বাংলা নিউজ > ঘরে বাইরে > বুধবার বিহারে প্রথম পর্যায়ের ভোট, তার আগে ভাইরাল চিরাগের ভিডিও
চলছে ভোটপ্রস্তুতি
চলছে ভোটপ্রস্তুতি

বুধবার বিহারে প্রথম পর্যায়ের ভোট, তার আগে ভাইরাল চিরাগের ভিডিও

৭১টি আসনে ভোট হবে বুধবার 

বিহার ভোটের মাধ্যমে করোনাকালে প্রথম বড় নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে দেশে। ৭১টি আসনে ভোট হবে বুধবার। করোনার জেরে পুরোদমে প্রচার হয়নি। জনসভা অনেক কম হয়েছে এবার। ভার্চুয়াল সভা ও ডিজিটাল জনসংযোগের মাধ্যমেই ভোটারদের কাছে পৌঁছে গিয়েছেন রাজনৈতিক দলগুলি। 

এবার প্রধান দুটি পক্ষ হল এনডিএ ও মহাগঠবন্ধন। এছাড়াও আছে কিছু ছোটো দল। তবে ভোটের ঠিক আগে এনডিএর সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সমীকরণ বদলে দিয়েছেন চিরাগ পাসওয়ানের এলজেপি। এর মধ্যেই মৃত্যু হয়েছে কেন্দ্রীয় মন্ত্রী তথা চিরাগের বাবা রামবিলাসের। চিরাগ সহানুভুতির হাওয়ায় কিছু আসন পান কি না, সেটাই দেখার। 

প্রথম দফার ভোটের আগে যদিও ভাইরাল হয়েছে চিরাগের এক ভিডিও। সেখানে দেখা যাচ্ছে সদ্য পিতৃবিয়োগ ঘটা চিরাগ কিভাবে পরের দিনের শ্যুটিংয়ের প্ল্যান করছেন। ভিডিওয়ে চিরাগের পোশাক ছাড়া অন্য কিছু দেখে বোঝার উপায় নেই যে বাবাকে হারিয়েছেন তিনি। এই ভিডিও লিক হওয়ার নেপথ্যে যদিও নীতিশ কুমারের হাত দেখছেন চিরাগ। এনডিএ ছিন্ন করার পর বিজেপিকে কিছু না বললেও বারবার বিহার মুখ্যমন্ত্রীকে নিশানা করেছেন তিনি। এমনকী নীতিশকে জেলে পোরার কথাও বলেছেন চিরাগ। 

অন্যদিকে আরজেডি নেতা তেজস্বীর প্রচারে ভিড় দেখে আশায় বুক বাঁধছেন মহাগঠবন্ধনের কর্মীরা। তবে এনডিএ-র জাতপাতের পাকা সমীকরণ ভেঙে কংগ্রেস-আরজেডি জোট নির্বাচনে বাজিমাত করতে পারে কিনা, সেটাই দেখার। আরজেডির প্রচারে কার্যত অনুুপস্থিত লালু প্রসাদ যাদব। বিশ্লেষকদের মতে মানুষের যাতে লালু রাজের কথা মনে না পড়ে যায়, সেই কারণেই এই রণনীতি। 

একই ভাবে বিজেপির প্রচার শুধুই মোদী-ময়, সেখানে নেই নীতিশের মুখে। ১৫ বছরের অ্যান্টি ইনকামবেন্সির জেরে নীতিশের জনপ্রিয়তায় চিড় ধরেছে। তাই এবার মোদী ম্যজিকেই নির্বাচনী বৈতরণী পার করতে চায় বিজেপি। সমীক্ষাও দেখাচ্ছে যে জিতবে এনডিএ, কিন্তু বেশি আসন পাবে বিজেপি। 

প্রথম রাউন্ডে ৭১টি আসনে ভোট হচ্ছে। এর পরের রাউন্ডগুলি হল নভেম্বরের ৩ ও ৭ তারিখ। ভোটগণনা হবে ১০ নভেম্বর। 

বন্ধ করুন