বাংলা নিউজ > ঘরে বাইরে > আসছে শিশুদের করোনা টিকা! ২/৩ পর্যায়ের ট্রায়ালের অনুমোদন পেল বায়োলজিক্যাল-ই
শিশুদের টিকার ট্রায়াল। ছবি: রয়টার্স। (REUTERS)
শিশুদের টিকার ট্রায়াল। ছবি: রয়টার্স। (REUTERS)

আসছে শিশুদের করোনা টিকা! ২/৩ পর্যায়ের ট্রায়ালের অনুমোদন পেল বায়োলজিক্যাল-ই

  • ৫ থেকে ১৮ বছরের শিশুদের উপর এই ট্রায়াল হবে।

পরবর্তী পর্যায়ের পরীক্ষাণের জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার অনুমোদন পেল বায়োলজিক্যাল-ই-র করোনা টিকা কর্বেভ্যাক্স। হায়দরাবদের সংস্থার তৈরি করোনা টিকা এবার দেশে ২/৩ পর্যায়ের ট্রায়াল শুরু করতে পারবে। এর আগে কেন্দ্রের তরফে দাবি করা হয়েছিল যে অক্টোবরের মধ্যেই বায়োলজিক্যাল-ই-র করোনা টিকা বাজারে আসবে। ৫ থেকে ১৮ বছরের শিশুদের উপর এই ট্রায়াল হবে।

প্রাপ্ত বয়স্কদের উপর ইতিমধ্যেই এই টিকার ট্রায়ালে বেশ ভালো ফল দেখা গিয়েছে বলে জানানো হয় সংস্থার তরফে। সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি বায়োলজিক্যাল-ই-র এই টিকা নাকি করোনার বিরুদ্ধে প্রায় ৯০ শতাংশ কাজ করতে সক্ষম।

বায়োলজিক্যাল-ই-র তৈরি এই টিকা আদতে এক ধরনের আরডিবি প্রোটিন সাব-ইউনিট টিকা। আগামী কয়েক মাসের মধ্যেই এই টিকা সাধারণ মানুষের নাগালে চলে আসবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ইতিমধ্যেই কোভিড টিকার জন্য গঠিত জাতীয় বিশেষজ্ঞ দল এই টিকা পরীক্ষা করে দেখেছে। করোনা রোধক এই টিকার ৩০ কোটি ডোজ কেনার জন্য ভারতীয় সংস্থা বায়োলজিকাল-ইয়ের সঙ্গে ইতিমধ্যেই চুক্তি চূড়ান্ত করে ফেলেছে কেন্দ্র। ডিসেম্বরের মধ্যে সেই টিকা প্রদান করবে হায়দরাবাদের সংস্থাটি।

এর আগে গতকালই নীতি আয়োগের সদস্য ভিকে পাল জানান অক্টোবরেই বাজারে আসতে পারে বায়োলজিকাল-ই-র টিকা। বর্তমানে প্রাপ্ত বয়স্কদের উপর তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে এই টিকার। পরীক্ষার ফল এলে তা খতিয়ে দেখেই জরুরি ভিত্তিতে টিকা প্রয়োগের অনুমোদন দেওয়া হতে পারে।

বন্ধ করুন