বাংলা নিউজ > ঘরে বাইরে > টিকার যে কোনও ডোজ নেওয়ার ১৪ দিনে রক্ত দেওয়া যাবে, জানাল কেন্দ্র
টিকার যে কোনও ডোজ নেওয়ার ১৪ দিনে রক্ত দেওয়া যাবে, জানাল কেন্দ্র (PTI)
টিকার যে কোনও ডোজ নেওয়ার ১৪ দিনে রক্ত দেওয়া যাবে, জানাল কেন্দ্র (PTI)

টিকার যে কোনও ডোজ নেওয়ার ১৪ দিনে রক্ত দেওয়া যাবে, জানাল কেন্দ্র

  • যে কোনও স্তরে ডোজ নেওয়ার পর রক্ত দিতে আর কোনও বাধা থাকবে না। সেক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার ১৪ দিন পর রক্ত বা প্লাজমা দিতে পারবেন রক্তদাতারা।

করোনা টিকার আংশিক হোক কিংবা দু’‌টি ডোজ। যে কোনও স্তরে ডোজ নেওয়ার পর রক্ত দিতে আর কোনও বাধা থাকবে না। সেক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার ১৪ দিন পর রক্ত বা প্লাজমা দিতে পারবেন রক্তদাতারা। এই নির্দেশিকা জারি করে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে ন্যাশনাল ব্লাড ট্রান্সফিউশন কাউন্সিল (‌এনবিটিসি)‌।

এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভ্যাকসিনের আংশিক হোক কিংবা দু’‌টি ডোজ, যে কোনও স্তরে টিকা নেওয়ার ১৪ দিন পর টিকাপ্রাপকরা রক্তদান করতে পারবেন। অবশ্য এক্ষেত্রে রক্ত দেওয়ার সমস্ত বিধি মেনে চলছেন কি না, তা নিশ্চিত করতে বলা হয়েছে। এই বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকরা সমস্ত পরীক্ষা নিরীক্ষাও করেছেন বলে জানিয়েছে মন্ত্রক।

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর স্বাভাবিক ভাবেই রক্তের টান পড়েছে ব্লাড ব্যাঙ্কগুলিতে। অনেকেই বিভিন্ন আশঙ্কায় এখন আর রক্ত দিতে ইচ্ছুক হচ্ছেন না। টিকা নেওয়ার পর রক্ত দিলে কোনও শারিরীক অসুবিধা হবে না তো?‌ কার্যত এই প্রশ্নই ঘোরাফেরা করছিল রক্তদাতাদের মনে। অবশ্য কেন্দ্র স্পষ্ট জানিয়ে দিয়েছে, ভ্যাকসিন নেওয়ার ১৪ দিন পর রক্ত বা প্লাজমা দান করতে কোনও অসুবিধা নেই। 

এতদিন এই কারণগুলোর জন্য বিভিন্ন চিকিৎসার ক্ষেত্রে রক্তের আকাল দেখা দিয়েছে হাসপাতালগুলোতে। এই মহামারীর পরিস্থিতির মধ্যে রক্তদান শিবিরও প্রয়োজনের তুলনায় অত্যাধিক কম হচ্ছে। যার কারণে মুর্মুষু রোগীর পরিবারকে রক্ত পেতে নাজেহাল অবস্থার মধ্যে পড়তে হচ্ছে। সেক্ষেত্রে রক্তের এই সংকট মেটাতে এবার উদ্যেগ নিয়েছে কেন্দ্র।

অবশ্য তার আগে বিশেষজ্ঞ চিকিৎসকরা এ বিষয়ে পরীক্ষা নিরীক্ষাও সেরে নিয়েছেন।ইতিমধ্যে ১৮ বছরের উপরে সমস্ত নাগরিককে ভ্যাকসিন নেওয়ার ছাড়পত্র দিয়েছে কেন্দ্র।এবার রক্ত দিতেও কোনও অসুবিধা নেই বলেই জানিয়ে দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

 

বন্ধ করুন