বাংলা নিউজ > ঘরে বাইরে > BJP's Candidate for President's Election: রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী তালিকায় চমক দেবে BJP? জোর গুঞ্জন রাজনৈতিক মহলে
নরেন্দ্র মোদী–অমিত শাহ (‌ফাইল ছবি)‌।

BJP's Candidate for President's Election: রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী তালিকায় চমক দেবে BJP? জোর গুঞ্জন রাজনৈতিক মহলে

  • বিজেপির ঝুলিতে বর্তমানে রয়েছে ৪৮.৯ শতাংশ ভোট। সংখ্যাগরিষ্ঠতা থেকে কিছুটা পিছিয়ে বিজেপি। তবে এই অঙ্ক মেলাতে বিজেপি চমক দিতে পারে প্রার্থী তালিকায়। 

বহুদিন আগে থেকেই রাষ্ট্রপতির নির্বাচনের অঙ্ক কষতে শুরু করেছিল বিজেপি। তবে এখনও বিজেপির ভোট জয়ের অঙ্ক মেলেনি। বিজেপির ঝুলিতে বর্তমানে রয়েছে ৪৮.৯ শতাংশ ভোট। সংখ্যাগরিষ্ঠতা থেকে কিছুটা পিছিয়ে বিজেপি। তবে এই অঙ্ক মেলাতে বিজেপি চমক দিতে পারে প্রার্থী তালিকায়। মনে করা হচ্ছে বিজেপি এমন কোনও প্রার্থী দাঁড় করাতে পারে, যেই প্রার্থীর গ্রহণযোগ্যতা থাকবে বিরোধী দলগুলির মধ্যেও। এর জন্য জাতপাতের সমীকরণের পথে হাঁটতে পারে বিজেপি। (আরও পড়ুন: রাষ্ট্রপতি নির্বাচনের সমীকরণ মিলছে না ২%-এর জন্য, কোন অঙ্ক কষতে পারে BJP?)

মনে করা হচ্ছে যে বিজেপি ওড়িশার শাসকদল বিজেডি এবং অন্ধ্রপ্রদেশের ক্ষমতাসীন ওয়াইএসআর কংগ্রেসের সাহায্য নিতে পারে। আর এর জন্য বিজেপির তরফে কোনও আদিবাসী মহিলা বা কোনও মুসলিমকে প্রার্থী করা হতে পারে বলে জল্পনা শুরু হয়েছে। ছত্তিশগড়ের রাজ্যপাল অনুসুইয়া উইকে এবং ঝাড়খণ্ডের প্রাক্তন গভর্নর দ্রৌপদী মুর্মুর নাম উঠে আসছে সম্ভাব্যদের তালিকায়। এঁরা দু’জনই উপজাতি মহিলা। উইকে মধ্যপ্রদেশের বাসিন্দা, মুরমু ওড়িশার আদিবাসী অধ্যুষিত জেলা ময়ূরভঞ্জের বাসিন্দা।

এর বাইরে আরও একটি নাম নিয়ে জল্পনা চলছে। কেন্দ্রীয় মন্ত্রী মুক্তার আব্বাস নকভিকে বিজেপি রাষ্ট্রপতি বা উপরাষ্ট্রপতি প্রার্থী করতে পারে। মুক্তার আব্বাস নকভিকে রাজ্যসভা নির্বাচনে প্রার্থী করেনি বিজেপি। সেই সময় মনে করা হয়েছিল রামপুরের লোকসভা উপনির্বাচনে তাঁকে প্রার্থী করা হতে পারে। এই কেন্দ্র থেকে এর আগে একবার সাংসদ হিসেবে নির্বাচিত হয়েছিলেন নকভি। কিন্তু সেই জল্পনাতেও জল ঢেলে দেয় বিজেপি। সেই কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী করা হয়নি নকভিকে। এমতাবস্থায় দল তাঁকে রাষ্ট্রপতি বা উপরাষ্ট্রপতি প্রার্থী করতে পারে বলে আলোচনা শুরু হয়েছে দিল্লির রাজনৈতিক মহলে।

বন্ধ করুন