বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্ল্যাক ২০২১': একসঙ্গে ভারত,আমেরিকা,চিন ও ইউরোপে কমল গাড়ির বিক্রি
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Stoyan Nenov)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Stoyan Nenov)

ব্ল্যাক ২০২১': একসঙ্গে ভারত,আমেরিকা,চিন ও ইউরোপে কমল গাড়ির বিক্রি

ফেডারেশন অফ অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন (এফএডিএ) সম্প্রতি জানিয়েছে, এ বছর উৎসবের সময়ে গাড়ি বিক্রি গত এক দশকের মধ্যে সবচেয়ে কম।

বিশ্ববাজারে সেমিকন্ডাক্টর চিপের ঘাটতি। আর সেই কারণে হ্রাসপ্রাপ্ত গাড়ি উত্পাদন। ফলস্বরূপ অক্টোবরে বিশ্বজুড়ে কমল যাত্রীবাহি গাড়ি বিক্রি। শুধু গাড়ি নয়। ইলেকট্রনিক্স-এর সঙ্গে জড়িত প্রায় প্রতিটি উত্পাদন ক্ষেত্রেই প্রভাবিত। কারণ একটাই। সেমিকন্ডাক্টর চিপের ঘাটতি।

অক্টোবরে প্রতি বছরই ভারতে উৎসবের মরসুম থাকে। প্রচুর গাড়ি বিক্রি হয়। কিন্তু এ বছর যেন ব্যাতিক্রম। ফেডারেশন অফ অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন (এফএডিএ) সম্প্রতি জানিয়েছে, এ বছর উৎসবের সময়ে গাড়ি বিক্রি গত এক দশকের মধ্যে সবচেয়ে কম। মারুতি সুজুকি এবং হুন্ডাই অক্টোবরে বিক্রিতে বড়সড় পতনের কথা জানিয়েছে৷ বাকি সংস্থাদেরও অবস্থা তথৈবচ।

মার্কিন যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান গাড়ি নির্মাতাদেরও বিক্রি কমেছে। গত বছরের অক্টোবরের তুলনায় এই বছর বিভিন্ন মার্জিনে বিক্রি হ্রাস পেয়েছে। এর আগে অবশ্য পূর্বাভাস ছিলই যে সামগ্রিক গাড়ির বিক্রি ২০% কমে যাবে।

মার্কিন মুলুকে হুন্ডাই, কিয়া এবং হোন্ডার টানা তৃতীয় মাসে বিক্রি হ্রাস পেয়েছে।

চিন

চিন বিশ্বের বৃহত্তম গাড়ির বাজার। যদিও অফিসিয়াল পরিসংখ্যান এখনও পাওয়া যায়নি, তবে চায়না অটোমোবাইল ডিলার অ্যাসোসিয়েশন (CADA) অনুমান করেছে যে অক্টোবর মাসে গাড়ি বিক্রি প্রায় ১২% কমেছে।

একইভাবে গাড়ি বিক্রি হ্রাসপ্রাপ্ত হয়েছে ইউরোপের দেশগুলিতেও। সেখানেও বিক্রি কমার রিপোর্ট করেছে তাবড় নির্মাতারা।

তবে চাহিদা রয়েই গিয়েছে। কিন্তু উত্পাদন বন্ধ। তাই কম সরবরাহ। যন্ত্রাংশের ঘাটতি এবং ক্রমবর্ধমান উত্পাদন খরচের কারণে চাপে উত্পাদনকারী সংস্থাগুলি।

বন্ধ করুন