বাংলা নিউজ > ঘরে বাইরে > শুধুমাত্র বিচ্ছিন্ন ও নিরুপায়দের জন্যই ট্রেন ও বাসের ব্যবস্থা, রাজ্যকে কড়া বার্তা স্বরাষ্ট্র মন্ত্রকের

শুধুমাত্র বিচ্ছিন্ন ও নিরুপায়দের জন্যই ট্রেন ও বাসের ব্যবস্থা, রাজ্যকে কড়া বার্তা স্বরাষ্ট্র মন্ত্রকের

কোঝিকোড় স্টেশনে শ্রমিক স্পেশ্যাল ট্রেনে উঠছেন বিচ্ছিন্ন হয়ে পড়া শ্রমিকরা। ছবি: পিটিআই। (PTI)

লকডাউনে আটকে পড়া অসহায় মানুষের কথা ভেবেই এই ছাড়ের ব্যবস্থা করেছে কেন্দ্র।

শুধুমাত্র বিচ্ছিন্ন হয়ে পড়া অসহায় কর্মী ও ছাত্রদের রাজ্যে ফেরাতেই ট্রেন ও বাস বুক করুন। রাজ্য প্রশাসনের উদ্দেশে এমনই কড়া বার্তা দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লা রাজ্যের মুখ্য সচিবদের উদ্দেশে লেখা চিঠিতে পরিযায়ী শ্রমিক ও পড়ুয়াদের নিজরাজ্যে ফেরার বিষয়ে প্রশাসনিক উদ্যোগের এমনই সুস্পষ্ট ব্যাখ্যা করেছেন। তিনি স্মরণ করিয়ে দিয়েছেন যে, লকডাউনে আটকে পড়া অসহায় মানুষের কথা ভেবেই এই ছাড়ের ব্যবস্থা করেছে কেন্দ্র।  

রাজ্যের মুখ্যসচিবদের লেখা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের চিঠি।
রাজ্যের মুখ্যসচিবদের লেখা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের চিঠি।

করোনা সংক্রমণ রোধে গত ২৫ মার্চ থেকে দেশজুড়ে আরোপ করা লকডাউনে ভিনরাজ্যে আটকে পড়া রোজগারহীন শ্রমিকদের কথা ভেবেই বিশেষ ট্রেন ও বাস চলাচলে ছাড় ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু সেই ঘোষণার পরেই অন্য রাজ্যে থাকা শ্রমিকদের ফেরাতে বাস ও ট্রেনের বুকিং করতে তৎপর হয়ে ওঠে রাজ্য প্রশাসনগুলি। বিষয়টি নিয়ে এই কারণেই বিরক্তি প্রকাশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রক।

গত সপ্তাহে ভিডিয়ো কনফারেন্সে ক্যাবিনেট সচিব রাজীবব গৌবাও পরিষ্কার জানিয়েছিলেন যে, লকডাউনে পরিবহণে ছাড় দেওয়া হচ্ছে শুধুমাত্র বিচ্ছিন্ন ও নিরুপায়দের কথা ভেবেই। এই তালিকায় ভিনরাজ্যে থেকে যাওয়া মানুষের স্থান অগ্রাধিকারের ভিত্তিতে পাওয়ার কথা নয়। গত ৩১ এপ্রিল এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট প্রকাশ করে হিন্দুস্তান টাইমস। 

কার্যক্ষেত্রে দেখা গিয়েছে, বিরোধী ও জনতার চাপে পড়ে সেই নির্দেশাবলী মানছে না রাজ্য প্রশাসন। এই কারণেই রবিবার কেন্দ্রীয় নির্দেশিকার ব্যাখ্যা করে চিঠি পাঠিয়েছেন স্বরাষ্ট্র সচিব। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

অবশেষে দক্ষিণবঙ্গে বর্ষা আগমনের বার্তা IMD-র, মৌসুমি বায়ুর ফলে বৃষ্টি হবে কবে? ট্যাটু করিয়েছেন? সাবধান হয়ে যান, বিরল ক্যানসারের ঝুঁকি বাড়ায় শিল্প বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক কোয়ালিফায়ারে হার, প্যারিস যেতে ক্রমতালিকার দিকে চোখ ভারতীয় পুরুষ আর্চারি দলের বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই চাঁচাছোলা ভাষায় আক্রমণ মহম্মদ হাফিজের CM স্কিমে মুসলিম মহিলা ফ্ল্যাট পাওয়ায় বিক্ষোভ, স্বতপ্রণোদিত মামলা করল না HC উইকেন্ড আসতেই বাড়ল চান্দু চ্যাম্পিয়নের আয়, ২ দিনে ঘরে কত তুলল কার্তিকের ছবি? ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের কে হবেন লোকসভার স্পিকার? মোদী ৩.০ 'কিংমেকার' জেডিইউ, টিডিপি পরস্পরের ভিন্ন মত একই সপ্তাহে বন্ধ জি বাংলার তিনটি মেগা! কেন দু-মাসেই ঝাঁপ পড়ল অষ্টমীর?

T20 WC 2024

বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC বাবর, রিজওয়ান, শাহিনদের বেতন কমানোর কঠোর সিদ্ধান্ত নিতে পারে PCB- রিপোর্ট কাউকে দোষ দেওয়া নয়, আমরা দলগত ভাবে ব্যর্থ হয়েছি, আর এটাকে মানতে হবে- ইমাদ ওয়াসিম ম্যাকমুলেন-বেরিংটনদের বিরুদ্ধে ৬টি ক্যাচ মিস অজিদের! কাকতালীয় না ইচ্ছাকৃত? স্টার্ক-জাম্পাদের মাথার ওপর ছয়! টি২০ বিশ্বকাপে নজির স্কটল্যান্ডের ম্যাকমুলেন-এর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.