বাংলা নিউজ > ঘরে বাইরে > চিকেন খেয়ে বলতে হবে কেমন টেস্ট, বেতন ১ লক্ষ টাকা!
ফাইল ছবি : বার্ডসআই (Birdseye)
ফাইল ছবি : বার্ডসআই (Birdseye)

চিকেন খেয়ে বলতে হবে কেমন টেস্ট, বেতন ১ লক্ষ টাকা!

  • ব্রিটেনের বার্ডসআই সংস্থায় ফুড টেস্টার পদে নিয়োগের জন্য এমনই বিজ্ঞপ্তি জারি হয়েছে।

চিকেনের সুস্বাদু ফ্রাই। একটাই রেসিপির রকমফের। খেয়ে বলতে হবে কোনটা সবচেয়ে ভাল। আর তাতেই মিলবে ভারতীয় মুদ্রায় প্রায় ১ লক্ষ টাকা বেতন।

ব্রিটেনের বার্ডসআই সংস্থায় ফুড টেস্টার পদে নিয়োগের জন্য এমনই বিজ্ঞপ্তি জারি হয়েছে।

বার্ডস আই মূলত প্যাকেটজাত চিকেন নাগেট প্রস্তুত করে। ফ্রোজেন এই নাগেট ব্রিটেনে চিকেন ডিপার নামে পরিচিত। ফ্রিজ থেকে বের করে ফ্রাই করলেই তৈরি হয়ে যায় সুস্বাদু চিকেনের পদ।

কিন্তু খাবার জিনিস বলে কথা। শুধু বানালেই তো হবে না। মাঝে মাঝে খেয়ে টেস্টও করে দেখতে হবে। তবেই জানা যাবে গুণমান ঠিক থাকছে কিনা। বা রেসিপিতে বদল এনে কোনও উন্নতি করা যাবে কিনা, সেটাও ভাবনার বিষয়।

সেই কারণেই প্রায় প্রতিটি ফুড প্রোডাকশান সংস্থায় বেশ কয়েকজন টেস্টার থাকেন। তাঁরা সাধারণত এই কাজে বেশ অভিজ্ঞ হন। অনেকে রান্নাতেও পারদর্শী হন। ফলে খেয়ে জানাতে পারেন কোথায় বদল আনা প্রয়োজন।

অনেক সময়ে এই কাজের জন্য পার্টটাইম বা স্বেচ্ছাসেবকদেরও নিয়োগ করে বহু সংস্থা। ক্রেতাদের হাতে কোনও ফুড আইটেম পৌঁছনোর আগে তা টেস্ট করানো হয় তাঁদের। বড় চেইন রেস্তোরাঁগুলিও এই ধরনের কাজ করে থাকে।

তাছাড়া ওয়াইন সোমালিয়ার বা টি-কফি টেস্টিংও বেশ ভিন্ন ধারার পেশা। তবে এই পেশায় নিযুক্তদের রীতিমতো কোর্স করে, পরীক্ষা দিয়ে পাশ করতে হয়। 

 

বন্ধ করুন