বাংলা নিউজ > ঘরে বাইরে > Birsa Munda: বীরসা মুণ্ডা কি তুলসী পুজো করতেন? পৈতে পরতেন? বুকলেট বিতর্ক তুঙ্গে

Birsa Munda: বীরসা মুণ্ডা কি তুলসী পুজো করতেন? পৈতে পরতেন? বুকলেট বিতর্ক তুঙ্গে

বালি দিয়ে তৈরি বীরসা মুণ্ডার মূর্তি। (PTI Photo) (PTI)

জনজাতি বিকাশ মঞ্চের আহ্বায়াক বিক্রম মার্সকালে জানিয়েছেন, যাদের সন্দেহ হচ্ছে তাঁরা গ্রামে গিয়ে যাচাই করে নিন। ভারতের অনেক স্থানীয় বাসিন্দাই হিন্দু ছিলেন। সকলেই হিন্দু ছিলেন এটা বলার মধ্যে ভুলের কোথায় রয়েছে।

বীরসা মুণ্ডা কি পৈতে পরতেন? কিংবা তিনি কি তুলসীর আরাধনা করতেন? জনজাতি বিকাশ মঞ্চের তরফে একটি চারপাতার বুকলেট প্রকাশিত হয়েছে। আর সেই বুকলেটকে ঘিরে বিতর্ক একেবারে তুঙ্গে। বীরসা মুণ্ডার জীবনী নিয়ে তৈরি ওই বুকলেট। ওই বুকলেটের একাধিক তথ্যকে ঘিরে নানা বিতর্ক দানা বেঁধেছে।

সেখানে লেখা হয়েছে, বীরসা মুণ্ডাকে মিশনারি স্কুলে পাঠানো হয়েছিল। সেখানে পনি টেল বাঁধতেন ও গোমাংস খেতেন বলে দাবি করা হয়েছে। এরপর তিনি গ্রামে ফিরে আসেন। সেখানে বৈষ্ণব আনন্দ পাণ্ডের সঙ্গে তাঁর দেখা হয়। আনন্দ পাণ্ডে তাঁকে রামায়ণ, মহাভারতের গল্প শোনাতেন। এরপর থেকে তিনি সাদা পাগড়ি, ও পবিত্র পৈতে(Janeu) রাখতেন। তুলসীর পুজোও করতেন তিনি।

এদিকে JAYS'র জাতীয় ইন চার্জ লোকেশ মুজালদে জানিয়েছেন, আদিবাসীরা হিন্দু ছিলেন এটা প্রমাণ করার জন্য আরএসএস ইতিহাসকে বিকৃত করছে।

অপর অ্যাক্টিভিস্ট সুনীল আস্তে জানিয়েছেন, বিজেপি, আরএসএস সহ গেরুয়া সংগঠন মানুষের মধ্যে বিভাজন তৈরি করছে।

এদিকে জনজাতি বিকাশ মঞ্চের আহ্বায়াক বিক্রম মার্সকালে জানিয়েছেন, যাদের সন্দেহ হচ্ছে তাঁরা গ্রামে গিয়ে যাচাই করে নিন। ভারতের অনেক স্থানীয় বাসিন্দাই হিন্দু ছিলেন। সকলেই হিন্দু ছিলেন এটা বলার মধ্যে ভুলের কোথায় রয়েছে।

কংগ্রেসের মুখপাত্র কেকে মিশ্র জানিয়েছেন,আদিবাসী যোদ্ধারা ভগবানের পুজো করতেন একথা প্রচার করে আরএসএস নতুন অ্য়াজেন্ডা নিয়েছে।

 

বন্ধ করুন