বাংলা নিউজ > ঘরে বাইরে > Booker Prize 2020: ‘শুগি বেইন’ উপন্যাসের জন্য সম্মানিত ব্রিটিশ সাহিত্যিক ডগলাস স্টুয়ার্ট

Booker Prize 2020: ‘শুগি বেইন’ উপন্যাসের জন্য সম্মানিত ব্রিটিশ সাহিত্যিক ডগলাস স্টুয়ার্ট

২০২০ সালের বুকার প্রাইজ পেলেন ব্রিটিশ সাহিত্যিক ডগলাস স্টুয়ার্ট তাঁর ‘শুগি বেইন’ উপন্যাসের জন্য।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং প্রাক্তন বুকারজয়ী কাজুও ইশিগুরো, মার্গারেট অ্যাটউড ও বার্নাডিন এভারিস্তো।

প্রথম প্রকাশিত উপন্যাস ‘শুগি বেইন’-এর জন্য ২০২০ সালের বুকার প্রাইজ পেলেন ব্রিটিশ সাহিত্যিক ডগলাস স্টুয়ার্ট। 

রপ্রথম উপন্যাসে আশির দশকে গ্লাসগো শহরের শ্রমিক শ্রেণির কঠোর জীবন আলেখ্যর অনবদ্য ভাষ্য ফুটিয়ে তুলতে সফল হয়েছেন স্টুয়ার্ট। যদিও উপন্যাসের কেন্দ্রে রয়েছে সংগ্রামী এক পরিবারের বেঁচে থাকার লড়াই এবং জীবনযুদ্ধে ক্ষতবিক্ষত বাবা-মায়ের প্রতি সন্তানদের অকুণ্ঠ ভালোবাসার মর্মস্পর্শী উপাখ্যান। 

শুগি বেইন ছাড়াও এবারের বুকার প্রাইজের জন্য মনোনীত বইগুলির মধ্যে ছিল অবনী দোশির ‘বার্নট সুগার’, যে বই ভারতে প্রকাশিত হয়েছে ‘গার্ল ইন হোয়াইট কটন’ নামে। ছিল ডায়ান কুকের ‘দ্য নিউ উইল্ডারলনেস’, সিৎসি ডাংগারেম্বার ‘দ্য মোর্নেবল বডি’, মাজা মেনজিসতের ‘দ্য শ্যাডো কিং’ এবং ব্র্যান্ডন টেলরের ‘রিয়েল লাইফ’।

এ বছরের পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং প্রাক্তন বুকারজয়ী কাজুও ইশিগুরো, মার্গারেট অ্যাটউড ও বার্নাডিন এভারিস্তো। 

পুরস্কারের বিচারকমণ্ডলীতে অন্তর্ভুক্ত ছিলেন সাহিত্যিক লি চাইল্ড, সমীর রহিম, লেখক লেম সিসে এবং অনুবাদক এমিলি উইলসন। তার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন সম্পাদক ও সাহিত্য সমালোচক মার্গারেট বাসবি। 

পুরস্কারল প্রদান অনুষ্ঠানে বাসবি বলেন, ‘বিচারক হিসেবে আমরা মোট ১৬২টি বই পড়েছি। তার মধ্যে বেশ কিছু বইয়ে গুরুত্বপূর্ণ, আশ্চর্য রকম সাদৃশ্যযুক্ত এবং স্পষ্ট বার্তা রয়েছে। সেরা উপন্যাসসব সময় সমাজে মূল্যবান কথোপকথনের জন্য আমাদের সমাজকে প্রস্তুত করে। জলবায়ু পরিবর্তন, বিস্মৃত গোষ্ঠী, বার্ধক্য, জাতপাত বা প্রয়োজনে বিপ্লব নিয়েই শুধুমাত্র সমাজের বিড়ম্বনা ও অসাম্যের কথা বলে না। তার সঙ্গে পরিস্থিতি ব্যতিরেকে মনের সুন্দর অন্দরমহল, কল্পনাশক্তি এবং প্রাণশক্তির বিকাশ ঘটায়। অপ্রত্যাশিত ভাবেই ছয়টি বই চূড়ান্ত পর্বের জন্য বাছা হয়েছিল, যাদের চরিত্র ও সংলাপের বৈচিত্র আমাদের মনে রেশ রেখে গিয়েছে। বিশ্বের পাঠককুলের সামনে গঠনমূলক মনুষ্যত্ব গড়ার এই সব কাহিনি তুলে ধরতে ও বিশ্লেষণ করতে আমরা সাহায্য করেছি।’

প্রসঙ্গত, ২০১৯ সালে যৌথ ভাবে বুকার পুরস্কারে সম্মানিত হয়েছিলেন মার্গারেট অ্যাটউড তাঁর ‘দ্য টেস্টামেন্টস’ উপন্যাস এবং বার্নাডিন এভারিস্তো তাঁর ‘গার্ল, উওম্যান, আদার’ বইটির জন্য।

ঘরে বাইরে খবর

Latest News

১৪ ঘণ্টা ব্যাহত হবে HDFC-র পরিষেবা! কখন UPI, ATM, FASTag-সহ কী কী বন্ধ থাকবে? স্ত্রী, মেয়েকে নিয়ে অনন্ত-রাধিকার বিয়েতে হাজির মাহি! সকলকে ছবি তুলতে দিতে হবে তো! গৌরীকে টেনে পোজ দেওয়ালেন SRK বোন অর্পিতাকে নিয়ে ভাইজান সলমনও হাজির অনন্ত-রাধিকার রাজকীয় বিয়েতে! রীতি মেনে বিয়ের আগে অনন্তের মাথায় পাগড়ি বাঁধল আম্বানি পরিবার ভাইপোর বিয়েতে যাননি, সৌজন্য দেখিয়ে আম্বানি পরিবারের নিমন্ত্রণে বিয়েবাড়িতে মমতা ঐশ্বর্যকে ছাড়াই সপরিবারের আম্বানিদের বিয়েতে বচ্চনরা! মেয়েকে নিয়ে একা এলেন বউমা ১৭ বছরে কিচ্ছু বদলায়নি, ব্রেট লিদের তুবড়ে দিয়ে বোঝালেন যুবরাজ-উথাপ্পা, ভিডিয়ো Paris Olympics-এ অংশ নিতে পারবেন না ভারতের ৫ বড় নাম,কাদের স্বপ্ন ভেঙেছে, জানেন? লাল পোশাকে ঝরে পড়ছে মাতৃত্বকালীন লাবণ্য! অনন্ত-রাধিকার বিয়েতে হবু মা দীপিকা

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.