বাংলা নিউজ > ঘরে বাইরে > এমনও হয়? প্রায় ৪৬ বছর পর লাইব্রেরিতে ফিরল বই
ফাইল ছবি: ফেসবুক (Facebook)

এমনও হয়? প্রায় ৪৬ বছর পর লাইব্রেরিতে ফিরল বই

আপনি যদি হঠাত্ বাড়ির আলমারি থেকে এমন লাইব্রেরির পুরনো বই খুঁজে পেতেন, সেটা ফেরত দিয়ে আসতেন? ৮ সেপ্টেম্বর ১৯৭৬ তারিখেই বইটি ফেরত দেওয়ার কথা ছিল। কিন্তু সেটা আর হয়নি। ফিরল ৪৬ বছর পর। 

লাইব্রেরিতে ফেরত দেওয়ার কথা ছিল ১৯৭৬ সালে। কিন্তু একটু সময় লেগে গেল। বেশি নয়... ৪৬ বছর!

মলি কোনের উপন্যাস 'অ্যানি অ্যানি'। ওকলাহোমার ওওয়াসো লাইব্রেরি থেকে বইটি নেওয়া হয়েছিল। বইয়ের মধ্যে একটি কার্ডও ছিল। সেটি অনুসারে, ৮ সেপ্টেম্বর ১৯৭৬ তারিখেই বইটি ফেরত দেওয়ার কথা ছিল। কিন্তু সেটা আর হয়নি।

লাইব্রেরি কর্তৃপক্ষ বইটির ছবি শেয়ার করেছে সোশ্যাল মিডিয়ায়। ছবিতে বইটি অল্প ক্ষতিগ্রস্ত বলে মনে হচ্ছে।

ফেসবুকে পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, 'যিনি অ্যানি অ্যানির এই কপিটি আমাদের কাছে ফিরিয়ে দিয়েছেন, তাঁকে ধন্যবাদ! ভিতরের কার্ড অনুসারে, বইটি সেন্ট্রাল লাইব্রেরিতে ৮ সেপ্টেম্বর, ১৯৭৬-তে ফেরত দেওয়ার কথা ছিল। বেশি নয়, মাত্র ৪৬ বছর পর ফেরত এল!' ক্যাপশনের পরে একটি হাসিমুখের ইমোজি ছিল।

লাইব্রেরি কর্তৃপক্ষ আরও লেখে যে, 'আপনাদের মধ্যে যাঁরা লেট ফি নিয়ে চিন্তিত... বইটি কম্পিউটার সিস্টেমের আগে চেক আউট করা হয়েছিল। তাই কে এটি চেক আউট করেছিলেন, তা বলার কোনও উপায় নেই। তাছাড়া লাইব্রেরি আর অতিরিক্ত জরিমানা চার্জ করে না। তাই কোনও চিন্তা নেই!'

লাইব্রেরি কর্তৃপক্ষ জানায়, আগে লেট ফি হিসাবে বড়জোড় ২ ডলার নেওয়া হত। ফলে সেক্ষেত্রেও এটা খুব একটা বড় কোনও ব্যাপার নয়।

দেখুন সেই ফেসবুক পোস্ট :

ফাইল ছবি: ফেসবুক
ফাইল ছবি: ফেসবুক (Facebook)

এই মজার কাহিনটা আপনার কেমন লাগল? আপনি যদি হঠাত্ বাড়ির আলমারি থেকে এমন পুরনো, লাইব্রেরির বই খুঁজে পেতেন, সেটা ফেরত দিয়ে আসতেন?

বন্ধ করুন