বাংলা নিউজ > ঘরে বাইরে > Bihar Assembly Polls 2020: আজ নীতিশ কুমার মন্ত্রিসভার ৮ সদস্যের ভাগ্য নির্ধারণ
কোভিড আবহে বিহার বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ পর্বের আগে সামাজি দূরত্ব বিধি নিশ্চিত করতে বুথে ভোটারদের দাঁড়ানোর স্থান চিহ্নিত করছেন এক ভোটকর্মী। ছবি: এপি। (AP)
কোভিড আবহে বিহার বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ পর্বের আগে সামাজি দূরত্ব বিধি নিশ্চিত করতে বুথে ভোটারদের দাঁড়ানোর স্থান চিহ্নিত করছেন এক ভোটকর্মী। ছবি: এপি। (AP)

Bihar Assembly Polls 2020: আজ নীতিশ কুমার মন্ত্রিসভার ৮ সদস্যের ভাগ্য নির্ধারণ

  • আট মন্ত্রীর মধ্যে চার জন সংযুক্ত জনতা দলের এবং বাকি চার জন ভারতীয় জনতা পার্টির সদস্য।

আজ, বুধবার বিহার বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ পর্ব শুরু হয়েছে। ৭১টি আসনে নীতিশ কুমার মন্ত্রিসভার ৮ সদস্যের ভাগ্য নির্ধারিত হতে চলেছে এ দিন।

এই আট মন্ত্রীর মধ্যে চার জন সংযুক্ত জনতা দলের এবং বাকি চার জন ভারতীয় জনতা পার্টির সদস্য। বিহারে এই দুই দলের এনডিএ জোটই ক্ষমতায় আসীন। 

জোটের অন্য দুই সদস্যের অন্যতম হিন্দুস্তান আওয়াম মোর্চার প্রতিষ্ঠাতা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মানঝি এবং বিকাশশীল ইনসান পার্টির প্রতিষ্ঠাতা মুকেশ সাহানির ভাগ্যও এই দফার নির্বাচনে নির্ধারিত হতে চলেছে।

২০১৫ সালের নির্বাচনে মানঝির দল এনডিএ জোটসঙ্গী হলেও সে বার সংযুক্ত জনতা দল জোট বেঁধেছিল লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল ও কংগ্রেসের সঙ্গে মহাজোট গড়ার লক্ষ্যে।

প্রয়াত রাম বিলাস পাসওয়ানের লোক জনশক্তি পার্টি এবং উপেন্দ্র প্রসাদ কুশওয়াহার রাষ্ট্রীয় লোক সমতা পার্টি গতবার এনডিএ-র শরিক হলেও এবার জোটের বাইরে রয়েছে।

এ দিনের নির্বাচনে গুরুত্বপূর্ণ বিজেপি প্রার্থীদের মধ্যে রয়েছেন রাজ্যের কৃষিমন্ত্রী তথা গয়া বিধানসভা কেন্দ্রের প্রার্থী প্রেম কুমার, জেহানাবাদের প্রার্থী তথা রাজ্যের শ্রমমন্ত্রী বিজয় কুমার সিনহা, তফশিলি জাতি ও উপজাতি উন্নয়ন মন্ত্রী তথা চৈনপুর কেন্দ্রের প্রার্থী ব্রিজ কিশোর এবং বিহারের অর্থমন্ত্রী তথা বাঁকা কেন্দ্রের বিজেপি প্রার্থী রাম নারায়ণ মণ্ডল। 

অন্য দিকে, এই দফার নির্বাচনে জেডিইউ প্রার্থীদের মধ্যে উল্লেখযোগ্য রাজ্যের শিক্ষামন্ত্রী তথা জেহানাবাদের প্রার্থী কৃষ্ণ নন্দন ভার্মা, পরিবহণ মন্ত্রী তথা বক্সার জেলার রাজপুর কেন্দ্রের প্রার্থী সন্তোষ কুমার নিরালা, গ্রামীণ কর্ম দফতরের মন্ত্রী তথা জামালপুরের প্রার্থী শৈলেশ কুমার এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী তথা দিনারা কেন্দ্রের প্রার্থী জয় কুমার সিং।

বিহার বিধানসভা নির্বাচনের দ্বিতীয় ও তৃতীয় দফার ভোটগ্রহণ হবে যথাক্রমে ৩ ও ৭ নভেম্বর। ফল প্রকাশিত হবে ১০ নভেম্বর। আগামী ২৯ নভেম্বর শেষ হবে বিধানসভার বর্তমান মেয়াদ।

বন্ধ করুন