বাংলা নিউজ > ঘরে বাইরে > বাইডেন জিতেছে কিন্তু রিগিং করে- মচকালেও ভাঙলেন না ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প (REUTERS)
ডোনাল্ড ট্রাম্প (REUTERS)

বাইডেন জিতেছে কিন্তু রিগিং করে- মচকালেও ভাঙলেন না ট্রাম্প

  • বাইডেন শপথ নেবেন ২০ জানুয়ারি। সেই সময় অবধি রাষ্ট্রপতি থাকবেন ট্রাম্প। এমনিতে নিয়ম হচ্ছে যে হবু রাষ্ট্রপতির টিমকে সব কাজ বুঝিয়ে দেয় বিদায়ী রাষ্ট্রপতির টিম। ইনটেলিজেন্স ব্রিফিংও পেতে শুরু করেন হবু রাষ্ট্রপতি। কিন্তু এবার বাইডেনের দলকে সেরকম কোনও সুযোগই দিচ্ছে না ট্রাম্প প্রশাসন।

মচকালেন তবু ভাঙলেন না ডোনাল্ড ট্রাম্প। এই প্রথমবার স্বীকার করলেন মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন জিতেছেন জো বাইডেন কিন্তু জুড়ে দিলেন যে রিগিং করে জিতেছে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী। ভোট গণনা শেষ হয়ে গিয়েছে, যেখানে ২৭০ ইলেকটরাল কলেজ আসন জিতলেই চলে সেখানে ৩০৬টি আসন পেয়েছেন বাইডেন। কিন্তু এখনও প্রথামতো হার স্বীকার করেননি ট্রাম্প। 

তবে এতদিন বলে চলেছেন যে তিনিই জিতেছেন নির্বাচন। এদিন প্রথমবার মানলেন যে বাইডেন জিতেছেন তবে চুরি করে! এরপর ফের টুইট করে বলেন যে হার মানছেন না, এখনও অনেক পথ বাকি। এই নির্বাচনে কারচুপি হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

ট্রাম্পের কাছে যে কারচুপির তেমন কোনও প্রমাণ নেই, সেটাও এদিন স্বীকার করে নেন, যখন তিনি বলেন যে ডেমোক্র্যাটরা জালিয়াতি করেছে কিন্তু ধরা পড়েনি। 

এখনই হার স্বীকার করেছেন না ট্রাম্প, সেটাও স্পষ্ট করলেন টুইটারে।

বাইডেন শপথ নেবেন ২০ জানুয়ারি। সেই সময় অবধি রাষ্ট্রপতি থাকবেন ট্রাম্প। এমনিতে নিয়ম হচ্ছে যে হবু রাষ্ট্রপতির টিমকে সব কাজ বুঝিয়ে দেয় বিদায়ী রাষ্ট্রপতির টিম। ইনটেলিজেন্স ব্রিফিংও পেতে শুরু করেন হবু রাষ্ট্রপতি। কিন্তু এবার বাইডেনের দলকে সেরকম কোনও সুযোগই দিচ্ছে না ট্রাম্প প্রশাসন।

ইতিমধ্যেই ওয়াশিংটনে শনিবার হাতাহাতি হয়েছে ট্রাম্প সমর্থক ও বিরোধীদের মধ্যে। রাষ্ট্রপতি মসনদে থাকার সম্ভাবনা যত কমবে, ট্রাম্প সমর্থকরা এমন ভাবেই বিভিন্ন জায়গায় ঝামেলা পাকাবেন সেই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। সেই কারণেই ট্রাম্পের এদিনের টুইটকে স্বাগত জানিয়েছেন অনেক রিপাবলিকান। তাদের মতে এটা হার মানার দিকে প্রথম পদক্ষেপ। অনেক ট্রাম্প শুভাকাঙ্খী তাঁকে হার মেনে নিতে বলছেন নিজের মান-সম্মানের খাতিরে ও সাংবিধানিক সঙ্কট এড়াতে। তবে ট্রাম্প আদৌ সেই পরামর্শ মানবেন কি না, সেটা কেউ জানে না। 

বন্ধ করুন