সোমবার সংসদে বিজেপি সাংসদ প্রবেশ ভার্মা (PTI)
সোমবার সংসদে বিজেপি সাংসদ প্রবেশ ভার্মা (PTI)

এটা রাজীব ফিরোজ খানের সরকার নয়, লোকসভায় কংগ্রেসকে বেলাগাম হামলা BJP সাংসদের

  • ইন্দিরা গান্ধীর স্বামী ফিরোজ গান্ধীর আগের পদবি ছিল খান। পরে গান্ধীজি তাঁকে গান্ধী পদবি প্রদান করেন। এর পরই ফিরোজ জাহাঙ্গির খান হয়ে যান ফিরোজ গান্ধী।

প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে রাজীব ফিরোজ খান বলে উল্লেখ করে বিতর্কে জড়ালেন বিজেপি সাংসদ প্রবেশ ভার্মা। সোমবার লোকসভায় বলতে উঠে শাহিনবাগ প্রসঙ্গে বিরোধীদের আক্রমণ শানান তিনি। তখনই রাজীব গান্ধীকে রাজীব ফিরোজ খান বলে উল্লেখ করেন তিনি।

দিল্লি বিধানসভা নির্বাচনের মুখে সংসদের বাজেট অধিবেশনে ঘুরে ফিরে আসছে শাহিনবাগ প্রসঙ্গ। এদিন তেমনই বলতে উঠে শাহিনবাগে পৌঁছে যান প্রবেশ ভার্মা। তিনি বলেন, ‘এটা রাজীব ফিরোজ খানের সরকার নয়। এটা নরেন্দ্র মোদীর সরকার।’

রাজীব গান্ধীকে রাজীব ফিরোজ খান বলে প্রবেশ ভার্মা কংগ্রেসকে হিন্দুদের থেকে দূরে সরানোর চেষ্টা করলেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ইন্দিরা গান্ধীর স্বামী ফিরোজ গান্ধীর আগের পদবি ছিল খান। পরে গান্ধীজি তাঁকে গান্ধী পদবি প্রদান করেন। এর পরই ফিরোজ জাহাঙ্গির খান হয়ে যান ফিরোজ গান্ধী। সেই পদবি এখনো ব্যবহার করে গান্ধী পরিবার। যদিও বিজেপি-সহ হিন্দুত্ববাদীদের দাবি, সংখ্যাগরিষ্ঠ হিন্দুদের থেকে নিজেদের ধর্মীয় পরিচয় লুকাতেই গান্ধী পদবি ব্যবহার করেন তাঁরা।

১৯৫২ থেকে টানা ৮ বছর রায় বেরিলির সাংসদ ছিলেন ফিরোজ গান্ধী। ১৯৬০ সালের সেপ্টেম্বরে তাঁর মৃত্যু হয়। ইলাহাবাদের এক গোরস্থানে অনাড়ম্বরভাবে পড়ে রয়েছে রাহুল গান্ধীর ঠাকুরদার সমাধি।


বন্ধ করুন