বাংলা নিউজ > ঘরে বাইরে > ইস্তফা বিহারের ডিআইজি-র, রটল বিধানসভা নির্বাচনে লড়ার গুজব
সুশান্ত সিং রাজপুতের মৃত্যুতে সুপ্রিম কোর্ট তদন্তের নির্দেশ দেওয়ার পরে সংবাদমাধ্যমের মুখোমুখি বিহারের ডিআইজি গুপ্তেশ্বর পাণ্ডে। (ফাইল ছবি)
সুশান্ত সিং রাজপুতের মৃত্যুতে সুপ্রিম কোর্ট তদন্তের নির্দেশ দেওয়ার পরে সংবাদমাধ্যমের মুখোমুখি বিহারের ডিআইজি গুপ্তেশ্বর পাণ্ডে। (ফাইল ছবি)

ইস্তফা বিহারের ডিআইজি-র, রটল বিধানসভা নির্বাচনে লড়ার গুজব

  • স্বেচ্ছায় অবসর নিলেন বিহারের ডিজিপি গুপ্তেশ্বর পাণ্ডে। শোনা যাচ্ছে, বিধানসভা নির্বাচনে তিনি প্রার্থী হতে চলেছেন।

মঙ্গলবার সন্ধ্যায় চাকরি থেকে স্বেচ্ছায় অবসর নিলেন বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুত হত্যাকাণ্ডে প্রচারের আলোয় আসা বিহারের ডিজিপি গুপ্তেশ্বর পাণ্ডে। রাজ্যপাল তাঁর পদত্যাগপত্র গ্রহণ করার পরে এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করে বিহার সরকার। শোনা যাচ্ছে, আগামী বিধানসভা নির্বাচনে তিনি বিধায়ক পদে প্রার্থী হতে চলেছেন।

পাণ্ডের অবসরের পরে তাঁর জায়গায় অতিরিক্ত দায়িত্ব সামলানোর ভার বর্তেছে ডিজি হোমগার্ড অ্যান্ড ফায়ার সার্ভিসেস সঞ্জীব কুমার সিংঘলের উপরে। 

প্রসঙ্গত, ২০০৯ সালেও নির্বাচনে লড়ার জন্য স্বেচ্ছাবসর নিয়েছিলেন গুপ্তেশ্বর পাণ্ডে। সে বছর বক্সার লোক সভা কেন্দ্র থেকে নির্বাচনে বিজেপি প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়েছিলেন ১৯৮৭ ব্যাচের বিহার ক্যাডারের এই আইপিএস অফিসার। কিন্তু শেষ পর্যন্ত সে ইচ্ছা পূর্ণ হয়নি। তাই নয় মাস পরে রাজ্যপালের কাছে তিনি অবসর প্রত্যাহারের জন্য অনুরোধ জানান।

পাণ্ডের অনুরোধ মেনে নেয় নীতিশ কুমারের নেতৃত্বাধীন রাজ্য সরকার। ফের কাজে যোগ দিয়ে ২০১৯ লোক সভা নির্বাচনের আগে তিনি বিহারের ডিজি পদে উন্নীত হন।

এ বার অবসর গ্রহণের পরে তিনি এখনও কোনও রাজনৈতিক দলে যোগদান করেননি বলে জানিয়েছেন প্রাক্তন ডিআইজি। তবে রাজনীতিতে যোগ না দিয়েও তিনি সমাজসেবা করতে পারেন বলে দাবি করেছেন পাণ্ডে।

কর্মজীবনে এসপি হিসেবে বিহারের একাধিক মাওবাদী জঙ্গি অধ্যুষিত অওরঙ্গাবাদ, জেহানাবাদ, আরওয়াল, বেগুসরাই ও নালন্দার মতো জেলায় দায়িত্ব সামলেছেন গুপ্তেশ্বর পাণ্ডে। 

এ ছাড়া মুঙ্গের ও মজফ্ফরপুরের তিনি ডিআইজি ছিলেন। ডিজিপি হওয়ার আগে তিনি বিহার পুলিশের ডিজি (প্রশিক্ষণ) ও মুঙ্গেরের আইজি হিসেবে দায়িত্ব পালন করেন। বিহার সরকারের মদ নিষিদ্ধ করার নীতি প্রণয়ণেও সামনে থেকে তিনি নেতৃত্ব দিয়েছেন।

বন্ধ করুন