বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজনৈতিক ছুৎমার্গে বিশ্বাসী নয় বিজেপি, সমর্পণ দিবসে বার্তা মোদীর
নরেন্দ্র মোদী (PTI)
নরেন্দ্র মোদী (PTI)

রাজনৈতিক ছুৎমার্গে বিশ্বাসী নয় বিজেপি, সমর্পণ দিবসে বার্তা মোদীর

  • দীনদয়াল উপাধ্যায়ের মৃত্যুদিবসে শ্রদ্ধাঞ্জলি জানাতে গিয়ে এই কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিজেপি রাজনৈতিক ছুৎমার্গে বিশ্বাস করেন না। এমনকী দেশ গঠনের ক্ষেত্রে সরকারের সমালোচনা করলেও তাঁদের সম্মান জানানো হয়। দীনদয়াল উপাধ্যায়ের মৃত্যুদিবসে শ্রদ্ধাঞ্জলি জানাতে গিয়ে এই কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই দিনটিকে সমর্পণ দিবস বলে উদযাপন করে বিজেপি। বৃহস্পতিবার এই অনুষ্ঠানে তিনি বলেন, ‘‌রাজনীতিতে ভদ্রতা ও সৌজন্যের আরও বেশি করে প্রয়োজন আছে। সরকার গঠন করতে যেমন নম্বরের প্রয়োজন হয় তেমনি ভদ্রতারও প্রয়োজন আছে। আমাদের কাছে রাজনীতি মানে জাতীয় নীতিকে প্রাপ্ত করা।’‌ এইসব মন্তব্য বিরোধীদের উদ্দেশ্যেই তিনি করেছেন বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি রাজ্যসভা থেকে কংগ্রেসের সাংসদ গুলাম নবি আজাদকে বিদায় জানাতে হয়। কারণ তাঁর মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। তখন চোখে জল এসেছিল প্রধানমন্ত্রীর চোখে। এই ঘটনায় আক্রমণ করেছিলেন শশী থারুর। তিনি বলেন, ‘‌দক্ষ অভিনেতার ছাপ রেখেছেন প্রধানমন্ত্রী।’‌ তারপরই প্রধানমন্ত্রী এই বার্তা পাল্টা জবাব হিসাবে দেখছেন রাজনৈতিক কুশীলবরা।

এখানেই তিনি দীনদয়াল উপাধ্যায়ের আদর্শ তুলে ধরে বলেন, ‘‌রাজনৈতিক ছুৎমার্গের নীতি আমাদের সংস্কৃতি নয়। দেশ এই নীতিকে সমর্থন করে না। দলের স্বার্থে আমরা এই নীতিকে খারিজ করেছি। একইরকমভাবে আমরা পরিবারতন্ত্রকেও খারিজ করেছি।’‌ এভাবেই তিনি কংগ্রেসকে খোঁচা দিলেন বলে মনে করা হচ্ছে। এদিন তিনি উল্লেখ করেন, যে সব নেতারা আমাদের সমালোচনা করতেন তাঁদেরও সম্মান জানানো হয়েছে। এই প্রসঙ্গে তিনি নাম নেন, প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ এবং নাগাল্যান্ডের এসসি জামিরের। প্রণববাবুকে ভারতরত্ন এবং বাকি দু’‌জনকে পদ্মভূষণ পুরষ্কার দিয়ে সম্মান জানানো হয়েছিল।

বন্ধ করুন