বাংলা নিউজ > ঘরে বাইরে > সমগ্র শিক্ষা অভিযানের সমস্ত খরচ একটি অ্যাকাউন্ট থেকে করার নির্দেশ বিহারে
শিক্ষাক্ষেত্রে সরকারি অনুদানের টাকা খরচের ক্ষেত্রে স্বচ্ছতা রক্ষার নয়া উদ্যোগ (প্রতীকী ছবি)

সমগ্র শিক্ষা অভিযানের সমস্ত খরচ একটি অ্যাকাউন্ট থেকে করার নির্দেশ বিহারে

  • বিহার এডুকেশন প্রজেক্ট কাউন্সিলের ডিরেক্টর সঞ্জয় সিং তাঁর চিঠিতে জানিয়েছেন, খরচ না হওয়া টাকা, সেই টাকার সুদ,সব ওই জিরো ব্যালান্সের নতুন অ্যাকাউন্টে ট্রান্সফার করতে হবে।

শিক্ষাক্ষেত্রে কেন্দ্রীয় সমস্ত স্কিমের খরচ একটি নির্দিষ্টি অ্য়াকাউন্ট থেকে করার ব্যাপারে চিঠি পাঠিয়েছে বিহার এডুকেশন প্রজেক্ট কাউন্সিল। বিহারের সমস্ত জেলা শিক্ষা আধিকারিকদের কেন্দ্রীয় গাইডলাইন মেনে চলার ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে। সূত্রের খবর, জুলাই মাসের প্রথম থেকে এই নয়া গাইডলাইন সকলকে মেনে চলতে হবে। সমগ্র শিক্ষা অভিযানের এই নয়া ফর্মুলায় সমস্ত জেলা শিক্ষা আধিকারিকরা একটি নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যবহার করবেন। নানা ধরণের ব্যাঙ্ক অ্যাকাউন্ট যেগুলি খোলা রয়েছে সেগুলিতে বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।  

বিহার এডুকেশন প্রজেক্ট কাউন্সিলের ডিরেক্টর সঞ্জয় সিং তাঁর চিঠিতে জানিয়েছেন, খরচ না হওয়া টাকা, সেই টাকার সুদ,সব ওই জিরো ব্যালান্সের নতুন অ্যাকাউন্টে ট্রান্সফার করতে হবে। শনিবার ২৬শে জুন সেই অ্য়াকাউন্ট খোলার সময়সীমা ধার্য্য করা হয়েছে। পাশাপাশি খরচ না হওয়া টাকা কোনটি কোন খাতে খরচ করা দরকার সেটাও নির্দিষ্ট করে দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে সেই টাকা যাতে কোনওভাবেই এদিক, ওদিক না হয় সেটা দেখার জন্যও বলা হয়েছে। প্রশাসন সূত্রে খবর, মূলত আর্থিক স্বচ্ছতা রক্ষার জন্যই কেন্দ্রীয় সরকারে তরফে ক্য়াস ম্যানেজমেন্টের নয়া গাইডলাইন বেঁধে দেওয়া হচ্ছে। 

বন্ধ করুন