বাংলা নিউজ > ঘরে বাইরে > হরিয়ানায় বিস্ফোরণ, মৃত্যু ইসলামপুরের শ্রমিক পরিবারের, পেটের টানে ভিনরাজ্যে

হরিয়ানায় বিস্ফোরণ, মৃত্যু ইসলামপুরের শ্রমিক পরিবারের, পেটের টানে ভিনরাজ্যে

হরিয়ানায় মৃত্যু শ্রমিক পরিবারের। প্রতীকী ছবি (Photo by Alfredo ESTRELLA / AFP) (AFP)

স্থানীয় সূত্রে খবর, উত্তরবঙ্গের বিভিন্ন গ্রাম থেকেই পেটের টানে শ্রমিকরা ভিনরাজ্যে কাজে যান। কিন্তু সেখানে গিয়ে আর বাড়ি ফেরা হল না পরিবারের। সব শেষ হয়ে গেল ভিনরাজ্যেই।

পেটের টানে ভিনরাজ্যে কাজ করতে গিয়ে ভয়াবহ পরিণতি। উত্তর দিনাজপুরের ইসলামপুরের ওই পরিবার হরিয়ানার পানিপথে কাজ করতে গিয়েছিল। আর সেখানেই সিলিন্ডার ফেটে শেষ হয়ে গেল গোটা পরিবার। মৃতের নাম মহম্মদ করিম(৪০), করিমের স্ত্রী আফরোজা বিবি(৩৫) ও তাদের দুই মেয়ে ও দুই ছেলের মৃত্যু হয়েছে এই ভয়াবহ দুর্ঘটনায়। এদিকে সুদূর পানিপথ থেকে এই মৃত্যুর খবর গ্রামে আসতেই শোকস্তব্ধ গোটা পরিবার।

স্থানীয় সূত্রে খবর, উত্তরবঙ্গের বিভিন্ন গ্রাম থেকেই পেটের টানে শ্রমিকরা ভিনরাজ্যে কাজে যান। কিন্তু সেখানে গিয়ে আর বাড়ি ফেরা হল না পরিবারের। সব শেষ হয়ে গেল ভিনরাজ্যেই। তাদের বাড়ি ছিল ইসলামপুর থানার গাইসাল গ্রাম পঞ্চায়েতের জাগিরবস্তি এলাকায়। একটু সুখের সন্ধানে পরিবার নিয়ে করিম গিয়েছিলেন পানিপথে। বাংলায় কাজ জোটাতে না পেলেই ভিনরাজ্যে পাড়ি দিতে বাধ্য হয় করিমের মতো পরিবারগুলি।

সূত্রের খবর, পানিপথের ঘরে সকালের টিফিন করছিল পরিবার। সেই সময়ই বিস্ফোরণ। সেখান থেকে এমনটাই বলা হয়েছে ফোনে। তবে এতদূর থেকে মৃত্যুর প্রকৃত কারণ জানা যায়নি। তবে স্বজনহারাদের কান্নায় ক্রমে ভারী হচ্ছে ইসলামপুরের বাতাস। হরিয়ানা থেকে পানিপথে দেহগুলি কীভাবে আনা হবে সেটা ভেবেও কূল কিনারা পাচ্ছেন না পরিবার পরিজনরা।

তবে প্রশাসন সূত্রে খবর, দেহগুলি হরিয়ানায় ময়নাতদন্ত করা হবে। এরপর সেগুলি ইসলামপুরে নিয়ে আসা হবে। তা নিয়ে তৎপরতা শুরু হয়েছে।

সূত্রের খবর, হরিয়ানায় কার্পেট কারখানায় কাজ করতে গিয়েছিলেন করিম। এরপর গোটা পরিবারও হরিয়ানায় যায়। কিন্তু আর ফেরা হল না তাঁদের। ভিনরাজ্যে মর্মান্তিক পরিণতি।

তবে ভিনরাজ্যে কাজে গিয়ে এই করুণ পরিণতি একেবারে শোকে পাথর করে দিয়েছে পরিজনদের। অনেকেই বলছেন, রাজ্যে কাজ থাকলে এই ভয়াবহ পরিণতি হত না এই পরিবারের। শুধু দম্পতি নয়, চার শিশুরও মৃত্যু হয়েছে দুর্ঘটনায়। অনেকের মতে, হয়তো পরিবার নিয়ে খাওয়ার প্রস্তুতি নিচ্ছিল গোটা পরিবার। তখনই ভয়াবহ দুর্ঘটনা।

তবে এবারই প্রথম নয়, এর আগেও ভিনরাজ্যে গিয়ে ভয়াবহ পরিণতি হয়েছে বাংলার শ্রমিকদের। অনেক আশা নিয়ে কাজ করতে যান তাঁরা। কিন্তু সেখানে গিয়ে আর ফেরা হয় না মহম্মদ করিমের মতো শ্রমিকদের। কিছুদিন পরেই হয়তো গ্রামে ফিরতেন করিমরা। আনন্দে ভাসতেন পরিজনরা। কিন্তু সেসব আজ অতীত।এবার ফিরবে গোটা পরিবারের নিথর দেহ। একরাশ দুঃখ বুকে চেপে শেষবারের মতো তাদের দেখার জন্য অপেক্ষায় পরিজনরা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন