বাংলা নিউজ > ঘরে বাইরে > BNP Iftar Party: ইফতার পার্টিতে হিন্দুদের দেওয়া হল গো-মাংস, পরে ভুল স্বীকার খালেদা জিয়ার বিএনপির
ইফতার পার্টিতে আমন্ত্রণ জানানো হয়েছিল হিন্দুদের। সেখানে গো-মাংসের একটি পদ দেওয়ার অভিযোগ উঠেছিল খালেদা জিয়ার দল বিএনপির বিরুদ্ধে। (ছবি সৌজন্য সংগৃহীত এবং রয়টার্স ফাইল)

BNP Iftar Party: ইফতার পার্টিতে হিন্দুদের দেওয়া হল গো-মাংস, পরে ভুল স্বীকার খালেদা জিয়ার বিএনপির

  • গত বৃহস্পতিবার বিএনপির সিলেট শাখার তরফে ইফতার পার্টির আয়োজন করা হয়েছিল। আমন্ত্রণ জানানো হয়েছিল হিন্দু সদস্যদের। সেই ইফতার পার্টিতে গো-মাংসের একটি পদ দেওয়া হয়েছিল বলে অভিযোগ ওঠে। ফেসবুকে বিষয়টি নিয়ে ক্ষোভ উগরে দেন বিএনপির হিন্দু সদস্যরা।

ইফতার পার্টিতে আমন্ত্রণ জানানো হয়েছিল হিন্দুদের। সেখানে গো-মাংসের একটি পদ দেওয়ার অভিযোগ উঠল খালেদা জিয়ার দল বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টির (বিএনপি) বিরুদ্ধে। বিষয়টি নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়। ক্ষোভের মুখে ‘ভুল’ স্বীকার করে নিয়েছে বাংলাদেশের বিরোধী দল।

আরও পড়ুন: Eid-Ul-Fitr in Bangladesh: বাংলাদেশে ইদে কোন টিভিতে কোন নাটক? এখনই জেনে নিন, তাহলে দিনটা আরও আনন্দে কাটবে

গত বৃহস্পতিবার বিএনপির সিলেট শাখার তরফে ইফতার পার্টির আয়োজন করা হয়েছিল। আমন্ত্রণ জানানো হয়েছিল হিন্দু সদস্যদের। সেই ইফতার পার্টিতে গো-মাংসের একটি পদ দেওয়া হয়েছিল বলে অভিযোগ ওঠে। ফেসবুকে বিষয়টি নিয়ে ক্ষোভ উগরে দেন বিএনপির হিন্দু সদস্যরা।

তেমনই এক বিএনপি সদস্য বলেন, 'গো-মাংসের পরিবর্ত হিসেবে কিছু না থাকায় আমি এবং ২০ জন হিন্দু সতীর্থকে দেখতে হয় যে মুসলিম নেতা ও কর্মীরা রোজা ভাঙছেন।' বিএনপির ছাত্র সংগঠনের এক নেতা বলেন, 'আপনার নিজেরা ইফতার উদযাপন করলেন এবং আমরা (সনাতন ধর্মীরা) শুধু হাঁ করে তাকিয়ে তাকিয়ে দেখে গেলাম।'

আরও পড়ুন: Eid 2022: ইদের আগে বাড়ি ফেরার ধুম, মই দিয়ে ট্রেনের ছাদে তোলার 'ব্যবসা' বাংলাদেশে

সেই বিতর্কের মুখে 'ভুল' স্বীকার করে নিয়েছে বিএনপির সিলেট শাখা। বিএনপির (সিলেট) সচিব মিফতাহ সিদ্দিকি দাবি করেছেন, অনিচ্ছাকৃতভাবে গো-মাংস দেওয়া হয়েছিল। ইচ্ছাকৃতভাবে তা করা হয়নি। সেই ঘটনার জন্য দুঃখপ্রকাশ করেন সিদ্দিকি।  তাতেও অবশ্য বিতর্ক থামেনি। বরং পাকিস্তানপন্থী জামাত-ই-ইসলামির মতাদর্শের পথেই বিএনপি হাঁটছে বলে অভিযোগ উঠেছে।

বাংলাদেশে ইদ কবে?

রবিবার দেখা যায়নি শাওয়ালের চাঁদ। আগামী মঙ্গলবার (৩ মে) ইদ মেতে উঠবে বাংলাদেশ। এমনটাই জানিয়েছেন বাংলাদেশের ধর্ম বিষয়ক রাষ্ট্রমন্ত্রী ফরিদুল হক খান দুলাল। রবিবার সাংবাদিক বৈঠকে ফরিদুল জানান, আজ বাংলাদেশের কোথাও চাঁদ দেখা যায়নি। তেমন কোনও খবর আসেনি। তাই আগামিকাল (সোমবার, ২ মে) পবিত্র রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। মঙ্গলবার উদযাপিত হবে ইদ। হিজরি সনের দশম মাস শাওয়ালের প্রথম দিন ইদ পালন করা হয়। যে 'শাওয়াল' কথার অর্থ হল 'উপবাস ভঙ্গের উৎসব'।

বন্ধ করুন