বাংলা নিউজ > ঘরে বাইরে > গুজরাত পুর ভোটে ক্লিন সুইপের পথে বিজেপি, শক্তি বাড়াচ্ছে আপ
ভোটকেন্দ্রে সস্ত্রীক গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি
ভোটকেন্দ্রে সস্ত্রীক গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি

গুজরাত পুর ভোটে ক্লিন সুইপের পথে বিজেপি, শক্তি বাড়াচ্ছে আপ

  • ছয়টি মিউনিসিপাল কর্পোরেশন যেখানে ক্ষমতায় ছিল বিজেপি, সেখানে ফের বিপুল ভোটে জয়যুক্ত হচ্ছে গেরুয়া বাহিনী

প্রত্যাশিত ভাবেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রাজ্য গুজরাতের শহরাঞ্চলে নিজেদের প্রভাব ধরে রাখল বিজেপি। ছয়টি মিউনিসিপাল কর্পোরেশন যেখানে ক্ষমতায় ছিল বিজেপি, সেখানে ফের বিপুল ভোটে জয়যুক্ত হচ্ছে গেরুয়া বাহিনী। কংগ্রেস অনেকটা পিছিয়ে। কিছুটা হলেও ভালো ফল করে তৃতীয় স্থানে উঠে এসেছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। 

মোট ছয়টি পুরসভায় ৫৭৫টি আসনে নির্বাচন হয়েছে। ২২৯টি আসনের ট্রেন্ড এসেছে যার মধ্যে বিজেপি এগিয়ে ১৬২, কংগ্রেস ৪৫, আপ ১৮ ও মিম চারটি আসনে। এখনও পর্যন্ত দেখা যাচ্ছে আমদাবাদে কার্যত বিধ্বস্ত বিরোধীরা। সুরাতেও বিজেপির ধারেকাছে কেউ নেই। যদিও দ্বিতীয় স্থানে উঠে এসেছে আপ। বরোদায় কংগ্রেস বিজেপি হাড্ডাহাড্ডি লড়াই হলেও এগিয়ে গেরুয়া দল। রাজকোটে কার্যত নিশ্চিহ্ন বিরোধীরা। জামনগর ও ভাবনগরেও গেরুয়া ঝড়। 

রবিবার ভোট হয় এই সব পুর কর্পোরেশনে। অমিত শাহ, বিজয় রুপানিও ভোট দেন। মোট ৪৬.০৮ শতাংশ ভোট পড়েছে। এরপর ৮১ পুরসভা, ৩১ জেলা পঞ্চায়েত ও ২৩১ তালুকা পঞ্চায়েতের ভোট হবে ২৮ ফেব্রুয়ারি। ২ মার্চ ফলপ্রকাশ করা হবে। 

গুজরাতে গত কয়েক বছরে অনেকটাই দুর্বল হয়েছে কংগ্রেস। অনেক বিধায়ক দল বদল করে বিজেপিতে গিয়েছেন। ফলে রাজ্যসভার উপনির্বাচনেও সহজেই দুটি আসন গতকাল জিতেছে বিজেপি। বিরোধী ভোটে কিছুটা হলেও থাবা বসাচ্ছে আম আদমি পার্ট যেটা আরও চিন্তায় রাখবে কংগ্রেসকে। তাদের গ্রামীণ ভোট অটুট আছে কিনা, সেটা আগামী সপ্তাহেই বোঝা যাবে। 

বন্ধ করুন