বাংলা নিউজ > ঘরে বাইরে > Bihar assembly election 2020: মহাজোটের থেকে বিহারে এগিয়ে NDA, কমেছে নীতিশের জনপ্রিয়তা : সমীক্ষা

Bihar assembly election 2020: মহাজোটের থেকে বিহারে এগিয়ে NDA, কমেছে নীতিশের জনপ্রিয়তা : সমীক্ষা

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও আরজেডি নেতা তেজস্বী যাদব (ছবি সৌজন্য পিটিআই)

৩৪ শতাংশ মানুষ আবার জানিয়েছেন, বিহারে নয়া নেতার প্রয়োজন আছে।

জয় আসবে। তবে ব্যবধান তেমন বেশি হবে না। বিহার বিধানসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতার থেকে মেরেকেটে ১১-২১ টি আসন বেশি পাবে এনডিএ। ইন্ডিয়া টুডে'র সঙ্গে লোকনীতি-সিএসডিএসের প্রাক-ভোট সমীক্ষায় এমনই ছবি সামনে এল।

সেই সমীক্ষা অনুযায়ী, বিহারে ১৩৩-১৪৩ টি আসন জিততে পারে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। যা ২৪৩ আসন-বিশিষ্ট বিহার বিধানসভার ‘ম্যাজিক ফিগার’-এর (১২২) থেকে তেমন বেশি নয়। গত ১০ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত হওয়া সেই সমীক্ষার তথ্য অনুযায়ী, এনডিএ ৩৮ শতাংশ ভোট টানবে। তবে তাদের থেকে খুব একটা পিছিয়ে থাকবে না মহাজোট। ৩২ শতাংশ ভোট-সহ ৮৮-৯৮ টি আসন পেতে পারে রাহুল গান্ধী ও তেজস্বী যাদবদের জোট। এনডিএ জোট ভেঙে বেরিয়ে যাওয়া চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি পার্টি (এলজেপি) একা লড়ে বড়জোর দুটি থেকে ছ'টি আসনে জয়লাভ করতে পারবে। অর্থাৎ একতরফা লড়াই তো দূর অস্ত, বিহার নির্বাচনে যথেষ্ট বেগ পেতে চলেছে নীতিশ কুমাররা। 

একইসঙ্গে নীতিশের জনপ্রিয়তায় লালুপ্রসাদ যাদবের পরিবারের থাবায় বসানোর বিষয়টি বিজেপি ও জেডিইউয়ের গলায় কাঁটা হয়ে বিঁধতে চলেছে। সমীক্ষা অনুযায়ী, ২০১৫ সালেে যেখানে নীতিশের জনপ্রিয়তা ছিল ৪০ শতাংশ, এবার তা ঠেকেছে ৩১ শতাংশে। অন্যদিকে এখনও বিহারের রাজনীতিতে যে লালুর পরিবারের কতটা প্রাসঙ্গিক, তার ইঙ্গিত মিলেছে সমীক্ষায়। সেই পরিসংখ্যান অনুযায়ী, ২০১৫ সালের তুলনায় এবার লালুর পরিবারের জনপ্রিয়তা ন'শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩০ শতাশ।

সেখানেই অবশ্য নীতিশের অস্বস্তি শেষ হয়নি। সমীক্ষার অনুযায়ী, ৩১ শতাংশ মানুষ নীতিশকে আরও একবার সুযোগ দিতে চান। তবে ২৬ শতাংশ মানুষ একেবারেই উলটো সুরে কথা বলেছেন। ৩৪ শতাংশ মানুষ আবার জানিয়েছেন, বিহারে নয়া নেতার প্রয়োজন আছে। 

তবে বিহারে এনডিএয়ের কাছে অনেকটা ভরসা হতে পারে সেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা। যাঁদের নিয়ে সমীক্ষা চালানো হয়েছিল, তাঁদের ৬১ শতাংশই জানিয়েছেন, মোদী সরকারের কাজে খুশি তাঁরা। যিনি ভোটের নির্ঘণ্ট ঘোষণার আগে বিহার থেকেই একগুচ্ছ প্রকল্প উদ্বোধন করেছেন।

ঘরে বাইরে খবর

Latest News

সুগার কবজায় রাখতে বাদাম খান রোজ? এই বাদামটা খেলে কাজ হবে দ্রুত ঘাটাল লোকসভা কেন্দ্র ২০২৪: দেব-হিরণের লড়াই, অতীতে পাল্লা ভারি ছিল কার সাইকেলে চেপে লাল টুকটুকে দিন আনতে চলেছেন,ছবি পোস্ট সিপিএমের, নেটপাড়ায় হাসির রোল কাঁথি লোকসভা কেন্দ্র ২০২৪: অধিকারী গড়ে প্রভাব ধরে রাখার লড়াই দর্শনার 'ভাইরাল বেবি' আইটেম নম্বরে গাড়ির মধ্যেই নাচ সৌরভের ‘পুরী... আমি শুধু তোমার, সব শান্তি এখানেই…’, ফের জগন্নাথের টানে ছুটে গেলেন ইমন অলিম্পিক্সের আগে বিদেশে ট্রেনিং করবেন লক্ষ্য,সিন্ধু, খরচ বহন করবে ক্রীড়ামন্ত্রক মিশনের সেই সেবক ভবনে শিলিগুড়ির মেয়র, মিউটেশনের নথি তুলে দিলেন মহারাজের হাতে Sunrisers Hyderabad বনাম T.B.C. ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? হাওড়া থেকে ৭০ মিনিট আগে ছাড়বে বন্দে ভারত! কোন স্টেশনে কখন ঢুকবে? রইল টাইমটেবিল

Latest IPL News

কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.