বাংলা নিউজ > ঘরে বাইরে > রাষ্ট্রবিজ্ঞানে ১০০তে ১৫১, হিসাবশাস্ত্রে শূন্য পেয়েও পাস,কী কাণ্ড বিশ্ববিদ্যালয়ে
বিহারের বিশ্ববিদ্যালয়ে নম্বর বিভ্রাট। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

রাষ্ট্রবিজ্ঞানে ১০০তে ১৫১, হিসাবশাস্ত্রে শূন্য পেয়েও পাস,কী কাণ্ড বিশ্ববিদ্যালয়ে

  • বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুস্তাক আহমেদ সংবাদ সংস্থাকে জানিয়েছেন, দুটি মার্কশিটেই টাইপের ভুল রয়েছে। এগুলি সংশোধন করা হবে।

১০০তে ১০০ পাওয়ার নানা নজির রয়েছে। কিন্তু তা বলে ১০০তে ১৫১ পাওয়ার কথা শুনেছেন কখনও?  বিহারের দ্বারভাঙা জেলায় ললিত নারায়ণ মিথিলা বিশ্ববিদ্য়ালয়ে এমনটাই হয়েছে। একজন আন্ডারগ্র্যাজুয়েট পড়ুয়া রাষ্ট্রবিজ্ঞানে ১০০তে ১৫১ পেয়েছেন। আর মার্কশিট দেখে তার তো একেবারে আকাশ থেকে পড়ার অবস্থা।

রবিবার ওই পডুয়া জানিয়েছেন পলিটিকাল সায়েন্সে ফোর্থ পেপারে পার্ট ২ পরীক্ষায় তিনি এই আজব নম্বর পেয়েছেন। তিনি জানিয়েছেন যদিও এটি মার্কশিটের খসড়া। কিন্তু তাতেই দেখি আমি ১০০তে ১৫১ পেয়েছি। মনে হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটা সংশোধন করে দেবে।

অপর একজন ছাত্রের ক্ষেত্রে আবার অন্য়রকম ঘটনা। হিসাবশাস্ত্রের ফোর্থ পেপারে একজন ছাত্র শূন্য পেয়েছিলেন। তাতেই তিনি নতুন ক্লাসে উঠে পড়েছেন। ওই ছাত্র জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় বলছে টাইপের ভুলের জন্য এটা হয়েছে। ওরা আমাকে নতুন মার্কশিট দেবে বলে জানিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুস্তাক আহমেদ সংবাদ সংস্থাকে জানিয়েছেন, দুটি মার্কশিটেই টাইপের ভুল রয়েছে। এগুলি সংশোধন করা হবে। তিনি বলেন, টাইপের জন্য় যে ভুল হয়েছে তা সংশোধন করে দুজন ছাত্রকেই নতুন মার্কশিট দেওয়া হবে। এটা পুরোপুরি টাইপের ভুল। কিন্তু কেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নম্বর দেওয়ার ক্ষেত্রে আরও একটু সতর্ক হয় না সেই প্রশ্নটাও উঠছে। 

বন্ধ করুন