বাংলা নিউজ > ঘরে বাইরে > অভিযুক্তদের নার্কো টেস্ট করাতে পারে বিহার পুলিশ, NEET তদন্তে এবার বিরাট মোড়

অভিযুক্তদের নার্কো টেস্ট করাতে পারে বিহার পুলিশ, NEET তদন্তে এবার বিরাট মোড়

অভিযুক্তদের নার্কো টেস্ট করাতে পারে বিহার পুলিশ, NEET তদন্তে এবার বিরাট মোড় (Photo by Anshuman Poyrekar/ Hindustan Times) (Hindustan Times)

বাজেয়াপ্ত হওয়া নথির সঙ্গে মিলিয়ে নিট পরীক্ষার প্রশ্নপত্র জোগাড় করল বিহার পুলিশ। অভিযুক্তদের নার্কো পরীক্ষা করতে পারে

বিহার পুলিশের অর্থনৈতিক অপরাধ ইউনিট গত মাসে একটি ফ্ল্যাট থেকে উদ্ধার হওয়া নথির সাথে মিলিয়ে দেখার জন্য় এনইইটি রেফারেন্স প্রশ্নপত্র সংগ্রহ করেছে এবং এই মামলায় অভিযুক্তদের ‘নার্কো বিশ্লেষণ এবং মস্তিষ্ক ম্যাপিং পরীক্ষা করার সম্ভাবনা’ খতিয়ে দেখছে।

মে মাসে ন্যাশনাল টেস্টিং এজেন্সি পরিচালিত ন্যাশনাল এলিজিবিলিটি-কাম-এন্ট্রান্স টেস্ট বা এনইইটি-তে মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষায় অনিয়মের অভিযোগের অর্থ পাচারের দিকটি তদন্ত করতে পারে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

সূত্রের খবর, 'গত মাসে তদন্ত শুরু করার পর আমরা এনটিএ-র কাছে রেফারেন্স প্রশ্নপত্রের জন্য অনুরোধ করেছিলাম। অবশেষে তারা প্রয়োজনীয় কাজটি করেছে। আমরা গত মাসে পাটনার একটি ফ্ল্যাট থেকে বাজেয়াপ্ত করা আংশিক পোড়া কাগজপত্রের সাথে এই কাগজপত্রগুলি মিলিয়ে দেখব। ইওইউ সূত্রের খবর, এই ধরনের নথির ফরেনসিক পরীক্ষার আগে এই প্রক্রিয়া করা হতে পারে।

তিনি বলেন, ইওইউ-এর শীর্ষ আধিকারিকরা শনিবার দিল্লি গিয়ে 'কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং অন্যান্য সংশ্লিষ্ট শাখার সাথে চলমান তদন্তের নির্দিষ্ট দিকগুলি নিয়ে আলোচনা করবেন"।

ইওইউ-এর এফআইআরের ভিত্তিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের বেশ কয়েকটি ধারায় বিষয়টি তদন্ত করতে পারে। কেন্দ্রীয় এজেন্সি অপরাধের আয় চিহ্নিত করবে এবং অভিযুক্ত বা সন্দেহভাজনদের সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু করবে বলে আশা করা হচ্ছে, 'অর্থনৈতিক অপরাধ ইউনিটের আরেকটি সূত্র জানিয়েছে।

বিহার পুলিশের প্রাক্তন ডিরেক্টর জেনারেল অভয়ানন্দ বলেন, 'নিট-ইউজি ২০২৪ পরীক্ষায় গুরুতর অপরাধ সংঘটিত হয়েছে, এতে কোনও সন্দেহ নেই। প্রাথমিকভাবে মনে হচ্ছে, কাগজটি ফাঁস হয়েছে... এখনও পর্যন্ত সংগৃহীত প্রমাণও কাগজ ফাঁসের ইঙ্গিত দেয়। পিএমএলএ-র বিধান অনুসারে এই মামলার তদন্ত হওয়া উচিত, কারণ এর সঙ্গে কালো টাকা জড়িত।

ইওইউ সূত্র জানায়, মামলায় গ্রেপ্তার আসামিরা পরস্পরবিরোধী বক্তব্য দিচ্ছে বা জিজ্ঞাসাবাদের সময় তাদের বক্তব্য পরিবর্তন করছে।

