বাংলা নিউজ > ঘরে বাইরে > সংসদের IT কমিটির প্রধান পদ থেকে সরানো হোক থারুরকে, স্বাধিকার ভঙ্গের নোটিশ BJP-র
স্বাধিকার ভঙ্গের নোটিশ শশী থারুরের বিরুদ্ধে (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

সংসদের IT কমিটির প্রধান পদ থেকে সরানো হোক থারুরকে, স্বাধিকার ভঙ্গের নোটিশ BJP-র

  • সংসদে তথ্য প্রযুক্তি সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির বৈঠক থেকে ওয়াক আউট করেন বিজেপির সাংসদরা।

কংগ্রেস সাংসদ তথা আইটি স্ট্যান্ডিং কমিটির প্রধান শশী থারুরের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিশ আনল বিজেপি। ২২২ নম্বর ধারা অনুযায়ী এই প্রস্তাব করা হয়েছে। শশী থারুরকে আইটি স্ট্যান্ডিং কমিটির প্রধানের পদ থেকে সরানোরও দাবি করা হয়েছে শাসক দলের তরফে।

উল্লেখ্য, মঙ্গলবার সংসদে তথ্য প্রযুক্তি সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির বৈঠক থেকে ওয়াক আউট করেন বিজেপির সাংসদরা। এই স্ট্যান্ডিং কমিটির সভাপতি কংগ্রেস সাংসদ শশী থারুর। তাঁর সভাপতিত্বে এই বৈঠক হওয়ার কথা ছিল। তবে তাতে যোগ দিলেন না বিজেপি সাংসদরা। এদিকে বুধবারও এই কমিটির বৈঠক রয়েছে। সেই বৈঠকও বিজেপি সাংসদরা বয়কট করবেন বলে জানা গিয়েছে। জানা গিয়েছে সরকারের সঙ্গে পেগাসাস ইস্যুতে আলোচনা করার কথা প্যানেলের।

এই বিষয়ে কমিটির সদস্য তথা বিজেপি সাংসদ নিশিকান্ত দুবের বক্তব্য, 'সংসদের অধিবেশন চলছে। সাংসদ হিসেবে আমাদের দায়িত্ব সংসদরে সচল রাখা। এমন সময়ে কীভাবে এই বৈঠক ডাকা হল?' তিনি দাবি করেন, 'আমি গত বৈঠকেও এই বিষয়টি উত্থাপিত করেছিলাম। কিন্তু আমার কথা শোনা হয়নি।'

এদিন বৈঠকে যোগ না দিয়ে কক্ষ থেকে ওয়াকআউট করার আগে বিজেপি সাংসদরা রেজিস্টারে সইও করেননি। এদিকে জানা যায়, বৈঠকে ৯ জন উপস্থিত ছিলেন। কোরামের জন্য এবং বৈঠক চালিয়ে যাওয়ার জন্যে এই সংখ্যা যথেষ্ট। জানা গিয়েছে আজও আইটি কমিটির বৈঠক রয়েছে। তবে নিশিকান্ত দুবে জানিয়েছেন বিজেপি সাংসদরা আজও এই বৈঠকে যোগ দেবেন না।

নিশিকান্ত দুবে সাফ জানিয়ে দেন, বৈঠকে যে পেগাসাস ইস্যুতে আলোচনা হবে, তা সদস্যদের আগে থেকে জানানো হয়নি। বিধি এবং নিয়ম ভঙ্গ করে এভাবে বৈঠক অনুষ্ঠিত হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। এদিকে বিজেপি কমিটির বৈঠক বয়কট করার দিন লোকসভায় পেগাসাস ইস্যুতে ঝড় তোলার জন্যে কোমর কষছেন বিরোধীরা। সেখানে বিরোধীরা যুগ্ম ভাবে পেগাসাস ইস্যুতে আলোচনা চেয়ে মুলতুবি প্রস্তাব আনেন।

বন্ধ করুন