বাংলা নিউজ > ঘরে বাইরে > Border Highway: চিন সীমান্তের কাছে বিরাট সড়কপথ তৈরি করবে ভারত, বরাদ্দ ৬০০০ কোটি, কাজও মিলতে পারে

Border Highway: চিন সীমান্তের কাছে বিরাট সড়কপথ তৈরি করবে ভারত, বরাদ্দ ৬০০০ কোটি, কাজও মিলতে পারে

অরুণাচল প্রদেশ (ANI Photo) (ANI Pic Service)

সীমান্ত এলাকার পরিকাঠামোয় জোর। বিরাট টাকা বরাদ্দ।

এবার সীমান্ত এলাকায় পরিকাঠামো উন্নয়নের উপর বিরাট জোর দিল ভারত। মূলত সীমান্তে সংযোগকারী রাস্তাগুলির উন্নয়নের উপর বিশেষভাবে জোর দেওয়া হচ্ছে। এজন্য় কেন্দ্রীয় সরকারের তরফে প্রায় ৬০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ১১টি এলাকায় এই প্যাকেজ অনুসারে কাজ করা  হবে। ভারত, তিব্বত, চিন, মায়ানমার সীমান্ত এলাকায় এই পরিকাঠামো উন্নয়নের কাজ করা হবে।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, ১৭৪৮ কিমি দুই লেনের হাইওয়ের কাজ শুরু হবে। চলতি বছরে এপ্রিল মাস থেকে এই কাজ শুরু হতে পারে। আন্তর্জাতিক সীমান্ত এলাকা থেকে ২০ কিমি দূরে এই জায়গা। এখানেই হাইওয়ে তৈরির কাজ শুরু হবে বলে খবর।

রাজ্য় পূর্ত দফতর, বর্ডার রোডস অর্গানাইজেশন, ও ন্যাশানাল হাইওয়ে অ্য়ান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন এই নির্মাণকাজ করবে। বিভিন্ন পর্বে এই কাজ হবে বলে খবর।

ওই প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, এই আর্থিক বছরের শেষ দিকেই অরুণাচল প্রদেশে প্রায়  ৪০০ কিমি রাস্তা তৈরির কাজের প্রক্রিয়া শুরু হতে পারে। গোটা উত্তর পূর্ব জুড়েই এই ধরনের সীমান্ত সংলগ্ন এলাকায় রাস্তা তৈরির কাজ হবে। এর জেরে স্থানীয় অনেকের কাজের সুযোগও হতে পারে। 

ফ্রন্টিয়ার হাইওয়ের দুটি প্যাকেজে টাকা অনুমোদন প্রসঙ্গে সড়ক পরিবহণ মন্ত্রী নীতীন গড়করি জানিয়েছেন, সীমান্ত এলাকায় যোগাযোগ বৃদ্ধি করার জন্য় এই রাস্তা তৈরি করা হবে। এর জেরে ওই এলাকায় অর্থনৈতিক উন্নয়নও হবে।

সূত্রের খবর দুই লেনের রাস্তা তৈরি হবে অরুণাচলে। এর জেরে একদিকে যেমন সাধারণ গাড়ি চলাচল করতে পারবে তেমনি সেনার গাড়িও যাতায়াত করতে পারবে। এমনকী মন্ত্রী জানিয়েছেন, একাধিক গুরুত্বপূর্ণ নদী অববাহিকার মধ্য়ে সংযোগ বৃদ্ধি পাবে, সেই সঙ্গেই জলবিদ্যুৎ প্রকল্পের ক্ষেত্রেও বিরাট উন্নতি হবে। 

এদিকে চিন সংলগ্ন সীমান্ত এলাকায় পরিকাঠামো উন্নয়নের উপর এর আগেও জোর দিয়েছিল ভারত। মূলত সীমান্ত এলাকায় পরিকাঠামো উন্নয়ন হলে সুরক্ষার বিষয়টিও অনেকটাই নিশ্চিত করা যায়। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

টসে জিতল Afghanistan , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? England বনাম Oman-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল England

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.