বাংলা নিউজ > ঘরে বাইরে > সরকারকে ভোডাফোন-আইডিয়ায় অংশীদারিত্ব কেনার প্রস্তাব দিলেন বিড়লা কর্তা
ফাইল ছবি : ভি (Vi)
ফাইল ছবি : ভি (Vi)

সরকারকে ভোডাফোন-আইডিয়ায় অংশীদারিত্ব কেনার প্রস্তাব দিলেন বিড়লা কর্তা

  • এ বিষয়ে যদিও আদিত্য বিড়লা গ্রুপের কোনও মুখপাত্র কিছু জানাতে চাননি।

দেনা ও মন্দায় জর্জরিত সংস্থাকে বাঁচানোর অন্তিম প্রয়াস। ভোডাফোন আইডিয়া লিমিটেডে তাঁদের সম্পূর্ণ মালিকানা সরকারের কাছে হস্তান্তর করার প্রস্তাব দিয়েছেন আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লা।

জুন মাসে কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের সচিব রাজীব গৌবাকে এ বিষয়ে চিঠি দেন কুমার মঙ্গলম বিড়লা। তাতে ভি-তে আর টাকা বিনিয়োগ করতে পারছেন না বলে উল্লেখ করেন তিনি।

'এটি ভোডাফোন আইডিয়া দ্বারা যুক্ত ২৭ কোটি ভারতীয়র প্রতি কর্তব্যের খাতিরে, আমি কোম্পানিতে আমার অংশীদারিত্ব পাবলিক সেক্টর/সরকার /দেশীয় আর্থিক সংস্থা বা অন্য যে কোনও মাধ্যমে সরকারের হাতে দিতে চাই,' চিঠিতে উল্লেখ করেন তিনি।

এ বিষয়ে যদিও আদিত্য বিড়লা গ্রুপের কোনও মুখপাত্র কিছু জানাতে চাননি।

বেশ কিছু সময় ধরেই বিনিয়োগকারী খুঁজছিলেন ভোডাফোন-আইডিয়া কর্তারা। ভোডাফোন-আইডিয়ার কাছে সরকার ৫৮,২৫৪ কোটি টাকা পাওনা চেয়েছে। ভোডাফোনের হিসাব অনুযায়ী ২১,৫৩৩ কোটি টাকা। এখনও পর্যন্ত ভোডাফোন ৭,৮৫৪ কোটি টাকা মিটিয়েছে।

কিন্তু দেনা, লোকসানের ভারে জর্জরিত সংস্থায় কেউই সেভাবে বিনিয়োগ করতে আগ্রহ দেখাচ্ছেন না। অগত্যা নিজেদের অংশীদারিত্বের স্টক বিক্রি করার বিষয়ে ভাবনা-চিন্তা করছে ভোডাফোন-আইডিয়া।

ভি-এর ব্রিটেনের পেরেন্ট সংস্থার শেয়ারের পরিমাণ ৪৫%। ভারতের আদিত্য বিড়লা গ্রুপ ও কুমার মঙ্গলম বিড়লা গ্রুপ ২৬%-এর অংশীদার।

ভি-এর বর্তমান বাজারদর ২৪ হাজার কোটি টাকা। যদি এই মুহূর্তে যে দাম, তাতে ২ বিলিয়ন মার্কিন ডলারের অংশীদারিত্বের স্টক বিক্রি হয়, সেক্ষেত্রে ভোডাফোন গ্রুপের অংশীদারিত্ব নেমে আসবে ২৮%-এ। অন্যদিকে আদিত্য বিড়লার অংশীদারিত্ব নেমে হবে ১৬.২৫% ।

বন্ধ করুন