বাংলা নিউজ > ঘরে বাইরে > মোদীর ৭ বছরে 'সবথেকে কম' মূল্যবৃদ্ধি পেট্রল-ডিজেলের! অঙ্কের হিসেবে বোঝাল BJP
পেট্রল পাম্পের প্রতীকী ছবি, (এএনআই) (Utpal Sarkar)
পেট্রল পাম্পের প্রতীকী ছবি, (এএনআই) (Utpal Sarkar)

মোদীর ৭ বছরে 'সবথেকে কম' মূল্যবৃদ্ধি পেট্রল-ডিজেলের! অঙ্কের হিসেবে বোঝাল BJP

  • বিজেপির তরফে দাবি করা হল যে ১৯৭৯ থেকে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের সময়কালে সবথেকে কম মূল্যবৃদ্ধি হয়েছে জ্বালানি তেলের।

জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে বিগত বেশ কয়েকমাস ধরেই বিরোধীদের চাপের মুখে ছিল কেন্দ্রের বিজেপি সরকার। তবে কয়েকদিন আগেই শুল্ক ছাড় দেওয়ার ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। এর ফলে পেট্রল ও ডিজেলের দাম অনেকটাই সস্তা হয়েছে। তবে এরপরও বিরোধীরা তোপ দেগে দাবি করে যে শুল্ক বাড়িয়ে শুল্ক কমানোর এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। পাশাপাশি এর আগের কংগ্রেস জমানায় জ্বালানির মূল্যের সঙ্গে তুলনাও টানা হয়। আর বিরোধীদের সেই অভিযোগের প্রেক্ষিতে এবার একটি সমীকরণের মাধ্যমে বিজেপির তরফে দাবি করা হল যে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের সময়কালে সবথেকে কম মূল্যবৃদ্ধি হয়েছে জ্বালানি তেলের।

বিজেপির সাধারণ সম্পাদক সিটি রবি একটি টুইট করে লেখেন, 'এখানে ১৯৭৯ সাল থেকে প্রতি ৭ বছরে পেট্রলের দাম বৃদ্ধির একটি চমৎকার বিশ্লেষণ রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অধীনে ২০১৪ থেকে ২০২১ পর্যন্ত ৭ বছর ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা সর্বনিম্ন। এই ৭ বছরেও ভারত অবকাঠামোতে সর্বোচ্চ বিনিয়োগের সাক্ষী হয়েছে।' সঙ্গে নিজের যুক্তির স্বপক্ষে একটি বিশ্লেষণের ভিডিয়ো টুইট করেন সিটি রবি।

সিটি রবির টুইট করা ভিডিয়োতে দেখা যাচ্ছেন যে একজন ভারতে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির বিশ্লেষণ করছেন। তাতে দেখা যাচ্ছে, ১৯৭৯ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত তেলের দাম ৩ টাকা ৬০ পয়সা থেকে বেড়ে ৮ টাকা হয়। শতাংশের নিরিখে যা ১১০। এরপর ১৯৮৬ থেকে ১৯৯৩ সময়কালে তেলের দাম ৮ টাকা থেকে বেড়ে ১৮ টাকা হয়। অর্থাত্, ১২০ শতাংশ দাম বাড়ে তেলের।

১৯৯৩ থেকে ২০০০ সময়কালে তেলের দাম ১৮ টাকা থেকে বেড়ে ২৮ টাকা হয়। অর্থাত্, এই ৭ বছরে তেলের দাম ৬০ শতাংশ বাড়ে। ২০০০ থেকে ২০০৭ সময়কালে তেলের দাম ২৮ টাকা থেকে বেড়ে ৪৮ টাকা হয়। অর্থাত্, ৭০ শতাংশ দাম বাড়ে তেলের। ২০০৭ থেকে ২০১৪ সময়কালে তেলের দাম ৪৮ টাকা থেকে বেড়ে ৭৭ টাকা হয়। অর্থাত্, ৬০ শতাংশ দাম বাড়ে তেলের। আর মোদী জমানায় ২০১৪ থেকে ২০২১ সময়কালে তেলের দাম ৭৭ টাকা থেকে বেড়ে ১০০ টাকা হয়। অর্থাত্, এই ৭ বছরে তেলের দাম ৩০ শতাংশ বাড়ে।

বন্ধ করুন