বাংলা নিউজ > ঘরে বাইরে > Bombay HC on Stray Dog Feeding: ‘রাস্তার কুকুরকে খাওয়াতে হলে নিজের বাড়িতে নিয়ে যান’,কড়া পর্যবেক্ষণ হাই কোর্টের

Bombay HC on Stray Dog Feeding: ‘রাস্তার কুকুরকে খাওয়াতে হলে নিজের বাড়িতে নিয়ে যান’,কড়া পর্যবেক্ষণ হাই কোর্টের

পথ কুকুরদের খাওয়ানো যাবে না রাস্তায়, জানাল বম্বে হাই কোর্ট। ছবি : পিটিআই (PTI)

পথ কুকুরদের খাওয়ানো যাবে না রাস্তায়, জানাল বম্বে হাই কোর্ট। কোনও পশুপ্রেমী যদি কোনও পথ কুকুরকে খাওয়াতে চান তাহলে সেই কুকুরকে নিজের বাড়িতে নিয়ে যেতে বলে জানাল উচ্চ আদালত।

রাস্তার কুকুরদের বিরুদ্ধে পদক্ষেপ করতে গেলে কোনও সরকারি কর্মীকে বাধা দিলে পশুপ্রেমীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল বম্বে হাই কোর্টের নাগপুর বেঞ্চ। এরকম কোনও ঘটনা ঘটলে সরকারি কাজে বাধা দেওয়ার প্রেক্ষিতে পশুপ্রেমীদের বিরুদ্ধে পুলিশকে মামলা দায়ের করার অনুমতিও দিয়েছে উচ্চ আদালত। শুধু তাই নয়, হাই কোর্টের বিচারপতী এবং বিচারপতি অনিল পানসারের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, রাস্তার কুকুরদের যদি কোনও পশুপ্রেমী খাওয়াতে চায়, তাহলে সেই কুকুরকে নিজের বাড়িতে নিয়ে গিয়ে খাওয়াতে হবে তাঁকে। রাস্তায় সেই কাজ করা যাবে না।

হাই কোর্টের ডিভিশন বেঞ্চ বলে, ‘কোনও রাস্তার কুকুরকে কেউ যদি খাওয়াতে চায় তাহলে পুরসভার থেকে অনুমতি নিয়ে সেই কুকুরকে দত্তক নিতে হবে সেই ব্যক্তিকে। এরপর সেই কুকুরকে নিজের বাড়িতে নিয়ে গিয়ে তাকে খাওয়াতে হবে। রাস্তার বাইরে যদি কোনও কুকুরকে কেউ খাবার খাওয়ায়, তাহলে সেই ব্যক্তিকে জরিমানা দিতে হবে।’ পাশাপাশি আদালত জানিয়ে দেয়, পুরসভার কর্মীরা রাস্তার কুকুরদের নিয়ে আইনানুগ ব্যবস্থা নিতে পারবে। তাতে কেউ বাধা দিতে পারবে না।

উল্লেখ্য, ২০০৬ সালে সমাজকর্মী বিজয় তালেওয়ার এক আবেদন করে দাবি করেছিলেন, রাস্কার কুকুরদের উৎপাত কমাতে পদক্ষেপ করা হোক। সেই আবেদনের প্রেক্ষিতেই হাই কোর্ট এই নির্দেশ দিল। আবেদনকারী জানিয়েছিলেন, শহরের বহু এলাকায় রাস্তার কুকুরদের বাড়বাড়ন্ত লক্ষ্য করা যায়। অভিযোগ পেয়ে স্থানীয় কর্পোরেটররা রাস্তার কুকুরদের ধরে অন্যত্র নিয়ে যাওয়ার জন্য পদক্ষেপ করে। কিন্তু পশুপ্রেমীরা সেই অভিযানে বাধা সৃষ্টি করে। এই আবহে এই পরিস্থিতির সমাধানসূত্র চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিল বিজয়।

বন্ধ করুন