বাংলা নিউজ > ঘরে বাইরে > লোকসভার সদস্য সংখ্যা দ্বিগুণ করার পরিকল্পনা বিজেপির, দাবি কংগ্রেসের নেতা
লোকসভার সদস্য সংখ্যা দ্বিগুণ করার পরিকল্পনা বিজেপির, দাবি মণীশের। (ছবিটি প্রতীকী, সৌজন্য সোনু মেহতা/হিন্দুস্তান টাইমস)
লোকসভার সদস্য সংখ্যা দ্বিগুণ করার পরিকল্পনা বিজেপির, দাবি মণীশের। (ছবিটি প্রতীকী, সৌজন্য সোনু মেহতা/হিন্দুস্তান টাইমস)

লোকসভার সদস্য সংখ্যা দ্বিগুণ করার পরিকল্পনা বিজেপির, দাবি কংগ্রেসের নেতা

ওয়াকিবহাল মহলের মতে, প্রতিটি সংসদ এলাকাকে দুভাগে ভাগ করে দিলেই লোকসভার সদস্য সংখ্যা বেড়ে যাবে।

‌আগামী লোকসভা নির্বাচনের আগে লোকসভায় সদস্য সংখ্যা দ্বিগুণ করার পরিকল্পনা করছে বিজেপি। টুইটে এমনই দাবি করলেন কংগ্রেস নেতা মণীশ তিওয়ারি। চাঞ্চল্যকর এই দাবির পর কংগ্রেস নেতার সওয়াল, এই ধরনের পদক্ষেপ করার আগে জনগণের মতামত নেওয়া অত্যন্ত জরুরি। উল্লেখ্য, নতুন সংসদ ভবন তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে।

টুইটে বিজেপির প্রসঙ্গ উল্লেখ করে কংগ্রেস নেতা জানান, ‘‌বিজেপির একটি বিশ্বস্ত সূত্র থেকে আমি জানতে পেরেছি, ২০২৪ সালের ভোটের আগে লোকসভার সদস্য সংখ্যা এক হাজারেরও বেশি বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। সেই কারণের নতুন সংসদ ভবন এক হাজারের বেশি আসন নিয়ে তৈরি হচ্ছে। যদি সত্যিই তাই হয়, তবে এটা করার আগে জনগণের মতামত নেওয়া খুবই জরুরি।’‌ ওয়াকিবহাল মহলের মতে, প্রতিটি সংসদ এলাকাকে দু'ভাগে ভাগ করে দিলেই লোকসভার সদস্য সংখ্যা বেড়ে যাবে। তবে সেই কাজ ঠিকভাবে করতে গেলে মাঠে নেমে সমীক্ষা করার প্রয়োজনীয়তা রয়েছে। যেহেতু দেশে নতুন সংসদ ভবন তৈরি হচ্ছে, তাই সদস্য সংখ্যা বাড়লে তাঁদের জায়গা করে দিতে সমস্যা হওয়ার কথা নয়।|

এর আগেও সংসদে সদস্য সংখ্যা দ্বিগুণ করার বিষয়ে সওয়াল করেছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তাঁর মত ছিল, জনসংখ্যা যে হারে বেড়েছে, তাঁর সঙ্গে সামঞ্জস্য রেখে জনপ্রতিনিধি সংখ্যাও বাড়ানো দরকার। এবারে সেই প্রাক্তন রাষ্ট্রপতির মতামতই প্রতিফলিত হচ্ছে গেরুয়া শিবিরের চিন্তাভাবনায়। ২০২৪ সালের মধ্যে সংসদ সংখ্যা বাড়ানোর বিষয়টি কার্যকর করা যায় কিনা এখন সেটাই দেখার।

বন্ধ করুন