বাংলা নিউজ > ঘরে বাইরে > আইএএস ক্যাডার রুলের সংশোধনী নিয়ে কেন্দ্রের সঙ্গে একমত নয় বিহার সরকার
আইএএস ক্যাডার রুলের সংশোধনী নিয়ে রাজ্যের কাছে চিঠি পাঠিয়েছে কেন্দ্র (HT_PRINT)

আইএএস ক্যাডার রুলের সংশোধনী নিয়ে কেন্দ্রের সঙ্গে একমত নয় বিহার সরকার

  • নতুন সংশোধনীতে বলা হচ্ছে সেন্ট্রাল ডেপুটেশনের জন্য কোন আধিকারিকরা যেতে পারবেন তার তালিকা রাজ্যকে পাঠাতে হবে।

IAS Cadres Rulesএর সংশোধনী প্রস্তাবের ক্ষেত্রে কেন্দ্রের সঙ্গে একেবারেই একমত নয় বিহার সরকার। রাজ্যের সম্মতি ছাড়াই আইএএসদের তুলে নেওয়া প্রসঙ্গে সংশোধনী আনতে চলেছে কেন্দ্র। এনিয়ে ইতিমধ্যেই বিরোধীরা নানা মন্তব্য করা শুরু করেছে। সূত্রের খবর এনিয়ে সাধারণ প্রশাসন কেন্দ্রকে চিঠি পাঠাবে। সেখানে আপত্তির বিষয়টি যুক্ত থাকতে পারে। তবে বিহার সরকারের তরফে এনিয়ে প্রকাশ্যে কেউ বিশেষ মুখ খোলেননি। এদিকে মুখ্যসচিব আমির সুভানি বলেন, কেন্দ্রীয় সরকারি দ্বিতীয়বার একটি চিঠি পাঠিয়েছে জানুয়ারির প্রথম দিকে। আএএসএর ক্যাডার রুলের সংশোধনী নিয়ে রাজ্যের মতামত জানতে চেয়ে। তবে আমি এনিয়ে কোনও মন্তব্য করব না। জানিয়েছেন তিনি। তবে সূত্রের খবর বিহার সরকার এনিয়ে আপত্তির কথা প্রকাশ করছে।

এদিকে নতুন সংশোধনীতে বলা হচ্ছে সেন্ট্রাল ডেপুটেশনের জন্য কোন আধিকারিকরা যেতে পারবেন তার তালিকা রাজ্যকে পাঠাতে হবে। তবে রাজ্যের সঙ্গে পরামর্শ করে ডেপুটেশনের জন্য বরাদ্দ আধিকারিকদের তালিকা তৈরি করবে কেন্দ্রীয় সরকার। এক্ষেত্রে কোনও জটিলতা তৈরি হলে কেন্দ্রীয় সরকার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। 

সূত্রের খবর এনিয়ে গত ১২ই জানুয়ারি মতামত জানতে চেয়ে সমস্ত রাজ্যের কাছেই চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। জেডিইউর এক মন্ত্রী বলেন, রাজ্য ও কেন্দ্রীয় স্তরে এনিয়ে সমতা থাকা দরকার। আমরা আশা করব রাজ্যের সঙ্গে পরামর্শ করেই কেন্দ্র যা করার করবে। 

 

 

বন্ধ করুন