, তিনি স্বাস্থ্য়বান, ৭৭ বছর বয়সী, প্রেসিডেন্সির কর্তব্য পালনে একেবার উপযুক্ত। তবে তাৎপর্যপূরণভাবে বাইডেন মদ্যপান করেন না, ধূমপানও করেন না।

 

বন্ধ করুন