বাংলা নিউজ > ঘরে বাইরে > কমিটির ডাকে এলেন না ৩ আমলা, 'আগামীতে BJP-র সঙ্গেও হতে পারে', পেগাসাসে বিরক্ত শশী
শশী থারুর (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
শশী থারুর (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

কমিটির ডাকে এলেন না ৩ আমলা, 'আগামীতে BJP-র সঙ্গেও হতে পারে', পেগাসাসে বিরক্ত শশী

  • অভূতপূর্ব এবং অত্যন্ত বিপজ্জনক, পেগাসাস নিয়ে চলতে থাকা বিতর্কের মাঝে বিজেপির আচরণ নিয়ে এভাবেই তোপ দাগলেন শশী থারুর। 

অভূতপূর্ব এবং অত্যন্ত বিপজ্জনক, পেগাসাস নিয়ে চলতে থাকা বিতর্কের মাঝে বিজেপির আচরণ নিয়ে এভাবেই তোপ দাগলেন কংগ্রেস সাংসদ তথা সংসদের আইটি কমিটির প্রধান শশী থারুর। উল্লেখ্য, এর আগে বুধবার এই কমিটির সামনে পেগাসাস নিয়ে আলোচনা করতে তিন কেন্দ্রীয় আমলাকে ডাকা হলেও তাঁরা আশেননি। সেদিন যদিও কমিটির বৈঠকও হয়নি, কারণ কমিটিতে থাকা বিজেপি সাংসদরা বৈঠক বয়কট করেন। এই প্রসঙ্গে শশী থারুর হিন্দুস্তান টাইমসকে বলেছেন, 'পরবর্তীতে বিজেপি নিজেও এরকম কোনও কমিটিতে এহেন পরিস্থিতিতে পড়তে পারে।' পাশাপাশি শশী থারুরের অভিযোগ, যা হচ্ছে তা সংসদীয় জবাবদিহিতা এবং গণতন্ত্রের পক্ষে ঝুঁকিপূর্ণ।

এদিকে আমলাদের অনুপস্থিতি নিয়ে লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাকে চিঠি লেখেন শশী থারুর। শশী থারুর বলেন, 'আমার মনে হয় ১৯৬০ সালে শেষবার এমনটা হয়েছিল যেখানে প্যানেলের ডাকে আমলারা অনুপস্থিত ছিলেন। সেই সময় অবশ্য সেই কাজের জন্যে জবাবদিহি করতে হয়েছিল তাঁদের।'

উল্লেখ্য, গত ১৯ জুলাই সংসদে বাদল অধিবেশন। তার পর আগেরদিনই পেগাসাস বিতর্ক সামনে আসে। ফলে প্রথম দিন থেকেই এই ইস্যুতে উত্তাল লোকসভা ও রাজ্যসভা। রোজই বিরোধীদের বিক্ষোভের জেরে দফায় দফায় মুলতুবি হচ্ছে সংসদ। এই নিয়ে বিরোধীদের অভিযুক্ত করেছে শাসকপক্ষ। তাদের দাবি, বিরোধীদের সংসদ সুষ্ঠুভাবে চলতে দিচ্ছে না। এরই পালটা সংসদীয় কমিটির বৈঠক বয়কট করেন বিজেপি সাংসদরা।

এদিকে বিজেপি সাংসদদের কমিটির বৈঠক বয়কট ঘিরে বিতর্ক চরমে ওঠে। বিজেপি সাংসদ তথা আইটি কমিটির সদস্য নিশিকান্ত দুবে দাবি করেন মহুয়া মৈত্র তাঁকে ‘‌বিহারি গুন্ডা’‌ বলে আক্রমণ করেছেন। তৃণমূল কংগ্রেস সাংসদ পাল্টা যুক্তি, ‌কোরামের অভাবে সংসদীয় কমিটির বৈঠকই হয়নি। কোনও সদস্য উপস্থিতই ছিলেন না। তাহলে তিনি কীভাবে কাউকে এই ধরনের কথা বলতে পারেন?

বন্ধ করুন