বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘‌বাঙালি বিদ্বেষী’‌ ‘‌বহিরাগত’‌ জে পি নড্ডা আদতে বাঙালি ব্রাহ্মণ পরিবারের জামাই!
সস্ত্রীক জে পি নড্ডা। ছবি সৌজন্য : ফেসবুক
সস্ত্রীক জে পি নড্ডা। ছবি সৌজন্য : ফেসবুক

‘‌বাঙালি বিদ্বেষী’‌ ‘‌বহিরাগত’‌ জে পি নড্ডা আদতে বাঙালি ব্রাহ্মণ পরিবারের জামাই!

  • ১১ ডিসেম্বর ছিল জগৎ প্রকাশ নড্ডার বিবাহবার্ষিকী। সে উপলক্ষে বিয়ের কয়েকটি ছবির কোলাজ ফেসবুকে আপলোড করেন তাঁর স্ত্রী মল্লিকা। ছবিতে ধুতি, পঞ্জাবি পরে রয়েছেন নড্ডা। মাথায় তাঁর শোলার টোপর।

কনভয়ে হামলার ঘটনা থেকে কোনওমতে বেঁচে ডায়মন্ড হারবারের সভামঞ্চে উঠেই মুখে মা দুর্গার নাম এনেছিলেন বিজেপি–র সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা। সেই নড্ডাকেই এবার দেখা গেল বাঙালি বরের বেশে। সৌজন্যে তাঁর স্ত্রী মল্লিকা ও তাঁর ফেসবুক প্রোফাইল। ইতিমধ্যে নড্ডাকে বিরোধীদের দেওয়া ‘‌বহিরাগত’‌ তকমার পর এভাবে বাঙালি–যোগ প্রকাশ্যে আসায় হতবাক অনেকেই।

শুক্রবার, ১১ ডিসেম্বর ছিল জগৎ প্রকাশ নড্ডার বিবাহবার্ষিকী। সে উপলক্ষে বিয়ের কয়েকটি ছবির কোলাজ ফেসবুকে আপলোড করেন তাঁর স্ত্রী মল্লিকা। ছবিতে ধুতি, পঞ্জাবি পরে রয়েছেন নড্ডা। মাথায় তাঁর শোলার টোপর। একেবারে বাঙালি বর–কনের সাজে দেখা যাচ্ছে নড্ডা দম্পতিকে। আরও একটি ছবিতে সিদুঁর মাথায় দেখা গিয়েছে মল্লিকাদেবীকে। পাশে তাঁর স্বামী জে পি নড্ডা।

জানা গিয়েছে, বাঙালি বিদ্বেষী বলে অভিযুক্ত জে পি নড্ডার স্ত্রী আদতে বাঙালি। তবে প্রবাসী বাঙালি। মধ্যপ্রদেশের জব্বলপুরে ব্রাহ্মণ পরিবারে জন্ম মল্লিকাদেবীর। বিয়ের আগে তিনি ছিলেন বন্দ্যোপাধ্যায়। তাঁর বাবার নাম সুভাষচন্দ্র বন্দ্যোপাধ্যায়। মা জয়শ্রী বন্দ্যোপাধ্যায়। যদিও এই পরিবারের পশ্চিমবঙ্গের সঙ্গে কতটা যোগাযোগ ছিল তা পরিষ্কার নয়।

জব্বলপুরের রানি দুর্গাবতী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন মল্লিকাদেবী। এর পর থেকই বিভিন্ন সমাজসেবামূলক কাজে তিনি ব্যস্ত হয়ে পড়েন। সেই সূত্রেই জগৎ প্রকাশ নড্ডার সঙ্গে তাঁর আলাপ। ১৯৯১ সালে বিয়ে করেন দু’‌জনে। কিন্তু বাঙালি স্ত্রী হওয়ার পরও বাংলার শিক্ষা, ইতিহাস, সংস্কৃতির সঙ্গে নড্ডার কতটা যোগ রয়েছে তা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে।

উল্লেখ্য, রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান নিয়ে বিতর্ক উস্কে দিয়েছেন বিজেপি–র সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা। তিনি তাঁর বক্তব্যে বলেছিলেন যে রবিঠাকুরের জন্মস্থান শান্তিনিকেতন। বঙ্গ বিজেপি–র একটি টুইটে তেমনই দেখা গিয়েছে। আর তা নিয়ে ইতিমধ্যে সুর চড়িয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল। শনিবার রাজ্য জুড়ে প্রতিবাদও দেখানো হয়েছে শাসকদলের পক্ষ থেকে। আর এর পরই প্রকাশ্যে উঠে এল যে বাঙালি ব্রাহ্মণ পরিবারের জামাই জে পি নড্ডা।

বন্ধ করুন