বাড়ি > ঘরে বাইরে > বিধায়ক পিছু ২৫ কোটি টাকা দিয়ে রাজস্থান সরকার ফেলতে চাইছে বিজেপি- অশোক গেহলট
বিধায়কদের রিসর্টে পাঠাচ্ছে কংগ্রেস
বিধায়কদের রিসর্টে পাঠাচ্ছে কংগ্রেস

বিধায়ক পিছু ২৫ কোটি টাকা দিয়ে রাজস্থান সরকার ফেলতে চাইছে বিজেপি- অশোক গেহলট

রাজস্থানে রাজ্যসভা ভোটের আগে নয়া নাটক। 

কর্নাটক, মধ্যপ্রদেশের পর এবার রাজস্থান? ফের টলমল কংগ্রেস সরকার। এমনটাই দাবি কংগ্রেসের ।  তাদের অভিযোগ, কংগ্রেস বিধায়কদের ও যেসব নির্দলরা সরকারকে সমর্থন করছেন, টাকার লোভ দেখিয়ে তাদের ভাঙিয়ে নেওয়ার প্রচেষ্টা করা হচ্ছে। এই সংক্রান্ত পুলিশে লিখিত অভিযোগ করেছেন কংগ্রেসের প্রধান হুইপ। অন্যদিকে মুখ্যমন্ত্রী অশোক গেহলটের অভিযোগ যে তাঁর সরকারকে ফেলার জন্য বিধায়কদের ২৫ কোটি টাকা করে দেওয়ার টোপ দিয়েছে বিজেপি। 

অশোক গেহলট অভিযোগ করেছেন যে ইতিমধ্যেই রাজস্থানের রাজধানী জয়পুরে অর্থের লেনদেন চলছে। গেহলটের অভিযোগ মধ্যপ্রদেশ ও অন্য কিছু রাজ্যের মডেলেই এখানে খেলছে বিজেপি। বিধায়কদের ১০ কোটি টাকা অগ্রিম দেওয়া হচ্ছে, কাজ হয়ে গেলে পুুরো ২৫ টাকা পেমেন্ট দেবে বিজেপি, অভিযোগ গেহলটের। 

আগামী ১৯ তারিখ রাজস্থানে রাজ্যসভার তিনটি আসনের জন্য নির্বাচন। তার আগে যাতে বিজেপি দল ভাঙাতে না পারে, তার জন্য বিধায়কদের একটি রিসর্টে রাখছে কংগ্রেস। গেহলট বলেন যে তাঁর দলের বিধায়করা বুদ্ধিমান, সতর্ক ও ঐক্যবদ্ধ। তিনি বলেন রাজস্থান একমাত্র রাজ্য যেখানে ১৩ জন নির্দল বিধায়ক কংগ্রেসকে সমর্থন করছে কোনও কিছু পাওয়ার আশা না করে। একই সঙ্গে তিনি বলেন যে মধ্যপ্রদেশে যারা কংগ্রেস ছেড়ে বিজেপিতে গিয়েছেন, তাদের অবস্থা বিশেষ ভালো নয়। 

দলের প্রধান হুইপ ইতিমধ্যেই অ্যান্টি করাপশন ব্যুরোর কাছে বিশাল অর্থ লেনদেনের বিষয় অভিযোগ করেছেন। সেই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন বিপুল অর্থ লেনদেন হচ্ছে। বিধায়কদের সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে ও বৃহস্পতিবার ফের বৈঠক হবে বলে জানিয়েছেন তিনি। 

প্রধানমন্ত্রী মোদীকে আক্রমণ করে গেহলট বলেন যে রাজ্যসভা ভোট পিছিয়ে গিয়েছিল কারণ বিজেপি রাজস্থান ও গুজরাতে বিধায়ক ভাঙাতে পারেনি। সমস্ত অভিযোগ অবশ্য হেলায় উড়িয়েছে বিজেপি। মুখপাত্র মুকেশ পারিক বলেন যে এই সব অভিযোগের কোনও প্রমাণ আছে? কেন্দ্রীয় নেতৃত্বের প্রতি অসন্তোষের জেরে কংগ্রেসের লোকেরা দল ছাড়ছেন বলে তিনি দবি করেন। 

দুশোজন বিধায়কের বিধানসভায় কংগ্রেসের ১০৭ জন বিধায়ক আছে। এছাড়াও ১৩ জন নির্দল কংগ্রেসকে সমর্থন করে। বিজেপির আছে ৭২জন বিধায়ক ও তিনজন আরএলপি বিধায়ক তাদের সমর্থন করে। 

গুজরাত ইতিমধ্যেই রাজ্যসভার ভোটে বেশ কিছু কংগ্রেস বিধায়ক ইস্তফা দিয়েছেন। পোড় খাওয়া রাজনীতিবিদ অশোক গেহলট রাজস্থানে সেটা আটকাতে পারেন কিনা, সেটাই দেখার। 

 

বন্ধ করুন