বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার বিজেপি ধরা পড়েছে, পেগাসাস নিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত প্রসঙ্গে ডেরেক
পেগাসাস প্রসঙ্গে বিশেষ নির্দেশ  (PTI/File) (HT_PRINT)
পেগাসাস প্রসঙ্গে বিশেষ নির্দেশ  (PTI/File) (HT_PRINT)

এবার বিজেপি ধরা পড়েছে, পেগাসাস নিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত প্রসঙ্গে ডেরেক

  • তিনি জানিয়েছেন, গোটা বর্ষাকালীন অধিবেশন জুড়ে বিজেপি সরকার পেগাসাস নিয়ে আলোচনা করার অনুমতিই দিল না। জাতীয় সুরক্ষা নিয়ে আলোচনা করতে চাইছে না। হ্যাকিং, আড়িপাতা নিয়ে আলোচনা করতে চাইছে না।

পেগাসাস সম্পর্কিত তদন্তের জন্য় এবার একটি স্বাধীন কমিটি তৈরির কথা জানিয়েছে সুপ্রিম কোর্ট। এদিকে এবার পার্লামেন্টে বিজেপির বিরুদ্ধে জোরালো আওয়াজ তুলতে কার্যত বিরোধীদের হাতে এখন নয়া হাতিয়ার। রাজ্যসভায় তৃণমূলের সদস্য ডেরেক ও ব্রায়েন বলেন, বর্ষাকালীন অধিবেশনে পেগাসাস ইস্যু তুলতে দিতে চায়নি বিজেপি। এদিকে বাস্তবে যে এটা হয়েছে তা সুপ্রিম কোর্টের পদক্ষেপের মাধ্যমেই প্রমাণিত। এবার বিজেপি ধরা পড়ে গিয়েছে। গোয়াতে একথা জানিয়েছেন ডেরেক ও ব্রায়েন। 

তিনি জানিয়েছেন, গোটা বর্ষাকালীন অধিবেশন জুড়ে বিজেপি সরকার পেগাসাস নিয়ে আলোচনা করার অনুমতিই দিল না। জাতীয় সুরক্ষা নিয়ে আলোচনা করতে চাইছে না। হ্যাকিং, আড়িপাতা নিয়ে আলোচনা করতে চাইছে না। তৃণমূলের সাধারণ সম্পাদক, আই প্যাকের ফোনও হ্যাক হয়ে গেল। তবুও আলোচনা করতে চাইছে না। তিনি বলেন, এটা একটা বড় ব্যাপার। প্রতিদিন তৃণমূল এই দাবিটাকে পার্লামেন্টে তোলার চেষ্টা করেছে। অন্যান্য বিরোধীদের সঙ্গে আমরাও প্রতিবাদের আওয়াজ তুলেছি। তাঁর দাবি আইপ্য়াকের কর্ণধার প্রশান্ত কিশোরের ফোনও হ্যাক করা হয়েছিল। 

আসলে আন্তর্জাতিক একটা সংস্থা দাবি করেছিল, ২০১৮ সালের জুলাই মাসে ভারতের মন্ত্রী, রাজনীতিবিদ, ব্যবসায়ী, সাংবাদিক সহ প্রায় ৫০ হাজার জনের ফোনে আড়ি পাতা হয়েছিল। ইজরায়েলের কোম্পানি এনএসও গ্রুপের ফোন হ্যাকিং সফটওয়্য়ারের মাধ্যমে এই ফোনগুলিতে আড়ি পাতা হয়েছিল। ওই সংস্থা দাবি করেছিল, পেগাসাস মোবাইল ফোনের ক্যামেরা, মাইক্রোফোন এমনকী ফোনে যাবতীয় তথ্যও হাতিয়ে নিতে পারে।

 

বন্ধ করুন