বাংলা নিউজ > ঘরে বাইরে > কর্ণাটকে ভোটের আগে দুই বড় নেতার মধ্যে ভারসাম্যের রাজনীতিতে আস্থা বিজেপির

কর্ণাটকে ভোটের আগে দুই বড় নেতার মধ্যে ভারসাম্যের রাজনীতিতে আস্থা বিজেপির

বিএস ইয়েদুরিয়াপ্পা (PTI Photo/Shailendra Bhojak) (PTI)

এক বিধায়ক জানিয়েছেন, এটা সকলেই জানেন যে বিএল সন্তোষ ও ইয়েদুরিয়াপ্পার মধ্য়ে একটি বিরোধ রয়েছে। আরএসএস এক্ষত্রে প্রভাব বিস্তার করেছে। তবে তারা এটা ভালো করেই জানেন যে দলকে জয় পেতে হলে ইয়েদুরিয়াপ্পাকে প্রয়োজন।

অরুণ দেব

ইয়েদুরিয়াপ্পা ও মোদীর উপর ভরসা রাখুন। চলতি মাসে কর্ণাটকে গিয়ে একথা জানিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ। অন্যদিকে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছিলেন বিএস ইয়েদুরিয়াপ্পার স্বপ্নকে সফল করতে আগামী বিধানসভায় সকলে এগিয়ে আসুন। সব মিলিয়ে বিজেপি একটা বার্তা দিতে চাইছিল এবার কর্নাটকের ভোটের আগে। এবার মনে করা হচ্ছিল মোদী ও ইয়েদুরিয়াপ্পাকে সামনে রেখে ভোটে লড়তে চাইছে গেরুয়া শিবির।

মনে করা হচ্ছিল এবার ইয়েদুরিয়াপ্পাকে নির্বাচন কমিটির প্রধান করা হতে পারে। কিন্তু শুক্রবার বাস্তবে দেখা গেল বাসবরাজ বোম্মাইকে কমিটির চেয়ারম্য়ান করা হচ্ছে। আর ইয়েদুরিয়াপ্পাকে তার আওতায় একজন সদস্য় হিসাবে রাখা হচ্ছে।

এদিকে এই ঘটনায় ইয়েদুরিয়াপ্পার অনুগামীদের মধ্য়ে ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছে। তবে দলীয় নেতৃত্ব জানিয়েছে বোম্মাইয়ের নাম স্বাভাবিকভাবেই বাছা হয়েছে। কারণ ইয়েদুরিয়াপ্পার বয়স প্রায় ৮০ বছর হয়ে গিয়েছে। তবে মনে করা হচ্ছে আসলে আরএসএস ইয়েদুরিয়াপ্পার নাম আনার ক্ষেত্রে আপত্তি জানিয়েছিল। তার জেরে এই সিদ্ধান্ত। 

এক বিধায়ক জানিয়েছেন, এটা সকলেই জানেন যে বিএল সন্তোষ ও ইয়েদুরিয়াপ্পার মধ্য়ে একটি বিরোধ রয়েছে। আরএসএস এক্ষত্রে প্রভাব বিস্তার করেছে। তবে তারা এটা ভালো করেই জানেন যে দলকে জয় পেতে হলে ইয়েদুরিয়াপ্পাকে প্রয়োজন। আসলে এতদিন যে প্রশংসা করা হত সেটা নেহাতই তার ইগোকে দাবিয়ে রাখার জন্য। কিন্তু যখন বড় সিদ্ধান্ত নেওয়া হল তখন ইয়েদুরিয়াপ্পার নাম নেই। তখন বিএল সন্তোষ আসল কাজটি করে দিলেন। 

তিনি বলেন আসলে ইয়েদুরিয়াপ্পা হিজাব ও হালাল বিতর্কের আপত্তি জানিয়েছিলেন।  তবে আরএসএসএর কাছে এটা ভোটের অন্যতম তাস। অপর এক নেতার কথায় ইয়েদুরিয়াপ্পার পুত্র বিওয়াই বিজয়েন্দ্রর হাতে ক্ষমতা চলে আসছিল। ইয়েদুরিয়াপ্পাকে দায়িত্ব দেওয়া হলে তার ছেলে ছড়ি ঘোরাতেন। একটা সময় প্রশাসনের উপরেও তিনি হস্তক্ষেপ করতেন। এনিয়ে অনেকেরই আপত্তি ছিল। সেকারণেই অত্যন্ত কৌশলে তাকে মূল দায়িত্ব দেওয়া হল না। 

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রাম নবমী? জানুন রাশিফল ভারতে ১ জনও মাওবাদী থাকবে না! ২৯ নকশাল খতম হতেই হুংকার শাহের, কংগ্রেস কী বলল? হেরে লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া KKR-এর, প্লে-অফের পথে এক পা সঞ্জুদের এই বৈশাখেই সাত পাক ঘুরছেন আদৃত-কৌশাম্বি! উচ্ছেবাবু-দিদিয়ার বিয়ের শুভদিনটা কবে? নিজেরাই ছুঁল নিজেদের রেকর্ড! IPL-র সর্বোচ্চ রান তাড়া করে জয় RR-র, লজ্জায় KKR প্রথম প্লেয়ার হিসেবে IPL-এ ইতিহাস নারিনের! বিরল তালিকায় নাম জুড়ল রোহিতদের সঙ্গে দু-বছর আগে গোপনে বিয়ে সেরেছিলেন, বাবা হলেন টলি নায়ক, ছেলে হল না মেয়ে? 'তল্লাশির পরিকাঠামো রাখতে হবে',বির্তক এড়াতে হেলিপ্যাডগুলির জন্য নির্দেশিকা জারি ‘প্রমাণ না থাকলে গ্রেফতার নয়’ আপ নেতার আগাম জামিন খারিজ করেও ED-কে সতর্ক SC-র রাম নবমীর প্রাক্কালে উৎসবমুখর অযোধ্যা, দেখুন রাম মন্দিরের অদেখা সব ছবি

Latest IPL News

৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.