বাংলা নিউজ > ঘরে বাইরে > Bihar Election Results 2020: মসনদে থাকতে ভরসা BJP, বিহারের ফলে মোদীকে ধন্যবাদ নীতিশের
বিহার নির্বাচনের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং নীতিশ কুমার। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
বিহার নির্বাচনের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং নীতিশ কুমার। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

Bihar Election Results 2020: মসনদে থাকতে ভরসা BJP, বিহারের ফলে মোদীকে ধন্যবাদ নীতিশের

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণ শুরুর ঠিক ১৩ মিনিট পরে টুইটারে নিজের উপস্থিতি জানান দিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার।

কাঁটায় কাঁটায় ঠিক ১৩ মিনিট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণ শুরুর ঠিক ১৩ মিনিট পরে টুইটারে নিজের উপস্থিতি জানান দিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। বিহারে এনডিএয়ের সাফল্যের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানালেন।

বুধবার সন্ধ্যায় একটি টুইটবার্তায় নীতিশ বলেন, ‘জনতাই হল আসল নির্ণায়ক। এনডিএকে সংখ্যাগরিষ্ঠতা প্রদানের জন্য মাথা নত করে কৃতজ্ঞতা জানাচ্ছি। সমর্থনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও ধন্যবাদ জানাচ্ছি।’

সেই ধন্যবাদের কিছুক্ষণ পরই নয়াদিল্লির ‘ধন্যবাদ বিহার’-এর মঞ্চ থেকে মোদী জানান, নীতিশের নেতৃত্বে বিহারে উন্নয়নের সরকার চালাবে এনডিএ। যদিও বিহারে ৭৪ টি আসন পেয়েছে বিজেপি। সেখানে জেডিইউয়ের ঝুলিতে গিয়েছে মাত্র ৪৩ টি আসন। তার ফলে জোটসঙ্গী হিসেবে নীতিশের গুরুত্ব অনেকটা কমে গিয়েছে বলে মত রাজনৈতিক পর্যবেক্ষকদের।

একটি অংশের বক্তব্য, মোদীর সিলমোহরে মুখ্যমন্ত্রীর কুর্সিতে সপ্তমবার বসার বিষয়ে আশ্বস্ত হবেন নীতিশ। তবে আগামিদিনে তাঁকে যে যথেষ্ট কণ্টকপূর্ণ রাস্তার উপর দিয়ে যেতে হবে, তা সম্ভবত ভালোভাবেই জানেন পোড়খাওয়া রাজনীতিবিদ। বিজেপির ধারেকাছে না থাকতে পারার ফলে নীতিশ মুখ্যমন্ত্রী হলেও আদতে বিজেপির হাতেই এনডিএ সরকারের রিমোট থাকবে বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। তাঁদের মতে, সেই পরিস্থিতির মধ্যে মোদীর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার পাশাপাশি প্রধানমন্ত্রীর ভাষণের সময় নিজের প্রাসঙ্গিকতা রাখার চেষ্টাও করলেন।

বন্ধ করুন