বাড়ি > ঘরে বাইরে > অসমের গ্যাসকূপে বিধ্বংসী আগুন, সরানো হল এলাকার অধিবাসীদের
ব্রেকিং নিউজ

অসমের গ্যাসকূপে বিধ্বংসী আগুন, সরানো হল এলাকার অধিবাসীদের

মঙ্গলবার অসমের তিনসুকিয়া জেলার বাঘজানে অয়েল ইন্ডিয়া লিমিটেড সংস্থার প্রাকৃতিক গ্যাস কূপে আগুন লাগে। ছবি: এএফপি। (AFP)
মঙ্গলবার অসমের তিনসুকিয়া জেলার বাঘজানে অয়েল ইন্ডিয়া লিমিটেড সংস্থার প্রাকৃতিক গ্যাস কূপে আগুন লাগে। ছবি: এএফপি। (AFP)

  • ১৩ দিন আগে এই গ্যাস কূপ থেকে প্রথম গ্যাস বের হতে শুরু করে।

মেরামতির মাঝেই বড় মাপের আগুন লাগল অসমের তিনসুকিয়ায় অয়েল ইন্ডিয়া লিমিটেড-এর প্রাকৃতিক গ্যাস ভাণ্ডারে। ১৩ দিন আগে এই গ্যাস কূপ থেকে প্রথম গ্যাস বের হতে শুরু করে।

ডিব্রু সাইখোয়া জাতীয় উদ্যান এবং মাগুরি মোট্টাপাং জলা সংলগ্ন বাঘজান এলাকার প্রাকৃতিক গ্যাস কূপ থেকে আগুনের বিরাট শিখা ও ঘন ধোঁয়ার কুণ্ডলী দেখা গিয়েছে কয়েক কিমি দূর থেকে। 

অয়েল ইন্ডিয়া লিমিটেড সংস্থার সিনিয়র ম্যানেজার (কর্পোরেট জনসংযোগ) জয়ন্ত বরমুদোই জানিয়েছেন, ‘দুপুর ১.৪০ নাগাদ গ্যাস কূপে আগুবন লাগে। এখনও পর্যন্ত আগুল লাগার কারণ জানা যায়নি। দুর্ঘটনায় ওএনজিসি-র অগ্নি নির্বাপন বিভাগের এক কর্মী অল্পবিস্তর চোট পেয়েছেন। তবে আর কোনও হতাহতের খবর নেই।’

প্রসঙ্গত, একদিন আগেই ওই গ্যাস কূপ মেরামত করতে সিঙ্গাপুরের সংস্থা অ্যালার্ট ডিজাস্টর কন্ট্রোল থেকে তিন জন বিশেষজ্ঞ ঘটনাস্থলে পৌঁছে কূপটি মেরামতির কাজ শুরু করেন। 

বরমুদোই জানিয়েছেন, ‘আগুন লাগার সময় বিশেষজ্ঞরা ঘটনাস্থলে অনুপস্থিত ছিলেন। তাঁর অয়েল ইন্ডিয়া লিমিটেড-এর দুলিয়াজানের অফিসে বৈঠক করছিলেন। অগ্নিকাণ্ডে এলাকার অধিবাসীদের দুশ্চিন্তার কারণ নেই। তাঁদের ইতিমধ্যেই গ্যাস কূপের ১.৫ কিমি দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।’

গত ২৭ মে ভূস্তর থেকে ৩,৭২৯ মিটার গভীরে থাকা তেল ও গ্যাসের রিজার্ভয়ার থেকে গ্যাস সংগ্রহের কাজ চলার সময় আচমকা বাঘজানের ওই গ্যাস কূপ থেকে দমকে দমকে প্রাকৃতিক গ্যাস ও কন্ডেন্সেট বের হতে শুরু করে। নেক চেষ্টা করকেও তা বন্ধ করা যায়নি। 

বন্ধ করুন