বাংলা নিউজ > ঘরে বাইরে > বেঁচে 'মৃত' আল-কায়দা নেতা, ৯/১১-র বর্ষপূর্তিতে ভিডিয়ো প্রকাশ লাদেনের উত্তরসূরির
আল-কায়দা নেতা আয়মান আল-জওয়াহারি
আল-কায়দা নেতা আয়মান আল-জওয়াহারি

বেঁচে 'মৃত' আল-কায়দা নেতা, ৯/১১-র বর্ষপূর্তিতে ভিডিয়ো প্রকাশ লাদেনের উত্তরসূরির

  • ৯/১১ হামলার ২০তম বর্ষপূর্তিতে 'আবির্ভাব' ঘটল 'মৃত' আল-কায়দা নেতা আয়মান আল-জওয়াহারি।

৯/১১ হামলার ২০তম বর্ষপূর্তিতে 'আবির্ভাব' ঘটল 'মৃত' আল-কায়দা নেতা আয়মান আল-জওয়াহারি। লাদেনের মৃত্যুর পর মিশরে জন্ম নেওয়া এই জঙ্গি নেতাই আল-কায়দার মাথায় বসেছিল। আয়মানকে মৃত হিসেবে মনে করা হয়েছিল। তবে সদ্য প্রকাশ্যে আসা আল-কায়দার একটি ভিডিয়োতে দেখা গিয়েছে যে বহাল তবিয়তেই রয়েছে এই জঙ্গি নেতা। পাশাপাশি আফগানিস্তান থেকে আমেরিকার সেনা প্রত্যাহারের বিষয়ও উল্লেখ করে আয়মান, যা থেকে আরও স্পষ্ট হয় যে এই ভিডিয়ো পুরোনো নয় বরং সাম্প্রতিক।

গত নভেম্বরে প্রকাশিত এক রিপোর্টে দাবি করা হয়েছিল যে আল-কায়দা প্রধান পদে থাকা আল-জওয়াহারি মারা গিয়েছে। তবে সদ্য এই এক ঘণ্টা দীর্ঘ ভিডিয়ো প্রকাশ হওয়ার পর ফের একবার অস্বস্তিতে ওয়াশিংটন। উল্লেখ্য, ঠিক একবছর আগে ৯/১১ হামলার ১৯তম বর্ষপূর্তিতে ভিডিয়ো প্রকাশ করেছিল আল-জওয়াহারি। এর পর ফের তাকে ভিডিয়োতে দেখা গেল।

এদিকে চলতি বছরের জুলাইতে রাষ্ট্রসংঘের এখ রিপোর্টে দাবি করা হয়েছিল যে আল-জওয়াহারি সম্ভবত জীবিত এবং সে আফগান-পাক সীমান্তের কাছে কোথাও থাকে। শুধু আল-জওয়াহারি নয়, আল-কায়দা শীর্ষ নেতৃত্বের অনেকেই আফগান-পাক সীমান্তে থাকে বলে দাবি করা হয়েছিল সেই রিপোর্টে।

মিশরে জন্ম আল-জওয়াহারি লাদেনের মৃত্যুর পর আল-কায়দার প্রধান হয়। এদিকে আল-জওয়াহারি মৃতও হয়ে থাকতে পারেন। কারণ ভিডিয়োতে তালিবানের জয়ের কথা উল্লেখ করা নেই। আমেরিকার সেনা প্রত্যাহারের বিষয়টি ফেব্রুয়ারি, মার্চেরও হতে পারে। তবে গতবছর নভেম্বরে যে সে মরেনি, তা একপ্রকাশ স্পষ্ট। এদিকে গোয়েন্দারাও আল-জওয়াহারির মৃত্য সংক্রান্ত কোনও পোক্ত প্রমাণ পেশ করতে পারেনি। এরমও হতে পারে, আল-জওয়াহারি মারা গিয়ে থাকলেও তা স্বাভাবিক মৃত্য।

বন্ধ করুন