বাংলা নিউজ > ঘরে বাইরে > Bilawal on Jaishankar's comment: জয়শংকরের 'সন্ত্রাসের প্রোমোটার' তকমা নিয়ে পাকিস্তানে ফিরে কী বললেন বিলাওয়াল?

Bilawal on Jaishankar's comment: জয়শংকরের 'সন্ত্রাসের প্রোমোটার' তকমা নিয়ে পাকিস্তানে ফিরে কী বললেন বিলাওয়াল?

এস জয়শংকর এবং পাক বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি (ANI)

পাকিস্তানকে তোপ দেগে এর আগে জয়শংকর বলেছিলেন, 'পাকিস্তানের সন্ত্রাস ইন্ডাস্ট্রির একজন প্রমোটার, যুক্তিনিষ্ঠ ব্যক্তিত্ব তথা মুখপাত্র হিসেবে তাঁর অবস্থান জানতে চাওয়া হয় ও তাঁর জবাবের পাল্টা জবাব দেওয়া হয়েছে বৈঠকে।' দেশে ফিরে জয়শংকরের এই মন্তব্য নিয়ে মুখ খোলেন বিলাওয়াল।

দীর্ঘ প্রায় ৯ বছর পর কোনও পাকিস্তানি উচ্চপদস্থ মন্ত্রী ভারতে আসেন সম্প্রতি। শাংহাই কো-অপারেশন অর্গনাইজেশনের বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে গোয়া এসেছিলেন পাক বিদেশমন্ত্রী বিলাওয়াল ভু্ট্টো জারদারি। দেশে ফিরে গিয়ে বিলাওয়াল জানিয়ে দিলেন, তাঁর সফর 'সফল'। উল্লেখ্য, নাম না করে এসসিও-র মঞ্চে বিলাওয়ালকে 'সন্ত্রাসের প্রোমোটার' আখ্যা দিয়ে তোপ দেগেছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। সেই মন্তব্য নিয়ে বিলাওয়ালকে প্রশ্ন করা হলে তিনি জানান, জয়শংকর যা বলেছেন, সেটা তাঁর ইচ্ছে। তিনি তাঁর এই সফরের খতিয়ানও তুলে ধরেন সাংবাদিকদের সামনে।

পাকিস্তানে পা রেখে বিলাওয়াল বলেন, 'তিনি যা বলেছেন, তা তাঁর ইচ্ছে। আমি সেখানে গিয়ে আমার বক্তব্য পেশ করেছি। প্রেসের সঙ্গে কথা বলেছি এবং এর সবকিছুরই রেকর্ডে আছে। মিথ্যা অপপ্রচারের কারণে নিরাপত্তাহীনতা রয়েছে। আমি কিছু না বললেও সেখানে গিয়ে আমি আমার ইস্যু উপস্থাপন করেছি। তাতে করে এই অপপ্রচার বন্ধ হবে। এটা শুধু ভারতের প্রেক্ষাপটে নয়। যারা পাকিস্তানকে সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত করছে তাদের সবারই উদ্দেশে বলা।' তিনি আরও বলেন, 'তিনি বলেন, যারা সন্ত্রাসের শিকার হয়েছে এবং যারা অপরাধী, তারা একসঙ্গে বসতে পারেন না। এটা ঘৃণা। আমি কি আমার রাজনৈতিক ইতিহাসে একবারও ভুলবশত একজন সন্ত্রাসীর সাথে বসেছিলাম? এভাবে কূটনৈতিক ক্ষেত্রে নম্বর তোলার জন্য সন্ত্রাসবাদকে হাতিয়ার করাটা উচিত হচ্ছে না।'

এদিকে পাকিস্তানকে তোপ দেগে এর আগে জয়শংকর বলেছিলেন, 'পাকিস্তানের সন্ত্রাস ইন্ডাস্ট্রির একজন প্রমোটার, যুক্তিনিষ্ঠ ব্যক্তিত্ব তথা মুখপাত্র হিসেবে তাঁর অবস্থান জানতে চাওয়া হয় ও তাঁর জবাবের পাল্টা জবাব দেওয়া হয়েছে বৈঠকে।' এদিকে গতকাল সকালে সাংবাদিকদের সামনে মুখোমুখি হয়েছিলেন বিলাওয়াল এবং জয়শংকর। বিলাওয়ালকে হাত জোর করে নমস্কার জানান জয়শঙ্কর। সেই একই ভাবে পালটা নমস্কার জানান বিলাওয়াল। দুই নেতাকে করমর্দন করতে দেখা যায়নি। পরে বৈঠকে সন্ত্রাস ইস্যুতে পাকিস্তানকে তোপ দাগেন জয়শংকর। তিনি দাবি করেন, সন্ত্রাসবাদকে যারা আর্থিকভাবে সহায়তা করছে তাদের দমন করতে হবে। পাশাপাশি সকল দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে রক্ষা করার জন্যও বার্তা দেন জয়শংকর।

ঘরে বাইরে খবর

Latest News

কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.