বাংলা নিউজ > ঘরে বাইরে > বিহার নির্বাচনী সমীক্ষা- জিতছে এনডিএ, কিন্তু পিছিয়ে নীতিশের জেডিইউ

বিহার নির্বাচনী সমীক্ষা- জিতছে এনডিএ, কিন্তু পিছিয়ে নীতিশের জেডিইউ

নীতিশ কুমার

দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেলে চলেছে এনডিএ। 

ফের বিহারের মুখ্যমন্ত্রী হতে চলেছেন নীতিশ কুমার। কিন্তু কম আসনে প্রতিদ্বন্দ্বীতা করেও বেশি আসন জিতবে জেডিইউ-র জোট শরিক বিজেপি। এটিই নির্যাস বেরিয়ে এসেছে টাইমস নাও- সি ভোটার জনসমীক্ষা থেকে। 

চলতি মাসের ২৮ তারিখ প্রথম দফার ভোট। মোট তিন দফায় ভোট হবে ২৪৩ আসন বিশিষ্ট বিধানসভায়। ১০ নভেম্বর ভোটগণনা। করোনা কালে নির্বাচন, তাই ভোট প্রচার এখনও তুঙ্গে ওঠেনি। কিন্তু নিশ্চিত ভাবেই এই মুহূর্তে এগিয়ে এনডিএ, যদি এই সমীক্ষা সঠিক হয়। সমীক্ষা বলছে যে এনডিএ পাবে ১৬০ আসন। বিরোধী মহাগঠবন্ধন পাবে ৭৬, এলজিপি পাবে ৫টি আসন ও অন্যান্য়রা দুটি আসন পাবে। 

এনডিএ-র মধ্যে বিজেপি পাবে ৮৫, জেডিইউ ৭০ ও অন্যান্য ছোটো শরিকরা ৫ টি আসন। প্রসঙ্গত, জেডিইউ ১১৫টি ও বিজেপি ১১০টি আসনে প্রতিদ্বন্দ্বীতা করছে। এই সমীক্ষা মোটের ওপর সঠিক হলে বিজেপির জয়ের স্ট্রাইক রেট সংযুক্ত জনতা দলের চেয়ে অনেকটাই বেশি হবে। সেটি নিশ্চিত ভাবেই ভবিষ্যতের জন্য নীতিশ কুমারের ওপর চাপ বাড়াবে। বিজেপি যদিও বারবার বলেছে যে বিহারে এনডিএ-র নেতা নীতিশ কুমার। এই নিয়ে কোনও বিতর্ক নেই। কিন্তু ক্রমশই আসন সমঝোতায় নিজেদের গুরুত্ব বাড়িয়েছে গেরুয়া শিবির। 

অন্যদিকে শেষ মুহূর্তে জোট ছেড়ে তেমন কোনও দাগ কাটতে পারছে না চিরাগ পাসওয়ানের লোকজনশক্তি পার্টি। আদৌ এনডিএ জোট ছাড়া যুক্তিযুক্ত ছিল কি না, সেই নিয়ে প্রশ্ন উঠে যাবে যদি এলজেপি মাত্র পাঁচটি আসন পায়। তবে রামবিলাস পাসওয়ানের মৃত্যুর সহানুভুতি ফ্যাক্টর এলজেপি-র পক্ষে কাজ করে কিনা, সেটা ইভিএম খুললে বোঝা যাবে। 

মহাগঠবন্ধনের মধ্যে রাষ্ট্রীয় জনতা দল জিতছে ৫৬টি আসন, কংগ্রেস ১৫টি আসন ও বামপন্থীরা পাঁচটি আসন। পাঁচ বছর আগেও আরজেডি বৃহত্তম দল ছিল বিহারে। কিন্তু নীতিশ কুমার এনডিএতে ফেরার পর ক্রমশই শক্তিক্ষয় হয়েছে তেজস্বী যাদবের দলের। লোকসভায় ভরাডুবির পর এবার বিধানসভাতেও সেই ট্রেন্ড বজায় থাকতে পারে বলে ইঙ্গিত। দীর্ঘদিন ধরে লালু প্রসাদ যাদব জেল হাসপাতালে। তাঁর অনুপস্থিতিতে দলের হাল ধরেছেন ছেলে তেজস্বী। কিন্তু এনডিএ যদি দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পায়, তাহলে নিশ্চিত ভাবেই তেজস্বীর নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠে যাবে আরজেডি-র অন্দরমহলে। 

 

ঘরে বাইরে খবর

Latest News

১৫ মাস আগে খেলেছেন শেষ ম্যাচে, ৩০-এ টেনিসকে বিদায় ২ বারের স্লাম চ্যাম্পিয়নের কলকাতায় একাকী পিয়া, তীব্র গরমে গুজরাটে গিয়ে শেষপর্যন্ত অটো চালাতে হল পরমব্রতকে অবিশ্বাস্য, দুরন্ত ক্যাচ নিয়ে অংকৃষ রঘুবংশীকে ফেরালেন RCB-র ক্যামরন গ্রিন ইডেনে সৌরভের বিরুদ্ধে কলকাতার হয়ে মাঠে নামার অভিজ্ঞতা আজও ভুলতে পারেননি গম্ভীর ‘ধোনিকে সব জানিয়ে ছিলাম’… বিতর্ক নিয়ে মুখ খুললেন সুরেশ রায়না সোম থেকে কিছুটা গরম কবে, বৃষ্টিও চলবে ২ দিন! ফের কবে থেকে পারদ চড়বে রাজ্যে? 'সিপিএম বাড়ি বাড়ি গিয়ে বলছে…ভোটটা দাও বিজেপিকে,' ফাঁস করলেন মমতা আপনি রকে গিয়ে বসুন, মোদীকে কুরুচিকর ভাষায় আক্রমণ করায় শুভেন্দুর নিশানায় মমতা আগামী সপ্তাহে ‘বোমা ফাটাবেন ’ শুভেন্দু, মমতা বললেন জবাব দেবেন ‘কালীপটকায়’ নাম 'স্বস্তিকা' হওয়ায় উবার-এ নিষিদ্ধ হন গ্রাহক! কেন জানেন? পরে ক্ষমা চাইল সংস্থা

Latest IPL News

অবিশ্বাস্য, দুরন্ত ক্যাচ নিয়ে অংকৃষ রঘুবংশীকে ফেরালেন RCB-র ক্যামরন গ্রিন ইডেনে সৌরভের বিরুদ্ধে কলকাতার হয়ে মাঠে নামার অভিজ্ঞতা আজও ভুলতে পারেননি গম্ভীর ‘ধোনিকে সব জানিয়ে ছিলাম’… বিতর্ক নিয়ে মুখ খুললেন সুরেশ রায়না IPL 2024: মাহির জন্য শিবম দুবের স্ত্রী আঞ্জুম খানের আবেগপূর্ণ বার্তা রোহিতের পছন্দ নয়, তাই ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম ভেবে দেখবে BCCI SRK সেরা মালিক! আমায় বলেছিল যে যতদিন KKR-এ আছো, ততদিন একাদশে থাকবে-গম্ভীর সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.