বোড়ো চুক্তি উদযাপন অনুষ্ঠানে কোকড়াঝারের জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সহ্গে অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল। শুক্রবার। ছবি সৌজন্যে পিটিআই।
বোড়ো চুক্তি উদযাপন অনুষ্ঠানে কোকড়াঝারের জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সহ্গে অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল। শুক্রবার। ছবি সৌজন্যে পিটিআই।

উত্তর-পূর্বে নবযুগের উন্মেষ ঘটাবে বোড়ো চুক্তি, কোকড়াঝারে বললেন নমো

আজ ১৩০ কোটি ভারতীয় আপনাদের অখণ্ড চিরস্থায়ী শান্তির জন্য ধন্যবাদ জানাচ্ছে। আজ আমাদের বিকাশ ও বিশ্বাস মজবুত করতে শপথ নিতে হবে, যাতে আর কোনও দিন এই ভূমিতে হিংসা মাথাচাড়া না দেয় তা সুনিশ্চিত করতে হবে।

বোড়ো চুক্তি নবভারতের নতুন অধ্যায় এবং উত্তর-পূর্বে দীর্ঘ হিংসার অবসান ঘটিয়ে উন্নয়নের সোপান তৈরি করে তা নয়া যুগের উন্মেষ ঘটাতে চলেছে। শুক্রবার কোকড়াঝারে এই বার্তাই দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

একই সঙ্গে অসম সফরে এসে কেন্দ্রের অসম চুক্তি প্রয়োগ এবং সিএএ-বিরোধী আন্দোলন নিয়ে বিরোধীদের তুলোধনাও করলেন প্রধানমন্ত্রী।

সমবেত প্রায় ৫০ হাজার শ্রোতার উদ্দেশে এ দিন নমো বলেন, ‘গতকাল গোটা দেশ দেখেছে কীভাবে গ্রামে মোটরসাইকেল মিছিল আয়োজিত হয়েছে, প্রদীপ জ্বালিয়ে দীপাবলির রোশনাই-সহ উত্সবে মেতেছেন মানুষ। সারা দেশে আপনাদের নিয়েই আলোচনা হয়েছে। ভারতের এই গুরুত্বপূর্ণ অংশে এক নতুন আলোর উদয় হয়েছে।’



আরও পড়ুন: প্রধানমন্ত্রীর অসম সফরেও নমোর কটাক্ষবাণে বিদ্ধ রাহুল


ভাষণে বোড়ো নেতাদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আজ ১৩০ কোটি ভারতীয় আপনাদের অখণ্ড চিরস্থায়ী শান্তির জন্য ধন্যবাদ জানাচ্ছে। আজ আমাদের বিকাশ ও বিশ্বাস মজবুত করতে শপথ নিতে হবে, যাতে আর কোনও দিন এই ভূমিতে হিংসা মাথাচাড়া না দেয় তা সুনিশ্চিত করতে হবে।’

প্রধানমন্ত্রী জানিয়েছেন, নতুন বোড়ো চুক্তির জেরে শুধু বোড়োরাই নন, উপকৃত হবেন স্থানীয় সব উপজাতির মানুষ। তিনি বলেন, শান্তি স্থাপনের লক্ষ্যে বোড়ো টেরিটোরিয়াল কাউন্সিলের হাত আরও মজবুত করা হয়েছে। তাঁর আবেদনে সাড়া দিয়ে দাঁড়িয়ে উঠে হাততালি দিয়ে সমর্থন জানান সমবেত শ্রোতারা।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, বোডো টেরিটোরিয়াল ডেভেলপমেন্ট অথরিটি (BTDA) পুনর্গঠন করা হবে এবং আঞ্চলিক উন্নয়ন প্যাকেজ হিসেবে ১৫০০ কোটি টাকার বিশেষ বরাদ্দ ধার্য হয়েছে। এর সুবাদে কোকড়াঝার ও সংলগ্ন জেলাগুলি উপকৃত হবে বলে তিনি জানান।



বন্ধ করুন