বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্বাসের বন্ধন, মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী।

বিশ্বাসের বন্ধন, মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী

  • আধ ঘণ্টার কিছু বেশি সময় ধরে এই মিটিং চলে বলে সূত্রের খবর। আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স, সেমি কন্ডাক্টরস, কোয়ান্টাম কমপিউটিং, ৫জি, ৬জি, বায়োটেক ও মহাকাশ গবেষণার ক্ষেত্রে দুই দেশ যাতে আরও কাছাকাছি আসতে পারে সেব্যাপারেও কথাবার্তা হয়েছে। 

রেজাউল এইচ লস্কর

টোকিওতে কোয়াড মিটিংয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উভয় পক্ষই আন্তর্জাতিক নিয়ম মেনে ও সুরক্ষিত বিশ্ব গড়ার লক্ষ্য়ে একযোগে কাজ করার শপথ নিয়েছেন। ভারত- মার্কিন সামরিক সহযোগিতা নিয়েও দুপক্ষের মধ্যে আলোচনা হয়। আন্তর্জাতিক স্বাস্থ্য ব্যবস্থা, অতিমারি রুখতে প্রয়োজনীয় ব্যবস্থা, ও প্রযুক্তিগত পারস্পরিক সহযোগিতা নিয়েও তাঁদের মধ্যে আলোচনা হয়।

এদিকে এই মিটিংয়ের আগে মোদী জানিয়েছেন, পারস্পরিক বিশ্বাস, সামরিকক্ষেত্রে পারস্পরিক স্বার্থরক্ষার উপর নির্ভর করে উভয়ের মধ্যে বন্ধন আরও দৃঢ় হয়েছে। তিনি বলেন, আমি এব্যাপারে নিশ্চিত যে ভারত ও মার্কিন বন্ধুত্ব বিশ্বশান্তি, স্থিতাবস্থা ও মানব সমাজের উন্নতির ক্ষেত্রে সহায়ক হবে। অন্যদিকে মার্কিন প্রেসি়ডেন্ট বাইডেন জানিয়েছেন, দ্বিপাক্ষিক সহযোগিতার মাধ্যমে দুই গণতন্ত্র কাছাকাছি এসেছে। ইন্দো প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্কের উপরেও জোর দেন তিনি। তিনি বলেন, ভারত-মার্কিন পারস্পরিক সম্পর্ক বৃদ্ধিতে আমি বদ্ধপরিকর।

আধ ঘণ্টার কিছু বেশি সময় ধরে এই মিটিং চলে বলে সূত্রের খবর। আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স, সেমি কন্ডাক্টরস, কোয়ান্টাম কমপিউটিং, ৫জি, ৬জি, বায়োটেক ও মহাকাশ গবেষণার ক্ষেত্রে দুই দেশ যাতে আরও কাছাকাছি আসতে পারে সেব্যাপারেও কথাবার্তা হয়েছে।

অন্যদিকে স্বাস্থ্যক্ষেত্রে ভারত ও আমেরিকা ভ্যাকসিন অ্য়াকশন প্রোগ্রামের ব্যাপারেও কথাবার্তা হয়েছে। আগামী ২০২৭ সাল পর্যন্ত এই যৌথ কার্যক্রম চলবে। প্রসঙ্গত ১৯৮৭ সাল থেকে ভ্য়াকসিন সংক্রান্ত ব্যাপারে দুদেশের মধ্যে পারস্পরিক যোগাযোগ রয়েছে।

 

বন্ধ করুন