বাংলা নিউজ > ঘরে বাইরে > রেকর্ড হাই হল Bitcoin, Ethereum! ক্রিপ্টো মার্কেট ক্যাপিটাল এখন ৩ ট্রিলিয়ন
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

রেকর্ড হাই হল Bitcoin, Ethereum! ক্রিপ্টো মার্কেট ক্যাপিটাল এখন ৩ ট্রিলিয়ন

  • এর আগে বিটকয়েনের সর্বোচ্চ হাই ছিল ৬৭,০০০ মার্কিন ডলার। তবে খুব বেশিদিন আগে নয়। মাত্র সপ্তাহ তিনেক আগেই, ২০ অক্টোবর এই দর ছুঁয়েছিল বিটকয়েন।

সোমবার নতুন উচ্চতায় পৌঁছল বিটকয়েন ও ইথেরিয়াম। এই দুটিই যথাক্রমে বিশ্বের বৃহত্তম এবং দ্বিতীয় বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি। সোমবার বিটকয়েন বেড়ে হল $৬৭,৭০০। অন্যদিকে ইথেরিয়াম $৪৮০০ পর্যন্ত বেড়েছে।

এর আগে বিটকয়েনের সর্বোচ্চ হাই ছিল ৬৭,০০০ মার্কিন ডলার। তবে খুব বেশিদিন আগে নয়। মাত্র সপ্তাহ তিনেক আগেই, ২০ অক্টোবর এই দর ছুঁয়েছিল বিটকয়েন।

সর্বশেষ ট্রেডিং সেশনে বিটকয়েন এক ধাক্কায় ৭ শতাংশের বৃদ্ধি পেয়েছে। ফান্ডস্ট্র্যাট গ্লোবাল অ্যাডভাইসারদের মতে, এটি একটি 'ফাইনাল পুশ-আপ' শুরুর ইঙ্গিত হতে পারে।

এদিকে, Ethereum একবারে ৪ শতাংশ বেড়েছে। এই প্রথমবার ইথেরিয়াম $৪৮০০-র সীমা অতিক্রম করেছে। অক্টোবরের শুরু থেকে, এটি প্রায় ৫৯ শতাংশ বেড়েছে। অন্যদিকে বিটকয়েন এই একই সময়ে ৫১ শতাংশ বেড়েছে।

বাইনান্স কয়েন এবং সোলানা বর্তমানে ক্রিপ্টো বাজারে তৃতীয় এবং চতুর্থ বৃহত্তম টোকেন। এই দুটিও গত সাত দিনে ২০ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে। সামগ্রিকভাবে, ক্রিপ্টোর সাতটি বৃহত্তম টোকেনের সবকটিই গত সপ্তাহে বৃদ্ধি পেয়েছে।

ফলে, ক্রিপ্টোকারেন্সির সামগ্রিক বাজার মূলধন প্রথমবারের মতো ৩ ট্রিলিয়ন মার্কিন ডলার ছুঁয়ে ফেলল। তবে এখনও 'নিরাপদ' বিনিয়োগের ক্ষেত্র হিসাবে ক্রিপ্টোর সুপারিশ করছেন না বিশেষজ্ঞদের একাংশ। তাঁদের কথায়, ক্রিপ্টোকারেন্সি মাঝেমাঝেই এভাবে ওঠে, আবার কয়েক হাজার ডলার পড়ে যায়। বিভিন্ন দেশে ক্রিপ্টোর ভবিষ্যতও অনিশ্চিত। কোনও সমস্যায় আইনি সাহায্য কতদূর মিলবে, তাই নিয়েও সন্দেহ আছে। তাই এখনও এই বাজারে বিনিয়োগ নিয়ে নিশ্চিত নন অনেকেই।

বন্ধ করুন