কর্মকর্তারা মস্তিষ্কের ম্যাপিং এবং মাদক-বিশ্লেষণ পরীক্ষা করার কথা ভাবছেন। এই বৈজ্ঞানিক পরীক্ষাগুলি তদন্তকারীদের কাছে কিছু নতুন সূত্র সরবরাহ করতে পারে, 'সূত্রটি বলেছে।

একটি নারকো-বিশ্লেষণ পরীক্ষায় একটি পরীক্ষার মাধ্যমে সত্য উদ্ঘাটিত করার চেষ্টা করা হতে পারে, যা সাধারণত সচেতন অবস্থায় প্রকাশিত হয় না।

মস্তিষ্কের ম্যাপিং কোনও ব্যক্তির অপরাধ সম্পর্কিত নির্দিষ্ট জ্ঞান রয়েছে কিনা তা নির্ধারণ করতে স্নায়ুবিজ্ঞান ব্যবহার করে। এটি মস্তিষ্কে ইইজি সংকেত পরিমাপ করে করা হয়।

ইওইউ বিহারের আরও কয়েকটি বেসরকারী পেশাদার কলেজের ভূমিকাও তদন্ত শুরু করেছে ।

একটি সূত্র জানিয়েছে, 'সন্দেহ করা হচ্ছে যে বেসরকারি কলেজ / ইনস্টিটিউটের সমাধানকারীদের পরীক্ষা কেন্দ্রগুলির আধিকারিকদের সাথে যোগসাজশে প্রকৃত পরীক্ষার্থীদের পক্ষে উপস্থিত হওয়ার অনুমতি দেওয়া হয়েছিল, যেখানে ৫ মে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

এটাও সন্দেহ করা হয় যে কর্মকর্তাদের ঘুষ দেওয়া হয়েছিল যাতে একজন ‘অযোগ্য প্রার্থী’ কৌশলগতভাবে একজন ‘উজ্জ্বল ডামি প্রার্থীর’ পাশে বসতে পারেন, যাকে অর্থও দেওয়া হয়েছিল।

সূত্রের খবর, নালন্দা জেলায় কয়েকজন সন্দেহভাজনকে ধরতে তল্লাশি অভিযান চালানো হয়েছে।

NEET-UG পেপার ফাঁস মামলার তদন্তকারী EOU গত মাসে NEET-UG 2024 পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের তদন্তের অংশ হিসাবে ১৩ জনকে গ্রেপ্তার করেছিল।

ধৃতদের মধ্যে রয়েছেন দানাপুর পুরসভার জুনিয়র ইঞ্জিনিয়ার সিকান্দার যাদভেন্দু ও তাঁদের অভিভাবকরা।খবর পিটিআই ও হিন্দুস্তান টাইমস সূত্রে। 

 

ঘরে বাইরে খবর

Latest News

ভারতীয় দলের কোচ হওয়ার পর, চন্দ্রকান্ত পণ্ডিতের সঙ্গে কি কথা হয় গৌতম গম্ভীরের? 'রাম এঁটো খেয়েছিল তো আমি…' নিজেকে ঈশ্বরের সঙ্গে তুলনা করে কটাক্ষের মুখে সোনু KKR-এর ২ কোচ গম্ভীরের সঙ্গে যোগ দিতে চলেছেন, দ্রাবিড় জমানার ফিল্ডিং কোচও থাকছেন সম্প্রচারের মাঝে 'বন্ধ' বাংলাদেশি খবরের চ্যানেলে, ওপার বাংলা যেন 'অন্ধকার দ্বীপ' গুরু পূর্ণিমায় এই ৩টি কাজ করুন, দেবী লক্ষ্মীর কৃপায় অর্থের বৃষ্টি হবে ‘পরিস্থিতিটা খুব এলার্মিং…’, দুমদাম বন্ধ হচ্ছে মেগা সিরিয়াল, কতটা চিন্তায় রাজা? বিরাট-ধোনির সঙ্গে আমার জনপ্রিয়তার তুলনা হয় না!আক্ষেপের সুরেই স্বীকারোক্তি নীরজের প্রকাশিত হলো বিশ্বের ১০০টি সেরা খাবারের তালিকা, স্থান পেল ভারতের একটি পদও সস্তায় ইলেকট্রনিক্স, হোম অ্যাপ্লায়েন্স, আরও কত কী! শুরু অ্যামাজন প্রাইম ডে সেল ২১ শে জুলাইয়ের জন্য 'সবুজ' হচ্ছে কলকাতা, ডিম-ভাত ছাড়া TMC কর্মীদের মেনুতে কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.