মহাত্মা গান্ধী
মহাত্মা গান্ধী

গান্ধীর স্বাধীনতা সংগ্রাম পুরো নাটক ছিল, দাবি বিজেপি নেতা অনন্তকুমার হেগড়ের

মহাত্মা উপাধি কে দিল, প্রশ্ন হেগড়ের।

বিতর্কিত মন্তব্যের জন্যে বহুবার শিরোনামে আসা অনন্তকুমার হেগড়েে ফের বিস্ফোরক দাবি করলেন। তবে এবার যে কেউ নয়, একেবারে মহাত্মা গান্ধীর নামেই চাঞ্চল্যকর অভিযোগ বিজেপি সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রীর।

বেঙ্গালুরুতে একটি অনুষ্ঠানে উত্তর কন্নড়ের সাংসদ হেগডে বলেন স্বাধীনতা সংগ্রাম পুরোটাই ব্রিটিশদের সহায়তায় মঞ্চস্থ নাটক। হেগড়ের কথায়, 'তথাকথিত এই নেতারা কোনওদিন পুলিশের লাঠি খায়নি। ওদের স্বাধীনতা সংগ্রাম বড় নাটক ছিল। ব্রিটিশদের সায় নিয়েই এই আন্দোলন হয়েছিল। ওটা যথার্থ লড়াই ছিল না'।

গান্ধীর সত্যাগ্রহ ও খাদ্য অনশনকেও নাটক বলে অভিহিত করেছেন তিনি। প্রাক্তন মন্ত্রীর কথায়,' কংগ্রেসকে যারা সমর্থন করেন, তারা মনে করেন সত্যাগ্রহ ও খাদ্য অনশন করে স্বাধীনতা এসেছে। এটা ঠিক নয়। ব্রিটিশরা সত্যাগ্রহের জন্য দেশ ছাড়েনি। হতাশার জেরে তারা দেশ ছেড়েছিল।'

এতেই ক্ষান্ত হননি হেগড়ে। গান্ধীর মহাত্মা উপাধি নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। হেগড়ে বলেন যে তাঁর অত্যন্ত বিরক্ত লাগে ইতিহাসের বই পড়তে। কীরকমের লোক মহাত্মা হয়ে যান, সেই নিয়ে বিস্ময় প্রকাশ করেন তিনি।

প্রাক্তন মন্ত্রীর বক্তব্যে কড়া প্রতিক্রিয়া দিয়েছে কংগ্রেস। কংগ্রেস মুখপাত্র জয়বীর শেরগিল বলেন যে ব্রিটিশদের চামচাদের ক্যাডারদের থেকে মহাত্মা গান্ধীর সার্টিফিকেট লাগবে না। বিজেপির নাম নাথুরাম গডসে পার্টি রাখা উচিত বলে দাবি করেন জয়বীর।

অন্য মুখপাত্র অভিষেক মনু সিংভি বলেন যে অনন্তকুমারের মন্তব্যে প্রধানমন্ত্রী মোদীর প্রতিক্রিয়ার অপেক্ষা করছি।





বন্ধ করুন