বাংলা নিউজ > ঘরে বাইরে > Border Highway: চিন সীমান্তের কাছে বিরাট সড়কপথ তৈরি করবে ভারত, বরাদ্দ ৬০০০ কোটি, কাজও মিলতে পারে

Border Highway: চিন সীমান্তের কাছে বিরাট সড়কপথ তৈরি করবে ভারত, বরাদ্দ ৬০০০ কোটি, কাজও মিলতে পারে

অরুণাচল প্রদেশ (ANI Photo) (ANI Pic Service)

সীমান্ত এলাকার পরিকাঠামোয় জোর। বিরাট টাকা বরাদ্দ।

এবার সীমান্ত এলাকায় পরিকাঠামো উন্নয়নের উপর বিরাট জোর দিল ভারত। মূলত সীমান্তে সংযোগকারী রাস্তাগুলির উন্নয়নের উপর বিশেষভাবে জোর দেওয়া হচ্ছে। এজন্য় কেন্দ্রীয় সরকারের তরফে প্রায় ৬০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ১১টি এলাকায় এই প্যাকেজ অনুসারে কাজ করা  হবে। ভারত, তিব্বত, চিন, মায়ানমার সীমান্ত এলাকায় এই পরিকাঠামো উন্নয়নের কাজ করা হবে।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, ১৭৪৮ কিমি দুই লেনের হাইওয়ের কাজ শুরু হবে। চলতি বছরে এপ্রিল মাস থেকে এই কাজ শুরু হতে পারে। আন্তর্জাতিক সীমান্ত এলাকা থেকে ২০ কিমি দূরে এই জায়গা। এখানেই হাইওয়ে তৈরির কাজ শুরু হবে বলে খবর।

রাজ্য় পূর্ত দফতর, বর্ডার রোডস অর্গানাইজেশন, ও ন্যাশানাল হাইওয়ে অ্য়ান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন এই নির্মাণকাজ করবে। বিভিন্ন পর্বে এই কাজ হবে বলে খবর।

ওই প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, এই আর্থিক বছরের শেষ দিকেই অরুণাচল প্রদেশে প্রায়  ৪০০ কিমি রাস্তা তৈরির কাজের প্রক্রিয়া শুরু হতে পারে। গোটা উত্তর পূর্ব জুড়েই এই ধরনের সীমান্ত সংলগ্ন এলাকায় রাস্তা তৈরির কাজ হবে। এর জেরে স্থানীয় অনেকের কাজের সুযোগও হতে পারে। 

ফ্রন্টিয়ার হাইওয়ের দুটি প্যাকেজে টাকা অনুমোদন প্রসঙ্গে সড়ক পরিবহণ মন্ত্রী নীতীন গড়করি জানিয়েছেন, সীমান্ত এলাকায় যোগাযোগ বৃদ্ধি করার জন্য় এই রাস্তা তৈরি করা হবে। এর জেরে ওই এলাকায় অর্থনৈতিক উন্নয়নও হবে।

সূত্রের খবর দুই লেনের রাস্তা তৈরি হবে অরুণাচলে। এর জেরে একদিকে যেমন সাধারণ গাড়ি চলাচল করতে পারবে তেমনি সেনার গাড়িও যাতায়াত করতে পারবে। এমনকী মন্ত্রী জানিয়েছেন, একাধিক গুরুত্বপূর্ণ নদী অববাহিকার মধ্য়ে সংযোগ বৃদ্ধি পাবে, সেই সঙ্গেই জলবিদ্যুৎ প্রকল্পের ক্ষেত্রেও বিরাট উন্নতি হবে। 

এদিকে চিন সংলগ্ন সীমান্ত এলাকায় পরিকাঠামো উন্নয়নের উপর এর আগেও জোর দিয়েছিল ভারত। মূলত সীমান্ত এলাকায় পরিকাঠামো উন্নয়ন হলে সুরক্ষার বিষয়টিও অনেকটাই নিশ্চিত করা যায়। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট ‘সব দোষ শুধু শ্রাবন্তীর!’ অনুপম-কাঞ্চনের আগে ৩টে বিয়ে সেরেছেন এই বাঙালি তারকারা রাজ্যসভা ভোটে উত্তরপ্রদেশে লাইমলাইটে ক্রস ভোটিং! ৮ টি আসন বিজেপির, সপা পেল ২ টি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.