বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘‌নানা কারণে পৃথক রাজ্য গোর্খাল্যান্ডের দাবি ওঠে’‌, সংসদে উস্কানি বিজেপি সাংসদের

‘‌নানা কারণে পৃথক রাজ্য গোর্খাল্যান্ডের দাবি ওঠে’‌, সংসদে উস্কানি বিজেপি সাংসদের

দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা। ছবি সৌজন্য–এএনআই।

সেখানে স্থায়ী রাজনৈতিক সমাধান চেয়ে কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছেন তিনি।

উত্তরবঙ্গকে পৃথক রাজ্য করার দাবি তুলে বিতর্ক তৈরি করেছিলেন আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বারলা। তারপর তাঁকে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী করা হয়েছে। এবার বাদল অধিবেশনে সরাসরি গোর্খাল্যান্ডের দাবি না তুলেও বিতর্কিত ইস্যুতে ধোঁয়া দিতে দেখা গেল দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা। তাঁর ভাষণে গোর্খাদের প্রতি অন্যায়, অবিচারের কথা বারবার উঠে এসেছে। সেখানে স্থায়ী রাজনৈতিক সমাধান চেয়ে কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছেন তিনি। তাই এই মন্তব্য পরোক্ষে গোর্খাল্যান্ডের দাবিকে উস্কে দেওয়া হল বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

এদিন রাজু বিস্তা পাহাড়, তরাই এবং ডুয়ার্সের অনুন্নয়ন এবং গোর্খাদের জাতিসত্ত্বা নিয়ে সওয়াল করেন তিনি। সংসদে দাঁড়িয়ে তিনি বলেন, ‘‌এই নানা সমস্যার কারণেই পৃথক রাজ্য গোর্খাল্যান্ডের দাবি ওঠে। পৃথক রাজ্যের দাবি কেবল উন্নয়নের স্বার্থে নয়, দেড় কোটি গোর্খার সত্ত্বাও তার সঙ্গে যুক্ত। এলাকার মানুষের কথা মাথায় রেখে আমাদের দল বিজেপিও স্থায়ী রাজনৈতিক সমাধান করার প্রতিশ্রুতি দিয়েছে। তাই স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে আমার আবেদন, এই প্রক্রিয়া যেন তাড়াতাড়ি শুরু করা যায়।’‌

এই মন্তব্য করে ঘুরপথে পৃথক গোর্খাল্যান্ডের দাবিকে উস্কে দিলেন? রাজু বিস্তাকে পৃথক রাজ্য গোর্খাল্যান্ডের দাবি করতে শোনা যায়নি। বরং নেপথ্যে থাকা যৌক্তিকতার ব্যাখ্যা দিতে শোনা গিয়েছে। সেখানে স্থায়ী রাজনৈতিক সমাধানের আবেদন জানাতে শোনা গিয়েছে। স্থায়ী রাজনৈতিক সমাধান কী?‌ এই প্রশ্ন উঠতে শুরু করেছে। তাই সাংসদের দাবি অত্যন্ত সুকৌশলী বলেই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বারলা কেন্দ্রশাসিত উত্তরবঙ্গের বা পৃথক রাজ্যের দাবি তুলেছিলেন। যে দাবিকে সাংসদ নিশীত প্রামাণিক সমর্থন করেছিলেন। তাই কেন্দ্রীয় সরকার মুখে গোর্খাল্যান্ড নিয়ে কোনও মন্তব্য না করলেও ইঙ্গিত সেদিকেই বলে মনে করছেন রাজনৈতিক কুশীলবরা। এই পরিস্থিতিতে রাজুর মুখে এই ভাষণ আরও বিষয়টিকে উস্কে দিল বলে মনে করা হচ্ছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

আগামী সপ্তাহে প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে BJP, বাংলা নিয়ে বড়় মিটিং গাঁইয়া পার্বতীর লক্ষ্য আইপিএস হওয়া! দীপার ভরসায় স্বপ্ন সফল হবে কি? মার্চেই DA বাড়ছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের? ৪% নাকি ৫% বাড়বে? মিলে গেল উত্তর চিজের পরিবর্তে ভেজিটেবল অয়েল ব্যবহারের অভিযোগ ম্যাকডোনাল্ডসের বিরুদ্ধে! চা-বিরতির আগে আম্পায়ারের সঙ্গে উত্তেজিত বাক্য বিনিময় স্টোকসের,আসল ঘটনা কি জানেন? দশ বছরের অপেক্ষা শেষ, কিছু টেট পাশ করা প্রার্থীকে ইন্টারভিউয়ে ডাকতে বলল হাইকোর্ট টাক ঢাকতে চুল প্রতিস্থাপন করালেন শ্রীদেবীর বর! আচমকাই চর্চায় ৬৮ বছরের বনি ‘সরকার চাইলে ম্যাজিক…’,দুই সপ্তাহের মধ্যে স্কুলে জলের সংযোগ আনতে বলল হাইকোর্ট বিশ্বের সর্ববৃহৎ শস্যভাণ্ডার যোজনা শুরু মোদী সরকারের, মিলবে কোন সুবিধা? কংগ্রেসের হাতে হাত রেখেই উত্তরপ্রদেশে তৃণমূলকে একটি আসন ছাড়ল সপা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.