বাংলা নিউজ > ঘরে বাইরে > Kashmir: UPSC-তে নজর কাড়ল কাশ্মীর, পরপর সাফল্য, কীভাবে প্রস্তুতি, HT-কে জানালেন কৃতীরা

Kashmir: UPSC-তে নজর কাড়ল কাশ্মীর, পরপর সাফল্য, কীভাবে প্রস্তুতি, HT-কে জানালেন কৃতীরা

২৩ বছর বয়সি পরশনজিত কৌর। তিনি ইউপিএসসির মেধা তালিকায় একাদশ স্থানে রয়েছেন।

মাঝেমধ্যেই অশান্ত হয়ে ওঠে কাশ্মীর। সেই কাশ্মীরের যুবক যুবতীরাই সফল হলেন সর্বভারতীয় ইউপিএসসিতে।

রবি কৃষ্ণন খাজুরিয়া

ইউপিএসসিতে একের পর এক সাফল্য কাশ্মীরে। অনন্তনাগ থেকে রাজৌরি, পুঞ্চ থেকে জম্মু একের পর এক সাফল্য কাশ্মীরে।

অনন্তনাগের বাসিন্দা ২৪ বছর বয়সি ওয়াসিম আহমেদ ভাট।২০২১ সালেই তিনি সিভিল সার্ভিস পরীক্ষায় পাশ করেছেন। সেই সময় তিনি ২২৫ স্থান পেয়েছিলেন। বর্তমানে তিনি নাগপুরে প্রশিক্ষণ নিচ্ছেন। আর এবার তিনি মেধা তালিকায় সপ্তম। কাশ্মীরেই তার বড় হয়ে ওঠা। শ্রীনগর থেকে বিটেক করেছিলেন। এরপর দিল্লি চলে যান।

তিনি হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, আমি নাগপুরে ট্রেনিং নিচ্ছি। এটা আমার চারবারের চেষ্টা ছিল। আমার অপশনাল সাবজেক্ট ছিল অ্য়ান্থ্রোপলজি। আমি ৮ -১৪ ঘণ্টা পড়তাম।

যারা ইউপিএসসি দিতে চান তাদের জন্য় বলব এটা খুব পরিশ্রম সাধ্য। মানসিক জোর দরকার। যদি আপনি মন তৈরি করে ফেলেন তবে এগিয়ে যান। দীর্ঘ সময়ের জন্য় মানসিক প্রস্তুতি দরকার। কতবার আপনি দিলেন এটা কোনও ব্যাপার নয়। কতটা উন্নতি করলেন সেটাই ব্যাপার। যখন আপনি ভাববেন ১০০ শতাংশ দেব তখনই এগিয়ে আসুন। NCERT কোর্সটা ভালো করে পড়া দরকার।

২৩ বছর বয়সি পরশনজিত কৌর। তিনি একাদশ স্থানে রয়েছেন। জম্মু বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানের স্নাতক। আমার পরিবারের কেউ ইউপিএসসি দেয়নি। কিন্তু আমি দিতে চেয়েছি। এটা আমার প্রথম বারের পরীক্ষা ছিল। ইন্টারনেট থেকে প্রচুর কিছু পেয়েছি।

তাঁর বাবা মা স্বাস্থ্য দফতরে চাকরি করেন। বাড়ির কাছে লাইন অফ কন্ট্রোল। তিনি বলেন, নিজে পড়েছি, নেটের সহায়তা নিয়েছি। দিনে সাত-আট ঘণ্টা পড়েছি। ধৈর্য্য আর কঠিন পরিশ্রমটা দরকার। তবে ভগবানের আশীর্বাদটাও প্রয়োজন।

২৬ বছর বয়সি মহম্মদ ইরফানও পাশ করেছেন। তিনি জানিয়েছেন দিনে ৮ ঘণ্টা পড়তাম।তিনি বলেন, দিশাহীনভাবে পড়লে হবে না। একেবারে নির্দিষ্ট পথে এগোতে হবে। তিনি বলেন, আমার মেন্টর হল সুচিত্রা শর্মা। সে ২০২০ সালে ১৪৬ স্থানে ছিল। আমার থেকে বয়সে ছোট। কিন্তু সেই আমার মেন্টর।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

‘প্রয়োজনের তুলনায় নগন্য’, তবু সীতারমণের বাজেটে খুশি কংগ্রেস সাংসদ শশী থারুর বাড়ানো হল ক্যাপিটাল গেইন ট্যাক্স, ফিউচার-অপশন ট্রেডিংয়েও বাড়ল কর বিহারের জন্য কল্পতরু মোদী সরকার, বাজেটে ২৬,০০০ কোটির প্য়াকেজ, বাংলা কী পেল? ক্যানসারের তিনটি ওষুধের দাম কমছে, বাড়ছে কোন জিনিসের মূল্য?‌ ঘোষণা নির্মলার নয়া আয়কর কাঠামোয় রদবদল, কত টাকা বাঁচবে করদাতাদের? দেখে নিন হিসাব! কম্বলের তলায় আরমান-কৃতিকার উদ্দাম যৌনতা! বিতর্ক বাড়তে মুখ খুলল জিও সিনেমা দাম কমছে সোনা, রুপোর! সস্তা হবে প্ল্যাটিনাম? বাজেট ২০২৪-এ বড় ঘোষণা নির্মলার Budget 2024: বাজেটে আরও সস্তা হয়ে গেল মোবাইল ফোন, দাম কমছে চার্জারের ‘এখন কেউ বলছে না, পরে…’, অরূপের নেতৃত্বে চলা ফেডারেশনকেই গুগলি দিলেন কুণাল ঘোষ Pakistan Women বনাম United Arab Emirates Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.