বাংলা নিউজ > ঘরে বাইরে > দিল্লিতেও বার্ড ফ্লু, শুরু হল হাঁস, মুরগি জবাই
সঞ্জয় লেক পার্কের চিত্র
সঞ্জয় লেক পার্কের চিত্র

দিল্লিতেও বার্ড ফ্লু, শুরু হল হাঁস, মুরগি জবাই

  • ময়ূর বিহারের সঞ্জয় লেক পার্ককে ইতিমধ্যেই অ্যালার্ট জোন বলে ঘোষণা করা হয়েছে।

দেশের বিভিন্ন রাজ্যের পর এবার খোদ রাজধানীতে বার্ড ফ্লু বা এভিয়ান ইনফ্লুয়েঞ্জার প্রকোপ। দিল্লি সরকার জানিয়েছে যে ১০৯টির মধ্যে আটটি স্যাম্পেলে এই ফ্লু পাওয়া গিয়েছে। এরপরেই তড়িঘড়ি হাঁস,মুরগি জবাইয়ের কাজ শুরু হয়েছে দিল্লিতে। 

ময়ূর বিহারের সঞ্জয় লেক পার্ককে ইতিমধ্যেই অ্যালার্ট জোন বলে ঘোষণা করা হয়েছে। রবিবারই সেখানে ১৭টি হাঁস মৃত অবস্থায় পাওয়া গিয়েছে। ইতিমধ্যেই প্রশাসন চারটি লেক বন্ধ করে দিয়েছে। আরও বেশি সংখ্যক লেক বন্ধ করে দিচ্ছে। মূলত মৃত কাক ও হাঁসের নমুনা থেকেই বার্ড ফ্লু মিলেছে। ইতিমধ্যেই দশ দিনের জন্য হোলসেল পোলট্রি বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এছাড়াও প্রসেসড বা প্যাকেজ চিকেন আপাতত বাইরে থেকে আনা বন্ধ রেখেছে দিল্লি সরকার। 

সাধারণ মানুষকে আশ্বাস দিয়ে দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া বলেন যে আতঙ্ক করার প্রয়োজন নেই কারণ এটা মানুষ থেকে মানুষে ছড়ায়না। পাখিদের পালক ইত্যাদি থেকে ছড়ায় বার্ড ফ্লু। যারা মুরগির মাংস ও ডিম খান, তারা যদি ভালো করে ফুটিয়ে খান তাহলে কোনও সমস্যা নেই বলে তিনি জানান। যদি কোনও ব্যক্তির বার্ড ফ্লু হয়েও, তাহলেও শুধু জ্বর, কাশি হবে বলে তিনি জানান। 

বন্ধ করুন