বাংলা নিউজ > ঘরে বাইরে > বিহারে প্রথম দফায় ৫৩.৫৪ শতাংশ ভোটদান, এফআইআর দায়ের বিজেপি মন্ত্রীর বিরুদ্ধে
পিপিই কিট পরেই চলছে ভোটগ্রহণ
পিপিই কিট পরেই চলছে ভোটগ্রহণ

বিহারে প্রথম দফায় ৫৩.৫৪ শতাংশ ভোটদান, এফআইআর দায়ের বিজেপি মন্ত্রীর বিরুদ্ধে

নির্বাচন আচারবিধি ভঙ্গের অভিযোগে দায়ের এফআইআর

করোনাকালে প্রথম নির্বাচনের প্রথম দিন মোটের ওপর শান্তিপূর্ণ ভাবে কাটল। বিহারে প্রথম দফার ভোটে ৫৩.৫৪ শতাংশ ভোট পড়েছে। ১৬টি জেলা জুড়ে ৭১টি বিধানসভা কেন্দ্রে এদিন ভোটদানের পর্ব মিটল। নীতিশ কুমার সপ্তমবার মুখ্যমন্ত্রী হবেন কিনা, সেটার ফয়সলা হবে ১০ নভেম্বর। 

এদিন সবচেয়ে বেশি ভোট পড়েছে বাঙ্কাতে। ৫৯.৫৭ শতাংশ মানুষ সেখানে ভোট দিয়েছেন। সবচেয়ে কম মুঙ্গেরে যেখানে ৪৭.৩৬ শতাংশ ভোট পড়েছে। এদিন পার্টি চিহ্নিত সম্বলিত মাস্ক পরায় নির্বাচন বিধি ভঙ্গ হয়েছে, এই অভিযোগে এফআইআর দায়ের হয়েছে বিহারের কৃষিমন্ত্রী বিজেপির প্রেম কুমারের বিরুদ্ধে। এদিন আইনশৃঙ্খলা ভঙ্গের দায়ে আটক হয়েছেন ১৫৯ জন। 

শাসক বিজেপি ও জেডিইউ-র এনডিএকে কড়া চ্যালেঞ্চ দিতে হাজির তেজস্বী যাদবের আরজেডি ও কংগ্রেসের মহাগঠবন্ধন। এছাড়াও আছে বিএসপি ও আরএলএসপির তৃতীয় ফ্রন্ট। এছাড়াও ভোটের ঠিক আগে এনডিএ থেকে বেরিয়ে শুধু জেডিইউ-র বিরুদ্ধে প্রার্থী খাড়া করে লড়ছেন এলজেপি-র চিরাগ পাসওয়ান। 

এদিন ভাগ্যপরীক্ষা হল নীতিশ মন্ত্রিসভার আট সদস্যের। সদ্য বিজেপিতে যোগ দেওয়া শ্যুটার শ্রেয়সী সিংয়ের জামুই আসনেও এদিন ভোট হয়। করোনার জেরে বিশেষ নিয়ম মেনে হয়েছে ভোটিং। সেই কারণে নকশাল অঞ্চল ছাড়া বাকি জায়গায় সন্ধ্যা ছয়টা অবধি ভোটিং হয়। এছাড়াও প্রতিটি বুথে ১৫০০ থেকে কমিয়ে হাজার ভোটার করা হয়েছে। আশি বছরের উর্ধ্ব ও কোভিড পজিটিভদের জন্য ছিল পোস্টাল ব্যালটের ব্যবস্থা। নভেম্বরের ৩ ও ৭ তারিখ দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডের ভোট। দশ তারিখ হবে ভোটগণনা। 

বন্ধ করুন