বাংলা নিউজ > ঘরে বাইরে > বিজেডি নেতার বিরুদ্ধে নদীবাঁধ উড়িয়ে ওড়িশায় বন্যা সৃষ্টির নালিশ বিজেপির

বিজেডি নেতার বিরুদ্ধে নদীবাঁধ উড়িয়ে ওড়িশায় বন্যা সৃষ্টির নালিশ বিজেপির

ওড়িশায় এই বছরের প্লাবনে ১৭ জনের মৃত্যু হয়েছে এবং ১০,০০০ বসতবাড়ি নষ্ট হয়েছে।

ডিনামাইট বিস্ফোরণের সাহায্যে নদীবাঁধ উড়িয়ে দিয়ে বন্যা সৃষ্টি করার জন্য বিজেডি নেতার বিরুদ্ধে অভিযোগ তুলল বিজেপি।

ওড়িশার যাজপুর জেলায় ডিনামাইট বিস্ফোরণের সাহায্যে নদীবাঁধ উড়িয়ে দিয়ে বন্যা সৃষ্টি করার জন্য বিজেডি নেতার বিরুদ্ধে অভিযোগ তুলল বিজেপি। তাঁর বিরুদ্ধে কড়া শাস্তির দাবি তুলে প্রতিবাদে নামল বিরোধী দল।

বিজেপি রাজ্য সম্পাদক লেখাশ্রী সামন্তসিংঘরের অভিযোগ, যাজপুর জেলায় ব্রাহ্মণী নদীর শাখানদী কেলুয়ার প্রায় ৩০০ ফিট দীর্ঘ বাঁধ বিস্ফোরণে উড়িয়ে দেওয়া হয়েচে। 

তাঁর দাবি, ‘বিজেডি বিধায়ক প্রণব বলবন্তরায় ও তাঁর পেশায় ইঞ্জিনিয়ার মামা নরেন জেনা ওরফে বাদল জেনা এই দুষ্কর্মে সঙ্গে জড়িত। ২০১৯ সালে ২৪.৪২ কোটি টাকা খরচ করে কুড়ি ফিট চওড়া বাঁধটি মেরামত করা হয়েছিল, যাতে যে কোনও রকম বন্যা রোধ করা যায়। আসলে বাঁধ সারাইয়ের অর্থ আত্মসাৎ করতেই বিস্ফোরণ ঘটানো হয়েছে।’

গুরুতর এই অভিযোগ উঠলেও এখনও পর্যন্ত সে সম্পর্কে কোনও মন্তব্য করেননি বিজেডি বিধায়ক। বিজেডি-র তরফেও পোনও প্রতিবাদ জানানো হয়নি। 

তবে ওড়িশার জলসম্পদ দফতরের প্রধান ইঞ্জিনিয়ার জ্যোতির্ময় রথ জানিয়েছেন, কেলুয়া নদীর বাঁধ কৃত্রিম উপায়েই ধ্বংস করা হয়েছে। এর জেরে একটি এফআইআর দায়ের করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। ঘটনায় প্রয়োজনীয় পদক্ষেপ করবে জেলা প্রশাসন, জানিয়েছেন রথ। 

সেই সঙ্গে তিনি জানিয়েছেন, এখনও পর্যন্ত ওড়িশায় ৩৬ জায়গায় নদীবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে শুধু মহানদীরই ৫ জায়গায় বাঁধে ফাটল দেখা দিয়েছে।

চলতি বর্ষায় এ পর্যন্ত ওড়িশায় প্লাবনে ১৭ জনের মৃত্যু হয়েছে এবং ১০,০০০ বসতবাড়ি নষ্ট হয়েছে। রাজ্যের ২০টি জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছেন ১৪ লাখ বাসিন্দা। 

আকাশপথে বন্যা পরিস্থিতি খতিয়ে দেখার পরে দুর্গতদের জন্য পরিবারপিছু ৫০ কেজি চাল এবং নগদ ৫০০ টাকা ত্রাণ ঘোষণা করেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। এ ছাড়া, গৃহীন পরিবারগুলি জন্য একটি করে পলিথিন শিট দেওয়া হবে বলেও তিনি জানিয়েছেন। 

অন্য দিকে, বিজেপির অভিযোগের পরে জারকা সেচ দফতরের সহকারি ইঞ্জিনিয়ার কামদেব দাসের দায়ের করা এফআইআর-এর ভিত্তিতে কেলুয়া নদীর বাঁধ ভাঙার তদন্তে নেমেছে পুলিশ। তবে এখনও পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি। 

ওড়িশার জলসম্পদ উন্নয়ন দফতরের কর্তারা জানিয়েছেন, রাজ্যের একাধিক নদী বিপদসীমার উপরে বইছে। জলস্তর নামতে কমপক্ষে ১২-১৫ ঘণ্টা সময় লাগবে বলে তাঁদের ধারণা। এর ওপর বুধবার পূর্ণিমা হওয়ায় জোয়ারের ফলে সমুদ্রে বন্যার জল ঢালার পথে বাধা সৃষ্টি হবে বলেও তাঁরা মনে করছেন।

ঘরে বাইরে খবর

Latest News

মোবাইল ব্যবহারকারীদের মাথায় পড়বে হাত, এক লাফে ১৫-১৭% বাড়বে ট্যারিফ ‘পথটাই ভুল ছিল!’ নকশালবাড়িতে বসে অকপটে স্বীকার কানু সান্যালের সহযোদ্ধা শান্তির ভোটের আবহেই একাধিক প্রকল্পের তোড়জোড় রেলের, বরাত ১৫৮৬ কোটি টাকার চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC বন্ধ আলমারির ভিতর গার্লফ্রেন্ডের মায়ের শরীরকে স্পর্শ করা শুরু করি: সোহল খান মেজর লিগে ওয়াশিংটন ফ্রিডমের হয়ে খেলতে চুক্তিবদ্ধ হলেন প্রাক্তন অজি অধিনায়ক অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের কলকাতা মেট্রোকে দেখে ঈর্ষায় দিল্লিবাসী! কোন নয়া পদক্ষেপ KMRCL-এর? বর্তমান সম্পর্কের বিষয়ে কিছুটা দ্বিধায় আছেন কারা? কী বলছে আজকের প্রেম রাশিফল

Latest IPL News

চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.